০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


শেষ ক্রয় কমিটির বৈঠকে ২০ হাজার কোটি টাকারও বেশি কেনার প্রস্তাব অনুমোদন

-

বর্তমান সরকারের মেয়াদে শেষ ক্রয় কমিটির বৈঠকটি গতকাল সচিবালয়ে অনুষ্ঠিত হয়েছে। এ বৈঠকে মোট ১৯টি ক্রয় প্রস্তাবে ব্যয় দেখানো হয়েছে ২০ হাজার ১৪১ কোটি টাকা। এই কেনাকাটার মধ্যে জ্বালানি তেল ও ৭ লাখ মেট্রিক টন সার কেনার প্রস্তাবও ছিল। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় বিভিন্ন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, বর্তমান সরকারের মেয়াদে ক্রয় কমিটির এটি শেষ বৈঠক। অন্তর্বর্তীকালীন সময়ে বৈঠক অনুষ্ঠিত না হলেও খুব বেশি সমস্যা হবে না। বিশেষ প্রয়োজনে মন্ত্রণালয়গুলো নিজেরাই ক্রয় প্রস্তাব অনুমোদন দিতে পারবে বলে জানান তিনি।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগম সাংবাদিকদের জানান, বৈঠকে জ্বালানি তেল ক্রয়ের দু’টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে আবুধাবি ও সৌদি আরব থেকে অপরিশোধিত মারবান ও এরাবিয়ান লাইট ক্রুড আমদানিতে ব্যয় হবে প্রায় ৬ হাজার ৫৫৭ কোটি টাকা। এ ছাড়া উন্মুক্ত দর পদ্ধতিতে গ্যাস অয়েল (প্রিমিয়াম ২.৮৬ ডলার), জেট এ-১ ফুয়েল (প্রিমিয়াম ৩.৬৬ ডলার), ফার্নেস অয়েল (প্রিমিয়াম ২২.৩০ ডলার) ও মোগ্যাস (প্রিমিয়াম ৪.২১ ডলার) আমদানির আরেকটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে সম্ভাব্য ব্যয় হবে প্রায় ৮ হাজার ২৪৪ কোটি টাকা।
তিনি জানান, বৈঠকে ১ হাজার ৯১০ কোটি টাকা ব্যয়ে ৫ লাখ টন টিএসপি সার, ৪৫৮ কোটি টাকা ব্যয়ে ১ লাখ টন ডিএপি সার, ১৫৫ কোটি ৬৪ লাখ টাকা ব্যয়ে ৫০ হাজার মেট্রিক টন ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার ও ১৫৫ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে ৫০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্রানুলার ইউরিয়া সার আমদানির পৃথক ৬টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
অতিরিক্ত সচিব জানান, অন্যান্যের মধ্যে এডিবির অর্থায়নে ১ হাজার ১২৩ কোটি টাকা ব্যয়ে রেলওয়ের জন্য ৪০টি ব্রডগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ ইঞ্জিন ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
সাসেক সড়ক সংযোগ প্রকল্পের আওতায় এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের প্যাকেজ-৬-এর একটি কাজের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৬৭৫ কোটি ১৭ লাখ টাকা। এ কাজটি করবে যৌথভাবে হেগা-মীর আক্তার।
পায়রা বন্দরের অবকাঠামো উন্নয়ন ও বিস্তারিত নকশা প্রণয়নের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১২৪ কোটি ৯৬ লাখ টাকা। বুয়েট ও বিআরটিসি যৌথভাবে এর আয়োজন করবে।

 


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘ প্রধানকে দ্বিতীয়বারের মতো গাজায় প্রবেশে বাধা দিলো ইসরাইল টানা তাপপ্রবাহের পর চুয়াডাঙ্গায় স্বস্তির বৃষ্টি নোয়াখালীতে অশ্লীল ছবি ফেসবুকে ছড়ানোর প্রতিবাদে বিক্ষোভ যুক্তরাষ্ট্রে ইসরাইলবিরোধী সমাবেশ থেকে গ্রেফতার প্রায় ২৫০০ কালবৈশাখী ঝড়ে লণ্ডভণ্ড দাগনভুঞা উপজেলা চার মামলায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শাহ্জাদা মিয়ার জামিন হামাসের সাথে চুক্তির ব্যাপারে মিসরীয় প্রস্তাব মেনে নিন : ইসরাইলি প্রধানমন্ত্রীকে প্রতিরক্ষামন্ত্রী টাঙ্গাইল শাড়ি নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যু, তদন্ত কমিটি গঠন আদমদীঘিতে সড়ক দুর্ঘটনায় নিহত ২ আদমদিঘিতে আ’লীগ নেতার ঝুলন্ত লাশ উদ্ধার

সকল