২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
অরক্ষিত লেভেলক্রসিং যেন মৃত্যুফাঁদ

দায়টা রেল কর্তৃপক্ষকেই নিতে হবে

-

সারা দেশে এক হাজার ৫০৭টি লেভেলক্রসিং রয়েছে। এর প্রায় প্রতিটি যেন একেকটি মৃত্যুর ফাঁদ। কারণ বেশির ভাগ লেভেলক্রসিং অরক্ষিত অবস্থায় রয়েছে। এত লেভেলক্রসিংয়ের মধ্যে ২০৭টি ছাড়া বাকিগুলোর কোনো গার্ড নেই। সাধারণভাবে এসব লেভেলক্রসিং শুধু অরক্ষিতই নয়, এতটা অবারিত যেকোনো সময় দুর্ঘটনা ঘটে যেতে পারে। গত পাঁচ বছরে অনেক দুর্ঘটনা ঘটেছে। গড়ে প্রতি মাসে চার থেকে পাঁচটি দুর্ঘটনা যেন স্বাভাবিক ঘটনায় পরিণত হয়েছে।
পাঁচ বছরে ট্রেনে কাটা পড়ে মানুষ মারা গেছে চার হাজার ৪৫৪ জন। মৃতদের মধ্যে পুরুষ তিন হাজার ৪৬৭ জন। অবশিষ্ট ৯৮৭ জন মহিলা। রেল কর্তৃপক্ষের অভিমত হচ্ছে, জনবল সঙ্কটই মূল কারণ। এমন অভিযোগও রেল কর্তৃপক্ষের রয়েছে, সরকারের বিভিন্ন সংস্থা রেল কর্তৃপক্ষের অনুমতি না নিয়েই অনেক জায়গায় রেলপথের ওপর অবৈধভাবে লেভেলক্রসিং তৈরি করে নিয়েছে। রেল কর্তৃপক্ষের অনুমতির কোনো তোয়াক্কা করে না সড়ক বিভাগ, এলজিআরডি ও জেলা প্রশাসন। সাধারণত এসব অনুমতিহীন লেভেলক্রসিংয়ে দুর্ঘটনা ঘটে। এর পরও রেল কর্তৃপক্ষ লেভেলক্রসিং সংস্কারের উদ্যোগ নিয়েছে। পূর্ব ও পশ্চিম রেল কর্তৃপক্ষ প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে অরক্ষিত লেভেলক্রসিং সংস্কারের উদ্যোগ নিয়েছে।
রেল কর্তৃপক্ষ সাধারণত দুর্ঘটনা কমাতে সচেষ্ট বলে দাবি করে থাকে। এ লক্ষ্যে তারা মাইকিং করে থাকেন, লিফলেট বিলি করারও উদ্যোগ নিয়েছেন। তা ছাড়া রেলপথের পাশে বস্তিগুলো একটি বড় সমস্যা বলে মনে করা হচ্ছে। আবার রেললাইনের ওপর বাজার বসানো একটি সাধারণ নিয়মে পরিণত হয়েছে। দ্রুত রেল কর্তৃপক্ষ ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত তৃতীয় ও চতুর্থ রেললাইন বসানোর কাজ শুরু করার কথা ভাবছে। এ জন্য প্রথমেই রেললাইনের পাশে গড়ে ওঠা বস্তিগুলো উঠানো জরুরি। এই ব্যাপারে রাজনৈতিক নেতারা অনেকটা অসহায় ভাব দেখান। তারা এ ব্যাপারে কোনো দৃঢ় কিংবা কঠোর অবস্থান নিতে রাজি নন। কারণ এর ফলে জনমত তাদের প্রতি ধিক্কার দেবে বলে তাদের ধারণা। তা ছাড়া এসব বস্তিবাসী রাজনীতির গিনিপিগ হিসেবেও ব্যবহৃত হয়। আইনশৃঙ্খলাবাহিনী এ ক্ষেত্রে নিজেদের অবস্থানকে ব্যাখ্যা করে অসহায়ত্ব প্রকাশ করে। দ্রুত লেভেলক্রসিং পার হতে গিয়ে দুর্ঘটনা বেশি হচ্ছে বলে তাদের ধারণা। তা ছাড়া দুর্ঘটনাগুলো নিয়ে মামলা হয়; কিন্তু তদন্ত হয় না। তাই এসব মৃতকে নিয়ে কারো কোনো দায় আছে বলে মনে হয় না। অনেক সময় আত্মহত্যার অনুযোগ করে পুলিশ ঘটনা এড়িয়ে যায়।
আমরা মনে করি, দায়টা রেল কর্তৃপক্ষের। সব কিছু সমন্বয় করে এ সমস্যার দ্রুত সমাধান করা জরুরি। আশা করি, এ দিকটায় কর্তৃপক্ষের নজর পড়বে এবং কার্যকর উদ্যোগ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

সকল