২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
ওদের ফিরিয়ে দিন

গুম হওয়া পরিবারের আর্তনাদ

-

মানুষকে হত্যার চেয়ে গুম করে ফেলা আরো ভয়াবহ অপরাধ। বাংলাদেশে এখন এই অপরাধের অভিযোগ উঠেছে রাষ্ট্রীয় বাহিনীর বিরুদ্ধে। গত ১০ বছরে কমপক্ষে ৫৪৪ জন মানুষ গুম হয়েছেন। যারা গুম হয়েছেন, তাদের বেশির ভাগ বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মী। সরকারবিরোধী আন্দোলন যখন তীব্র রূপ নেয়, তখন গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সংখ্যা বেড়ে যায়। মানবাধিকার সংগঠনগুলোর দেয়া পরিসংখ্যানে দেখা যাচ্ছে, ২০১৩ সাল থেকে গুম হওয়া মানুষের সংখ্যা অস্বাভাবিকভাবে বেড়েছে। যদিও এর আগে থেকে গুমের ঘটনা ঘটে আসছে। ২০১৩ সালে ৫৪ জন এবং পরের বছর ৮৮ জন মানুষ গুম হয়েছেন। সবচেয়ে বেশি গুমের ঘটনা ঘটেছে ২০১৬ সালে, ৯৭ জন। এখনো গুমের ঘটনা ঘটে চলছে।
যে পরিবারের কোনো ব্যক্তি গুম হয়ে যান, সে পরিবারের লোকজন প্রতিটি মুহূর্ত মানসিক যন্ত্রণার মধ্যে থাকেন। কারণ, তাদের কাছে কোনো ধারণা থাকে না যে, স্বজন বেঁচে আছেন না মারা গেছেন। গুম হওয়া ব্যক্তির মা-বাবা, স্ত্রী বা সন্তানেরা অপেক্ষায় থাকেন, হয়তো আজ বা এ মুহূর্তে তাদের প্রিয়জন ফিরে আসবেন। ফিরে পাওয়ার আশায় তারা এক জায়গা থেকে আরেক জায়গায় খুঁজে ফেরেন। কিন্তু অপেক্ষার পালা যেন শেষ হয় না।
সম্প্রতি রাজধানীতে গুম হওয়া ২২ পরিবারের সদস্যরা সমবেত হয়েছিলেন। সেখানে তারা তাদের যন্ত্রণা আর অপেক্ষার কথা বলেছেন। অনেকে পাঁচ বছরের বেশি সময় ধরে গুম হয়েছেন, কিন্তু তারা কোথায় কিভাবে আছেন জানেন না। গুম হওয়া এক ব্যক্তির কন্যা বলেছেন, তিনি তার বাবার জন্য আর অপেক্ষা করতে চান না। তাকেও গুম করা হোক। এর চেয়ে হৃদয়বিদারক অবস্থা আর কী হতে পারে?
কোনো মানুষকে গুম করা শুধু বাংলাদেশের আইনে নয়, আন্তর্জাতিক আইনে গুরুতর অপরাধ। গুম করাকে মানবতাবিরোধী অপরাধ হিসেবে বিবেচনা করা হয়। গুমের বিচার দশকের পর দশক পরও করা সম্ভব। রাষ্ট্রীয় মদদে গুম হলে তার জন্য রাষ্ট্র পরিচালনার সাথে জড়িতদের দায় নিতে হবে। বাংলাদেশে বিরোধী মতকে দমনের জন্য যারা গুম ও খুনের আশ্রয় নিয়েছেন, তাদেরকে ভবিষ্যতে আইনের মুখোমুখি হতে হবে। আমরা মনে করি, গুমের মতো জঘন্য অপরাধ থেকে রাষ্ট্রীয় বাহিনীর দূরে থাকা উচিত। গুম হওয়া ব্যক্তিদের যত দ্রুত সম্ভব তাদের স্বজনদের কাছে ফিরিয়ে দিন। আর যাতে কোনো ব্যক্তি গুম না হন, তা নিশ্চিত করুন।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

সকল