১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

ঢাকার ফুটবল মাতাবেন এবার যে বিদেশীরা

রাশিয়া বিশ্বকাপে ব্রাজিলের বিপক্ষে ম্যাচে কলিনড্রেস। এই মৌসুমে খেলবেন বসুন্ধরা কিংসের হয়ে - ফাইল ছবি

গত সোমবার শেষ হয়েছে এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগের দলবদল। সর্বশেষ দল হিসেবে এতে অংশ নেয় শেখ জামাল ধানমন্ডি ক্লাব। বাফুফে ভবনে তাদের আগমন রাত সাড়ে ১১টায়। বাফুফের একেবারে কাছে আরামবাগ ক্রীড়া সঙ্ঘ ক্লাব। তারা এসেছিল রাত পৌনে ১১টায়। এর আগে ব্রাদার্স সোয়া ১০টায় এবং ঢাকা আবাহনী রাত ১০টায় দলবদল করে।

অথচ এদের সবার জন্য নির্ধারিত সময় ছিল বিকেল ৫টা। অবশ্য ফুটবলারদের আরো আগেই দলে টেনেছিল ক্লাবগুলো। এখন আনুষ্ঠানিকতা শেষে তাদের নিশ্চিত হওয়া। এবার পেশাদার লিগে নতুনত্ব, প্রত্যেক দল তাদের এশিয়ান কোটায় একজন করে বিদেশী নিয়েছে। সাথে ভালো ও উন্নত বিদেশী সংগ্রহ করেছে ক্লাবগুলো। বসুন্ধরা কিংস, সাইফ স্পোর্টিং, ঢাকা আবাহনীতে এবার তাদের পারফরম্যান্সই গড়ে দেবে পার্থক্য। এদের সাথে পাল্লা দিতে হবে দেশী ফুটবলারদের।

এবারের বিদেশীদের মধ্যে সবচেয়ে বড় তারকা বসুন্ধরা কিংসের মিডফিল্ডার ড্যানিয়েল কলিনড্রেস সোলেরা। রাশিয়া বিশ্বকাপে খেলা এই কোস্টারিকার ফুটবলারের মাসিক বেতন কত তা জানা যায়নি। তবে এই অর্থের পরিমাণ ১৫-২০ হাজার ডলার হতে পারে বলে ক্লাব সূত্রে জানা গেছে। উইথ বলে ভালো পাস দিয়ে গোল করাতে দক্ষ তিনি। তবে বল ছাড়া নিষ্ক্রিয়। এ ছাড়া তাদের ব্রাজিলিয়ান স্ট্রাইকার মার্কোসকে এখনই পাস মার্ক দিয়ে ফেলেছেন ক্লাবের কোচিং স্টাফরা। থাই লিগে ২০ ম্যাচে ১৩ গোল করেছেন তিনি। এ ছাড়া অস্ট্রেলিয়া থেকে আসা আরেক ফুটবলারকেতো না দেখেই ভালো সার্টিফিকেট দিয়েছেন ক্লাব কর্তৃপক্ষ।

বসুন্ধরা কিংসে চান্স না পাওয়া কারভেন্স বেলফোর্ড এখন ঢাকা আবাহনীর ফুটবলার। আবাহনীর সাথে ঘনিষ্ঠ একজন বিস্মিত, কেন বেলফোর্ডকে ছেড়ে দিলো প্রিমিয়ারে নবাগত দলটি। এই স্ট্রাইকারকে খুব পছন্দ হয়েছে আকাশি-নীল শিবিরের। সাথে দক্ষিণ কোরিয়ান মিডফিল্ডার মিন হায়েক কো এবং পুরনো নাইজেরিয়ান সানডে চিজুবা আছেন। আফগান ডিফেন্ডার মাসি সাইঘানি ঘানার ডিফেন্ডার সামাদ ইউসুফের অভাব কতটুকু পূরণ করতে পারবেন তা দেখার বিষয়। ম্যানেজার সত্যজিত দাস রূপু অবশ্য তাদের মাঠের পারফরম্যান্স দেখার অপেক্ষায়। শেখ রাসেল দলে টেনেছে উজবেকিস্তানের আজিজভ আলিশের ও ব্রাজিলিয়ান অ্যালেক্স রাফায়েল অ্যান্থনিওকে। কোচ সাইফুল বারী টিটু উজবেক ফরোয়ার্ডকে খুব ভালো বলে ছাড়পত্র দিলেন।

ব্রাজিলিয়ান রাফায়েলের বিষয়ে তার বক্তব্য, ‘ও কঠোর পরিশ্রমী।’ সাইফ স্পোর্টিংয়ের বিদেশীরা তাদের যোগ্যতার প্রমাণ দিয়ে এসেছেন ভারত সফরে। কলম্বিয়ান ফরোয়ার্ড জোনাথন কর্দোভা, রাশিয়ান ড্যানিশ বোলশাভের সাথে আছেন দক্ষিণ কোরিয়ান সিউনগিল পার্ক। এ ছাড়া ব্রাদার্স ইউনিয়ন ফিরিয়ে এনেছে ব্রাজিলিয়ান স্কিলফুল মিডফিল্ডার এভানটনকে। নতুন হিসেবে যোগ দিয়েছেন পানামার স্ট্রাইকার ড্যানিয়েল হেনরি বাউদা ও পেরুর জ্যাক উইলগার। এদের ব্যাপারে সন্তুষ্টি ম্যানেজার আমের খানের। পুরনো ব্রাজিলিয়ান লিমাও এবার ব্রাদার্সে। তাদের কোচ হিসেবে চূড়ান্ত হতে পারে পেরুর ফারবান। বাংলাদেশে এসে ঘুরে গেছেন তিনি। সব ঠিক হলে তাকে দায়িত্ব দেবে গোপীবাগের দলটি। তিনি না হলে গতবারের সাইপ্রাসের নিকোলাকে নেবে।

শেখ জামাল তাদের বিদেশী হিসেবে শেষ মুহূর্তে নিয়েছে ঘানার বংশোদ্ভূত ডেভিড তিতেকে। সাথে আর্জেন্টিনার লুসিয়ানো পেরেজ। দু’জনকেই ভালো বললেন ম্যানেজার আনোয়ারুল করিম হেলাল। অন্য দলগুলোও তাদের বিদেশীর তালিকায় বাংলাদেশে আগে খেলা ফুটবলারদের সাথে নতুনও কিছু আছেন। তবে এবার যারা নতুন হিসেবে এসেছেন তাদের পারফরম্যান্সে দর্শকেরা মুগ্ধ হবেন। এমনটাই আশা ফুটবল সংশ্লিষ্টদের। কোচ টিটুর মতে, ‘এবার ভালো মানের বিদেশীর খেলা দেখা যাবে বাংলাদেশের মাঠে। বসুন্ধরায় কলিনড্রেস এবং ঢাকা আবাহনীতে বেলফোর্ড আছেন এই তালিকায়।’


আরো সংবাদ



premium cement