১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


মার্কিন ড্রোন ক্রয় পরিকল্পনা বাতিল জার্মানির

- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কাছ থেকে তিনটি বোম্বার্ডিয়ার গ্লোবাল জেট বিমান ও চারটি এমকিউ-ফোরসি ট্রাইটন ড্রোন আর কিনছে না জার্মানি। জার্মানির প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে এসব বিমানের দাম অত্যধিক হওয়ায় তা না কেনার সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং এসব বিমান ২০২৫ সালের আগে যুক্তরাষ্ট্রের পক্ষে সরবরাহ করা সম্ভব হবে না।

২০১৮ সালের এপ্রিলে এসব বিমান জার্মানিতে বিক্রির জন্যে অনুমোদন দেয় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। এ ছাড়া ইউরোপের আকাশসীমা বিধিবিধানের সাথে যুক্তিসঙ্গত না হওয়ায় মার্কিন বিমানগুলো না কেনার আরেক কারণ। একই সাথে জার্মানিতে বিমান ট্রাফিকের ক্ষেত্রে মার্কিন ড্রোন চলাচল কোনো জটিলতা সৃষ্টি করে কি না তাও ভেবে দেখা হয়েছে। ইউরোপের আকাশ চলাচল নিরাপত্তা সংস্থা মহাদেশটিতে প্রচলিত বিমান চলাচল ব্যবস্থার সাথে ড্রোন চলাচলে বিঘ্ন সৃষ্টি হতে পারে বলে মনে করছে। এর আগে জার্মানি যুক্তরাষ্ট্র থেকে পাঁচটি আর-কিউ গ্লোবাল হক ড্রোন কিনতে চাইলেও শেষ পর্যন্ত তা ২০১৩ সালের মে মাসে বাতিল হয়ে যায়। সূত্র : স্পুটনিক।


আরো সংবাদ



premium cement
‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রাইসির মৃত্যু হলে কে হবেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট মিরসরাইয়ে ফের মিললো অবিস্ফোরিত গ্রেনেড, পরে ধ্বংস প্রচারণার গাড়ি ভাঙচুর মারধর, মানববন্ধন সামরিক মহড়ায় অংশ নিতে কম্বোডিয়ায় দু’টি চীনা যুদ্ধজাহাজ, উদ্বিগ্ন ওয়াশিংটন হাতিয়ায় হরিণের গোশত জব্দ করেছে কোস্ট গার্ড আশুগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অটোরিকশা চালকের মৃত্যু রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার দ্রুত চাপে পড়বে : প্রত্যাশা পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে আগ্রহী কানাডা মহাদেবপুরে বাসচাপায় মাদরাসাছাত্র নিহত

সকল