২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
সাদাকাতুল ফিতর নিয়ে বিতর্ক

সবার গ্রহণযোগ্য সমাধান প্রয়োজন

-

এবার সাদাকাতুল ফিতর বা ফিতরা নিয়ে নতুন বিতর্কের সৃৃষ্টি হয়েছে। আলেমদের একটি উল্লেখযোগ্য অংশ নগদ টাকায় ফিতরা আদায় করাকে সঠিক ও সুন্নাহর অনুসরণ হচ্ছে না বলে মন্তব্য করেছেন। অপর দিকে সাধারণ মানুষ এত দিন ফিতরা আদায় করে এসেছেন যে নিয়মে, এবার সেই নিয়মে হোঁচট খাওয়ার কারণে অনেকেই বিব্রতকর অবস্থার মধ্যে পড়ে যান। বাস্তবে সুন্নাহর অনুসরণের চেয়েও একটি দেশজ রেওয়াজ ও অভ্যস্ততার বিষয় এখানে বড় হয়ে দেখা দিয়েছে।
একসময় লালবাগ শাহী মসজিদ থেকে ফিতরার জনপ্রতি ন্যূনতম একটি পরিমাণ নির্ধারণ করে দেয়া হতো। সেটাই দেশের জনগণ অনুসরণ করত। পরে ইসলামিক ফাউন্ডেশন একটি প্রতিষ্ঠান হিসেবে সুপরিচিত হলে ফাউন্ডেশনের সিদ্ধান্তকে জনগণ মেনে নিয়ে অনুসরণ করে আসছিল।
এবার সমস্যা হয়ে দাঁড়িয়েছে, অনেক জ্ঞানী মানুষ সুন্নাহর আক্ষরিক অনুসরণ করার পক্ষে। এ ব্যাপারে যারা ফিতরা গ্রহণ করবে, তারাও নগদ টাকায় ফিতরা গ্রহণ করে অভ্যস্ত। তাই একটি প্রতিষ্ঠিত নিয়ম হঠাৎ পাল্টে যাওয়ার পক্ষে যুক্তি থাকলেও বাস্তব ভিত্তি কম। তাই বিষয়টি নিয়ে দেশের বরেণ্য আলেম-ওলামা দ্বীনদার বুদ্ধিজীবীরা বসে চূড়ান্ত ফায়সালায় উপনীত না হলে এই দেশের চিরায়ত ধারায় ব্যত্যয় ঘটতে থাকবে। আবার এই বিষয়ে সুন্নাহর সর্বজনগ্রহণযোগ্য অনুসরণ জরুরি। বিষয়টি নিয়ে সব মহল ভাববেনÑ এটাই আমাদের প্রত্যাশা।
সাদাকাতুল ফিতর মুসলমানদের একটি অপরিহার্য দান, যার গুরুত্ব সাধারণ দান-খয়রাতের মতো নয়। প্রত্যেক মুসলিম ফিতরা ঈদের জামাতের আগেই আদায় করতে শরিয়তের দৃষ্টিতে বাধ্যবাধকতার মধ্যে রয়েছেন।
আমরা মনে করি, এই বিষয়ে বিতর্কের অবসান হওয়া জরুরি। এটা দাতা-গ্রহীতার স্বাচ্ছন্দ্যবোধেরও একটি ব্যাপার। আবার শরিয়ত মানার বিষয়টিও অগ্রাধিকার পেতে হবে। এ ব্যাপারে কোনো মত ও পন্থা সৃষ্টির সুযোগ রাখার মধ্যে অকল্যাণই বেশি নিহিত।
আশা করি, এ বিষয়ে সব দ্বীনি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা একসাথে বসে সমন্বিত সিদ্ধান্ত নিয়ে নতুন করে সৃষ্টি হওয়া এই বিতর্কের অবসান ঘটানো সময়ের দাবি। এ ব্যাপারে প্রান্তিক চিন্তার চেয়ে শরিয়াহ অনুসরণের তাগিদ বেশি থাকবে বলে আমরা আশা করি।


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল