৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ছড়িয়ে পড়ছে নির্বাচনী সহিংসতা

দায় নিতে হবে নির্বাচন কমিশনকে

-

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণা শুরু হওয়ার প্রথম দিনেই ব্যাপক সহিংসতার ঘটনা ঘটেছে। ঝরে পড়েছে দু’টি প্রাণ। দেশের বিভিন্ন স্থানে বিরোধী দলের প্রার্থীদের প্রচার চালাতে বাধা সৃষ্টি করা হয়েছে। ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা অন্তত ১৮ জেলায় বিরোধী দলের প্রার্থীদের ওপর হামলা চালিয়েছে। এর মধ্যে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলা হয়েছে। প্রথম দিনে যেভাবে দেশের বিভিন্ন স্থানে একযোগে বিরোধী দলের প্রার্থীদের ওপর হামলার ঘটনা ঘটছে তাতে ধারণা করা যায় ক্ষমতাসীন দলের নির্বাচনী কৌশল হচ্ছে, বিরোধী দলের প্রার্থীরা যাতে মাঠে নামতে না পারেন। প্রচার-প্রচারণা চালাতে না পারেন।
নির্বাচনের প্রচারণা শুরুর প্রথম দিনের এই চিত্র প্রমাণ করে, আগামী দিনগুলো আরো বেশি সহিংস হয়ে উঠতে পারে। বিরোধী দল শেষ পর্যন্ত ভোটের মাঠে টিকে থাকতে পারবে কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। যদিও বিএনপি মহাসচিবের গাড়িবহরে হামলার পরও তিনি বলেছেন, শেষ পর্যন্ত বিরোধী জোট নির্বাচনে থাকবে। কিন্তু এভাবে হামলার ঘটনা চলতে থাকলে মাঠে টিকে থাকা অসম্ভব হয়ে পড়তে পারে। সম্ভবত ক্ষমতাসীন দলের কৌশল হচ্ছে, বাধার মুখে বিরোধী জোট যাতে ভোট বর্জন করে। বাস্তবতা হচ্ছে, যেসব প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন তারা নির্বাচনের মাঠ থেকে সহজেই সরে দাঁড়াবেন, এমন ভাবার কোনো কারণ নেই। অনেক স্থানে ক্ষমতাসীন দল প্রতিরোধের মুখে পড়তে পারে, যাতে রক্তপাতের ঘটনা আরো বেড়ে যাবে।
নির্বাচনের সময় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নির্বাচন কমিশনের অধীনে; কিন্তু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এ ধরনের হামলার ঘটনায় নির্লিপ্ত ভূমিকা পালন করছে। আবার কোথাও কোথাও ক্ষমতাসীন দলের সহযোগী হিসেবে কাজ করছে। এ ছাড়া, নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে দেশের বিভিন্ন স্থানে বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদের গ্রেফতার চলছে।
এমন পরিস্থিতিতে সব দলের প্রার্থীরা যাতে নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারেন তা নিশ্চিত করার দায়িত্ব নির্বাচন কমিশনের। প্রার্থী ও ভোটারের নিরাপত্তার দায়িত্ব নির্বাচন কমিশনের। নির্বাচন কমিশন যদি ক্ষমতাসীন দলের আকাক্সক্ষা অনুযায়ী চলতে চায়, তাহলে সুষ্ঠু নির্বাচন তো হবেই না, ব্যাপক রক্তপাতের ঘটনা ঘটবে এবং এর দায়দায়িত্ব নির্বাচন কমিশনকে নিতে হবে। আমরা আশা করব, নির্বাচন কমিশন সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে কার্যকর ভূমিকা পালন করবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালনে কঠোর নির্দেশনা প্রদান করবে।

 


আরো সংবাদ



premium cement
মির্জাগঞ্জে গাছ থেকে পড়ে শ্রমিকের মৃত্যু আফগানিস্তানে মসজিদে বন্দুক হামলা, নিহত ৬ দেশের বেসরকারি সৌর প্রকল্পে ১২১.৫৫ মিলিয়ন ডলার অর্থায়ন এডিবির কটিয়াদীতে কালের সাক্ষী ৫০০ বছরের কোটামন দিঘি সখীপুরে ৩০০ কৃষকের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরণ স্কুল-মাদরাসার ছুটি বৃহস্পতিবার পর্যন্ত বহাল থাকছে রাজবাড়ীতে ট্রাক-কাভার্ডভ্যান মুখোমুখি সংঘর্ষে নিহত ১ বাকিতে সিগারেট না দেয়ায় দোকানিকে কুপিয়ে হত্যা ট্রেনে বন্ধুর ব্যাগ তুলে দিতে গিয়ে প্রাণ গেল কিশোরের গাজা উপকূলে বন্দর নির্মাণের ছবি প্রকাশ করল যুক্তরাষ্ট্র মানুষের প্রতিকার চাওয়ার কোনো জায়গা নেই : রিজভী

সকল