২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জাবির ভূগোল বিভাগে তালা : রাতেও অবরুদ্ধ শিক্ষকরা

-

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষকদের গ্রুপিং ও অঘোষিত ক্লাস-পরীক্ষা বর্জনের প্রতিবাদে বিভাগের মুল গেইটে তালা দিয়েছে ভূক্তভোগী শিক্ষার্থীরা। রোববার সকাল দশটা থেকে শিক্ষার্থীরা নিজ বিভাগের সামনে অবস্থান করে এবং শিক্ষকদের দ্বন্দ্বের কারণে শিক্ষার্থীদের ভোগান্তির বিষয়গুলো স্লোগানে স্লোগানে তুলে ধরতে থাকে।
বেলা ১১টায় শিক্ষকদের ভিতরে রেখেই বাহির থেকে তালা দেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এগারটা থেকে রাত আটটা বাজলেও শিক্ষার্থীরা অবরুদ্ধ করে রাখে শিক্ষকদের। এসময় শিক্ষকরা কোন জরুরি কাজে বিভাগের বাহিরে যেতে চাইলেও যেতে দেয়া হয়নি তবে খাবার ও নাস্তা পাঠানো হয়েছে।
শিক্ষার্থীদের অভিযোগ, বিভাগের শিক্ষকদের অভ্যন্তরীণ কোন্দলে শিক্ষার্থীদের জিম্মি করে স্বার্থ হাসিল করার পাঁয়তারা করছেন শিক্ষকরা। এ কোন্দলে বিভাগের প্রায় সাড়ে তিন শতাধিক শিক্ষার্থীর শিক্ষাজীবন অনিশ্চয়তার মুখে পড়েছে। বিভাগের ৪২তম ব্যাচের স্নাতকোত্তর ফাইনাল পরীক্ষাও অর্ধেক শেষ হওয়ার পরে ঝুলে আছে। কোনো শিক্ষকই ক্লাস-পরীক্ষা না নিলেও তারা নিয়মিত বিভাগের যাতায়াত করছেন। তাই বিভাগেই তাদের তালাবদ্ধ করে রাখা হয়েছে।তাই শিক্ষার্থীদের প্রধান শর্ত হলো ‘বিভাগের সকল প্রকার শিক্ষক বিবাদ মিটিয়ে কাল থেকেই ক্লাস ও পরীক্ষা শুরু করার নিশ্চিয়তা দিতে হবে।
এদিকে আন্দোলনকারীরা বিকাল চারটায় অফিস টাইম শেষ হওয়ার পরেও অবরোধ থেকে না সরে আসায় বিকাল সাড়ে চারটায় বিশ্ববিদ্যালয় প্রক্টোরিয়াল বডি ও বিভাগীয় শিক্ষকরা মিটিংয়ে বসে। মিটিংয়ে বিভাগের সকল বিষয়ে সমঝোতা ও একাডেমিক সভার পরে আগামী ২২ তারিখ থেকে ক্লাস শুরু করা সিদ্ধান্ত নেয় হয়।গেটের ভিতর থেকে বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক মঞ্জুরুল হাসানসহ অন্যান্য শিক্ষকরা সিদ্ধান্তটি শিক্ষার্থীদের জানালে তারা পুরোপুরি অসম্মতি জানাই এবং কাল থেকেই ক্লাস শুরুর আহ্বান জানায়।একপর্যায়ে ছাত্র-শিক্ষকরা বাকবিতন্ডায় জড়ালেও শিক্ষার্থীরা সিদ্ধান্তে রাজি হয়নি। ফলে শিক্ষকরা আবারও মিটিংয়ে বসে।দফায় দফায় মিটিং শেষেও বিষয়টির সুরাহা হয়নি। রাত আটটা নিউজ লেখা পর্যন্তও অবরোধ চলছে।
এ বিষয়ে ৪২তম ব্যাচের শিক্ষার্থী মো. শিহাব উদ্দিন বলেন,‘শিক্ষকদের গ্রুপিং ও দ্বন্দ্বের কারণে আমাদের সেশন জট বাড়ছে,পরীক্ষা হচ্ছেনা। জীবন থেকে গুরুত্বপূর্ণ সময় অহেতুক নষ্ট হচ্ছে।আমরা কাল থেকে ক্লাস-পরীক্ষা শুরু করার নিশ্চিয়তা ব্যতিত তালা খুলবোনা,অবরোধ প্রত্যাহার করবো না।
গত তিন সেপ্টেম্বর বিভাগের নিয়মিত একাডেমিক সভা না হওয়ার কারণ দেখিয়ে চেয়ারম্যান অধ্যাপক মো.মঞ্জুরুল হাসনকে দায়ী করে আঘোষিতভাবে ক্লাস-পরীক্ষা বর্জন করে বিভাগের অধিকাংশ শিক্ষক।তারপর থেকে গত দুই সপ্তাহের বেশি সময় ধরে বিভাগটিতে কোনো ক্লাস-পরীক্ষা হচ্ছে না বলে অভিযোগ শিক্ষার্থীদের।


আরো সংবাদ



premium cement
যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

সকল