২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
সড়ক দুর্ঘটনা বেড়েই চলেছে

কারণগুলোর প্রতিকার জরুরি

-

সড়কপথে মানুষের জীবনের ঝুঁকি দিন দিন বাড়ছে। নিরাপদ সড়কের জন্য তারুণ্যের মনে দ্রোহ জাগল, তারপরও কারো বোধোদয় ঘটল না। তা ছাড়া সড়কপথে এখন পর্যন্ত কোনো প্রকার শৃঙ্খলা ফিরে এলো না। সড়ক দুর্ঘটনার যেসব কারণ চিহ্নিত হয়ে আছে সেসব কারণ নিয়েও কেউ যেন ভাবার নেই। উদ্যোগী হয়ে প্রতিকার করার বিষয়টিও গুরুত্ব পাচ্ছে না। সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় ১৫ জন নিহত এবং অর্ধশতাধিক যাত্রী আহত হয়েছেন। নিহতদের মধ্যে দিনাজপুরের চিরিরবন্দরে এক প্রকৌশলী, নীলফামারীর ডোমারে মা-মেয়ে ও ফরিদপুরের কানাইপুর ইউনিয়নের এক প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষকও রয়েছেন।
দিনাজপুরে পৃথক দু’টি মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত ও অর্ধশতাধিক ব্যক্তি আহত হয়েছেন। দিনাজপুর-বোঁচাগঞ্জ সড়কের বিরল উপজেলায় বাজনাহার এলাকায় শাহী এন্টারপ্রাইজের একটি যাত্রীবোঝাই বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা লেগে বাসের চাপায় পড়ে ঘটনাস্থলেই একজন এবং হাসপাতালে নেয়ার পথে আরো একজন নিহত হয়েছেন। এ ঘটনায় অর্ধশতাধিক যাত্রী আহত হন। গুরুতর অবস্থায় বাসযাত্রীদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। বিরল থানার ওসি জানান, বাসটি বোঁচাগঞ্জ থেকে দিনাজপুরে যাওয়ার পথে নিয়ন্ত্রণ হারিয়ে আমগাছের সাথে ধাক্কা লেগে খাদে পড়ে যায়।
এ ছাড়া দিনাজপুর-ঢাকা মহাসড়কের চিরিরবন্দর উপজেলার উচিৎপুর এলাকায় এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় এলজিইডির রংপুর অঞ্চলের বিভাগীয় অতিরিক্ত প্রধান প্রকৌশলী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হন তার গাড়িচালক। প্রকৌশলী নিজ প্রাডো জিপে গাইবান্ধার পলাশবাড়ী থেকে সরকারি কাজে দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ে যাচ্ছিলেন।
ঢাকা-বরিশাল মহাসড়কের গৌরনদী উপজেলার বাটাজোর বাইজখোলা এলাকায় দু’দিন আগে দুপুরে একটি যাত্রীবাহী বাস ব্রেক ফেল করে নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা খেয়ে দুমড়ে মুচড়ে যায়। এ সময় ঘটনাস্থলেই বাসের হেলপারসহ দু’জন নিহত ও কমপক্ষে ১৫ জন আহত হন। নীলফামারী জেলার ডোমারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মা ও মেয়ে ঘটনাস্থলেই নিহত হয়েছেন। চালকসহ ঘাতক ট্রাকটি আটক করা হয়েছে। সম্প্রতি নাটোরের বড়াইগ্রামে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে এক কৃষক এবং দলীয় জনসভা থেকে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় এক রাজনৈতিক কর্মী নিহত হয়েছেন।
উপরে মাত্র কয়েকটি উপমা তুলে ধরা হলো। জাতীয় দৈনিকে আসে নাÑ এমন আরো অনেক সড়ক দুর্ঘটনা ঘটে যাচ্ছে, যার কোনো খবরও কেউ রাখেন না। আমরা মনে করি, সড়ক দুর্ঘটনার চিহ্নিত কারণগুলোর প্রতি বিশেষ গুরুত্ব দেয়া হবে। একই সাথে চিহ্নিত কারণগুলোর প্রতিবিধানে সরকার অত্যন্ত কঠোর অবস্থান নেবে। অন্যথায় নিরাপদ সড়কের দাবি কোনো দিন পূরণ হবে না।


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল