০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


পুলিশের ইমেজ নিয়ে হাইকোর্টের প্রশ্ন

হয়রানিমূলক মামলা দেয়া থেকে বিরত থাকুন

-

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহারের কারণে দেশে আইনের শাসন প্রতিষ্ঠা নানাভাবে বাধাগ্রস্ত হয়ে পড়ছে। বিপুল মানুষের চোখে পুলিশ হয়ে পড়ছে একটি নিপীড়ক বাহিনী। বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদের হয়রানির জন্য পুলিশ লাখ লাখ লোকের বিরুদ্ধে মামলা দায়ের করছে। এসব মামলার কোনো ভিত্তি না থাকলেও মানুষকে দুর্ভোগে পড়তে হচ্ছে। অনেক রাজনৈতিক কর্মীকে মাসের পর মাস বিনা বিচারে কারাগারে থাকতে হচ্ছে। অনেকে দিনের দিন পালিয়ে বেড়াচ্ছে। বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মী, আইনজীবীসহ প্রায় তিন লাখ মানুষের বিরুদ্ধে সারা দেশে সেপ্টেম্বর মাসে দায়ের করা হয়েছে প্রায় চার হাজার মামলা।
সসম্প্রতি এসব মামলা তদন্তে উচ্চপর্যায়ের একটি কমিশন গঠনের নির্দেশনা চেয়ে করা রিটের শুনানি শেষ হয়েছে। শুনানিতে দেশের বিভিন্ন স্থানে রাজনৈতিক নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা মামলায় মৃত ব্যক্তি কিংবা সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবীদের আসামি করায় পুলিশের ভাবমর্যাদা ও বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে হাইকোর্ট বলেছেন, এ ধরনের মামলায় (গায়েবি) পুলিশের ভাবমর্যাদা ও বিশ্বাসযোগ্যতা নষ্ট হয়।
পুলিশের দায়ের করা যেসব গায়েবি মামলা হয়েছে, সেগুলোর অভিযোগ একই গৎবাঁধা। মামলায় যেসব অভিযোগ আনা হয় তা ভিত্তিহীন ও কাল্পনিক। যে ধরনের ঘটনার বিবরণ দেয়া হয়, বাস্তবে সে ধরনের কোনো ঘটনা ঘটেনি। এমনকি এসব মামলার অভিযোগ একই ধরনের। মামলার অভিযোগ প্রমাণের জন্য জব্দকৃত যে আলামতের কথা বলা হয়, সেগুলোও একই। এক তথ্যে দেখা যাচ্ছে, গত ১ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন থানায় বিএনপিসহ বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের বিরুদ্ধে তিন হাজার ৭৩৬টি মামলা করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এসব মামলায় আসামি করা হয়েছে ৩ লাখ ১৩ হাজার ১৩০ জনকে।
উচ্চ আদালতের এই অভিমতের পর পুলিশের উচিত রাজনৈতিক উদ্দেশ্যে হয়রানিমূলক মামলা দায়ের থেকে বিরত থাকা। মনে রাখতে হবে, পুলিশ কোনো দলের কর্মী নয়। তারা প্রজাতন্ত্রের কর্মচারী। দেশের প্রতিটি নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করা এবং আইনের শাসন প্রতিষ্ঠার জন্য কাজ করা তাদের দায়িত্ব। আমরা মনে করি, সরকারের ঊর্ধ্বতন পর্যায় থেকে নির্দেশনা থাকলেও এ ধরনের মামলার আইনগত ভিত্তি যে দুর্বল তা তুলে ধরা উচিত। আমরা আশা করব, নাগরিকদের বিরুদ্ধে মামলা দেয়ার ক্ষেত্রে পুলিশ আরো সতর্ক থাকবে। একই সাথে যেসব হয়রানিমূলক মামলা দায়ের করা হয়েছে, সেগুলো পর্যালোচনা করে তুলে নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement