২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অপ্রতিরোধ্য লাল-সবুজের নেপথ্য কথা জানালেন কোচ

কোচের চোখে বাংলাদেশের সাফল্যের নেপথ্য কথা - ছবি : সংগৃহীত

গত বছর নিজ মাঠে ভুটানের বিপক্ষে ৩ গোলের জয়। অথচ এবার ভুটানের মাটিতে তাদের ৫-০তে কাবু করা। যে জয় বাংলাদেশকে নিয়ে গেছে আসরের ফাইনালে। লাল সবুজ মেয়েরা প্রমাণ করেছে তারাই এই আসরের ফেবারিট। কাল থিম্পুতে অনূর্ধ্ব-১৫ মহিলা সাফের সেমিতে ভুটান বধের পর কোচ গোলাম রাব্বানাী ছোটনের প্রতিক্রিয়া. এই বাংলাদেশ দলের টানা প্র্যাকটিসের ফসল। আমারা সাত মাস থরে অনুশীলনে আছি। দিনে তিন বেলা অনুশীলনে ছিল মেয়েরা। সেটার ফসলই আমাদের এই জয়। কোচ যোগ করেন, আমরা এখন ফাইনালে উঠেছি। শিরোপা ধরে রাখাই আমাদের মূল লক্ষ্য। দেশে ফিরতে চাই বিজয়ীর বেশে।

ভুটান সম্পর্কে ছোটনের মন্তব্য, তাদের কোরিয়ান কোচ যদি দলকে প্রথম থেকেই রক্ষনাত্মক না খেলাতেন তা হলে মাঠে উপস্থিত তাদের দর্শকরা ম্যাচটি উপভোগ করতে পারতো। তিন ম্যাচে ২২ গোল প্রতিদিনই নতুন নতুন খেলোয়াড় গোল পাচ্ছে। কাল গোল পেলেন আনু চিং এবং অভিষিক্ত শাহেদা আক্তার রিপা। এতে দারুণ খুশি কোচ। জানান , দলে আমাদের পাঁচ জন নতুন। তাদেরকে এএফসি অনূর্ধ্ব -১৬ আসরে খেলাবো। এর মধ্যে তিন জনের পরীক্ষা হয়ে গেছে। অবশেষে গোল পেলেন চিং। আর প্রথম ম্যাচে বদলি হিসেবে নেমেই গোল শাহেদা রিপার। প্র্যাকটিসেই বুঝেছিলাম রিপা গোল পাবে।

এই ম্যাচে গোল পেলেন দুই যমজ বোন আনাই মগিনি এবং আনু চিং মগিনি। অথচ গত দুই ম্যাচে গোল পাচ্ছিলেন না স্ট্রাইকার বোন আনু চিং। কাল সেমিফাইনালের পর উল্লসিত দুই বোনের জবাব, খুব খুশি লাগছে এবার এক সাথে দুই বোন স্কোর করতে পারায়। এই প্রথম বাংলাদেশ দলের হয়ে একত্রে দুই বোনের গোল করা নয়। এপ্রিলে হংকংয়ের জকি কাপেও তাদের গোল ছিল এক ম্যাচে। তবে প্রতিপক্ষ দলের নামটা মনে করতে পারলেন না মিডিয়ার সামনে কথা বলতে মোটেই সাবলীল না হওয়া এই যমজ।

এদিকে হারের পর ভুটানের দক্ষিণ কোরিয়ান কোচ সুং জে লি বলেন, আমরা বাংলাদেশ দলের খেলোয়াড়দের ফিটনেস, স্কিল, সেন্স এবং অভিজ্ঞতার কাছে হেরেছি। বাংলাদেশ দল অনেক আন্তর্জাতিক ম্যাচ খেলে পোক্ত।

 

আরো পড়ুন :

