২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনে সামরিক আইন জারি

ইউক্রেনের প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কো - সংগৃহীত

ইউক্রেনে ৬০ দিনের জন্য সামরিক আইন জারি করতে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কো। তবে আদেশটি কার্যকর হওয়ার জন্য পার্লামেন্টের অনুমোদনের প্রয়োজন পড়বে।

প্রেসিডেন্টের ওয়েবসাইটে এক বিবৃতিতে সোমবার একথা জানানো হয়। রাশিয়া অধিকৃত ক্রিমিয়ার কের্চ প্রণালীতে ইউক্রেইনের তিনটি জাহাজ জব্দ করার জেরে ইউক্রেনের প্রেসিডেন্ট এ সামরিক আইন জারির উদ্যোগ নিলেন।

রাশিয়া ‘বিনা উস্কানিতে পাগলের মত আচরণ করেছে’ বর্ণনা করে ইউক্রেনের প্রেসিডেন্ট পোরোশেঙ্কো সামরিক আইন জারি সংক্রান্ত এই আদেশ স্বাক্ষর করার কথা জানান। তবে এর অর্থ যুদ্ধ ঘোষণা নয় বলেও জোর দিয়ে বলেছেন তিনি। নতুন করে যুদ্ধে জড়ানোর পরিকল্পনা ইউক্রেনের নেই বলে জানান পোরোশেঙ্কো।

এর আগে গত রোববার ক্রিমিয়া উপকূলে ইউক্রেন নৌবাহিনীর তিনটি জাহাজ আটক করে রাশিয়া। জাহাজগুলো আটক করার আগে সেগুলোর দিকে গুলিবর্ষণ করে রুশ নিরাপত্তা বাহিনী। এতে বেশ কয়েকজন ইউক্রেনীয় নাবিক আহত হয়।

ইউক্রেনের জাহাজগুলোকে আটক করতে রাশিয়া প্রায় ২৪ ঘণ্টার বেশি সময় ধরে কৃষ্ণসাগর থেকে আজোভ সাগরে জাহাজ চলাচলের পথ বন্ধ করে দিয়েছিল। এজন্য তারা ক্রিমিয়ার কাছের কের্চ প্রণালীর সেতুর নিচে ট্যাংকার ফেলে রেখেছিল। ইউক্রেনের জাহাজ আটকের পর সোমবার সকালে রাশিয়া সেতুর নিচ থেকে ট্যাংকার সরিয়ে নেয়।

২০১৪ সালে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এবং ক্রিমিয়া অধিগ্রহণের পর থেকেই দুই প্রতিবেশী দেশ মুখোমুখি অবস্থানে আছে।

সম্প্রতি রাশিয়া নিরাপত্তার অজুহাতে ইউক্রেন থেকে রওয়ানা হওয়া বা ইউক্রেনগামী সব জাহাজে নজরদারি শুরু করেছে।


আরো সংবাদ



premium cement