২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পুতিনের ওপর আস্থা নেই রুশদের

ভ্লাদিমির পুতিন -

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জনপ্রিয়তা ২০০৬ সালের পর থেকে সবচেয়ে কম বর্তমানে। এই সময়ে ৩৩ শতাংশের বেশি কমেছে পুতিনের জনপ্রিয়তা। রাশিয়ার রাষ্ট্রীয় জনমত গবেষণা কেন্দ্র সম্প্রতি এক জরিপ পরিচালনা করেছে যাতে ফুটে উঠেছে এই চিত্র।

অর্থনৈতিক উন্নয়নে ধীর গতি ও অবসর গ্রহণের বয়স নিয়ে জনগনের মধ্যে অসন্তোষ রয়েছে, যার প্রভাব পড়েছে এই জরিপে। গত সপ্তাহে ৩৩ দশমিক ৪ শতাংশ কমেছে প্রেসিডেন্ট পুতিনের ওপর জনগনের আস্থা। ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ দখলের পর ২০১৫ সালে জুলাইয়ে পরিচালিত জরিপে পুতিনের ওপর আস্থা ছিল ৭১ শতাংশ জনগনের।

এছাড়া মস্কো ভিত্তিক বেসরকারি জরিপ সংস্থা লেভাদা সেন্টারের গত ডিসেম্বরে পরিচালিত জরিপে দেখা গেছে ৫৩ শতাংশ রুশ নাগরিক বর্তমান সরকারকে অপছন্দ করে। তবে ওই জরিপে পুতিনের পক্ষে সায় আছে বলে জানিয়েছিলেন ৬৩ শতাংশ লোক। যদিও ২০১৫ সালের জুনে যা ছিলো ৮৯ শতাংশ।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের রুশ রাজনীতি বিষয়ের প্রভাষক বেন নোবেল বলেন, ‘আমরা জানি যে, ক্রেমলিন এই জরিপের ফলগুলোকে অত্যন্ত গুরুত্ব দেয়। কাজেই বিষয়টির প্রতি আমাদের মনোযোগ দেয়া উচিত’।

১৯৯৮ সালে অর্থনৈতিক অস্থিরতার মধ্যে পুতিন রাশিয়ার ক্ষমতায় অধিষ্ঠিত হন। গোয়েন্দা থেকে রাজনীতিতে আসা পুতিনের প্রতিশ্রুতি ছিল জীবনযাত্রার মান বৃদ্ধি ও বেতন বৃদ্ধি করা। কিন্তু দেশটির সিরিয়া ও ইউক্রেন যুদ্ধে জড়িত হওয়ার প্রভাব পড়ে জীবনযাত্রার মানে, কমতে থাকে নাগরিকদের উপার্জনের পরিমাণ।


আরো সংবাদ



premium cement