ভুটানকে পাঁচ গোলে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

বাংলাদেশের শক্তিমত্তা জেনে আগে থেকেই রÿনাত্মক কৌশল ভুটান কোচের । কিন্তু বাংলাদেশের শক্তিমত্তার কাছে পাত্তা পায়নি ভুটানের কোরিয়ান কোচের কোনো ট্যাকটিস। শুধু গোল পেতে একটু বিলম্ব হয়েছে এই যা। স্বাগতিক ভুটানকে ৫-০ গোলে হারিয়ে রাল সবুজরা টানা দ্বিতীয বারের মতো সাফ অনূর্ধ্ব ১৫ সাফ মহিলা ফুটবলের ফাইনালে। আগামী কাল তাদের শিরোপা নির্ধারনী ম্যাচ ভারতের বিপক্ষে। কাল আপর সেমিতে ভারত ২-১ এ হারায় নেপালকে।

ভুটানীদের ডিফেন্সিভ কোৗশলে প্রথমে সুবিধা করতে পারছিলনা লাল সবুজরা। এ ক্ষেত্রে তাদের প্রতিরোধ ভেঙ্গে দিতে উপায় ছিল দূরপাল্লা শটে গোল । ১৯ মিনিটে বক্সের বাইরে থেকে নেয়া সেই দূরে পাল্লার শটে লিড গোলাম রাব্বানী ছোটনের দলের । ডিফেন্স থেকে উঠে আসা রাইট ব্যাক আনাই মগিনির ডান পায়ের শটে পরাাল্লা ভুটানের শেষ প্রহরী। এই গোলের পর ছন্দ ফিরে পায় আসরের বর্তমান চ্যাম্পিয়নরা। বিপরীতে খেই হারিয়ে ফেলা ভুটানের। ২৫ মিনিটে সিনিয়র শাসুন্নাহারের দুর্বল হেড প্রতিপক্ষ কিপার ঠেকালেও ৪৪ মিনিটে এই কিংজাম দেমার ভুলেই তৃতীয় গোল আদায় মারিয়া মান্ডাদের।


২ মিনিটের বড় যমজ বোন এই আসরে গোল পেলেও গোল আসছিল না ছোট বোন আনু চিং মগিনি পা থেকে । কাল এই দুই বোনই গোল পেলেন। ১৯ মিনিটে আনাইয়ের পর ৩৯ মিনিটে আনু চিং। বক্সের ঠিক বাইরে থেকে তার নেয়া ডান পায়ের ভলি জালে। ৪৪ মিনিটে কিং জাম দেমার হাত ফসকে যাওয়া বলে ক্রস করেন বড় শামসুন্নাহার। এতে পা লাগিয়ে আন্তর্জাতিক ম্যাচে ২৯তম গোল আদায় করেন তহুরা খাতুন।

৩-০ তে প্রথমার্ধ শেষ হওয়ার পর ৬৮ মিনিটে লাল সবুজদের স্কোর লাইন ৪-০ করেন অধিনায়ক মারিয়া মান্ডা। বক্সের বাইরে থেকে নেয়া তার দর্শনীয় বাঁকানো শটে গ্যালারীতে ফের বাংলাদেশ বাংলাদেশ স্লোগান। ছোট শামসুন্নাহারের সাথে তার গোল মোট চারটি। ভারতের সিল্কি দেবীরও গোল চারটি। ৮২ মিনিটে কালই বাংলাদেশ দলে অভিষেক হওয়া শাহেদা আক্তার রিপা ডান পায়ের প্লেসিংয়ে নিজের প্রথম এবং দলের পঞ্চম গোল করেন। কক্সবাজারের এই মেয়ে পড়েন বিকেএসপিতে। এই ম্যাচে দেখতে কাল মাঠে আসেন ফেস বুক ভিত্তিক সংগঠনের ১৮ বাংলাদেশী মেয়ে।

বাংলাদেশ দল : মাহমুদা. আঁখি, আনাই, বড় শামসুন্নাহার, নাজমা, নীলা, মনিকা ( ছোট শামসুন্নাহার ৫৬ মি.) মারিয়া, আনু চিং, তহুরা ( শাহেদা ৭৭ মি), সাজেদা ( রিতু পূর্না চাকমা ৭৩ মি)।


আরো সংবাদ



premium cement
যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

সকল