২২ ফেব্রুয়ারি ২০১৯

প্রতিটি ইভিএম ২ লাখ ৩৪ হাজার টাকা

আজ হচ্ছে মূল্যায়ন কমিটির মিটিং
-

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার নিয়ে চলছে আলোচনা-সমালোচনার ঝড়। সেই ইভিএম নিয়ে আজ মঙ্গলবার বিকেলে পরিকল্পনা কমিশনে মূল্যায়ন কমিটির (পিইসি) সভা হচ্ছে। প্রস্তাবনায় প্রতিটি ইভিএমের দাম পড়ছে ২ লাখ ৩৪ হাজার টাকা।

কমিশনের ভারপ্রাপ্ত সদস্য দিলোয়ার বখতের সভাপতিত্বে এই সভা হবে। জাতীয় নির্বাচনসহ অন্যান্য নির্বাচনে দেড় লাখ ইভিএম ব্যবহার সংক্রান্ত তিন হাজার ৮২৯ কোটি টাকার প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে ইসি। এ প্রকল্পটির ওপর গত ১৯ আগস্ট পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক বিভাগের সদস্যের সভাপতিত্বে পিইসি সভা হওয়ার কথা ছিলো। কিন্তু যে কোন কারণে প্রকল্পটির ওপর পিইসি সভা স্থগিত করে ওইদিনই সংশ্লিষ্ট বিভাগ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়।

পরিকল্পনা কমিশনের এ প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত এক কর্মকর্তা এ প্রতিবেদককে বলেন, প্রকল্পটি পরিকল্পনা কমিশনে প্রস্তাব করেই পিইসি সভার ওপর জোড় দেয়া হয়। কিন্তু এ প্রকল্পটি ফিজিবিলিটি স্টাডিসহ অনেক কিছু স্পষ্ট না করেই কমিশনে প্রস্তাব করা হয়েছে। তাছাড়া আরো গুরুত্বপূর্ণ কিছু অসঙ্গতির কারণেই পিইসি’র সভা স্থগিত করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আজ বিকেলে প্রকল্পের ওপর পিইসি সভা হবে। জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার ইসির ব্যাপার। পিইসি সভা শেষে বোঝা যাবে আগামী একনেকে প্রকল্পটি উপস্থাপন করা হবে কি না।

ইসি কর্মকর্তারা জানিয়েছে, আরপিও সংশোধনের প্রায় দুই মাস আগে গত ৫ জুলাই ইভিএমের যন্ত্রপাতি আমদানি করতে ট্রাস্ট ব্যাংকের মাধ্যমে ঋণপত্র খুলতে বাংলাদেশ ব্যাংকের বিশেষ অনুমোদন নেয় ইসি। তবে প্রকল্প পাস না করে সংসদ নির্বাচনের চার মাস আগে এটি নিয়ে তোড়জোড় করায় সমালোচনার সৃষ্টি হয়েছে।


আরো সংবাদ

তুরস্কে ৩০০ সেনা কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা চকবাজারে অগ্নিকাণ্ডে নিহত রিকশাচালক সাইফুলের সিংড়ার বাড়িতে শোকের মাতম সিরিয়ায় কিছু মার্কিন সৈন্য থাকবে : হোয়াইট হাউস চকবাজারের আগুন ছড়ায় কেমিক্যালের কারণে : ডিএসসিসি তদন্ত কমিটি গণশুনানির উদ্দেশ্য সংবিধানের প্রতি শ্রদ্ধা জানানো : ড. কামাল ‘খুব মুসলিম দরদি হয়েছিস? ভারতমাতা কি জয় বল্!’ কাশ্মিরিদের দায়িত্ব নিতে হবে ১০ রাজ্য সরকার ও কেন্দ্রকে : ভারতীয় সুপ্রিম কোর্ট সার্জিক্যাল স্ট্রাইকের মূল হোতাকে নিয়ে কী করছে কংগ্রেস? রাজবাড়ীতে অগ্নিকাণ্ডে ৫টি দোকান পুড়ে ছাই ভারতের বিপক্ষে পাকিস্তানের যুদ্ধ প্রস্তুতি শুরু? বাদ জুমা দেশের সব মসজিদে বিশেষ মোনাজাতের আহ্বান

সকল




Hacklink

ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme