০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


সেতুর জন্য দুর্ভোগে ২ জেলার অধিবাসীরা

শুকনো মৌসুমে সাঁকো, বর্ষায় নৌকা

- ছবি : নয়া দিগন্ত

নরসিংদীর মনোহরদী উপজেলা আর গাজীপুরের কাপাসিয়া উপজেলাকে পৃথক করে বয়ে গেছে পুরাতন ব্রহ্মপুত্র নদ। নদের পূর্ব পাশে মনোহরদী উপজেলার দৌলতপুর ইউনিয়ন আর পশ্চিম পাশে কাপাসিয়ার সনমানিয়া ইউনিয়নের হাজার হাজার মানুষ এই নদ পারাপারের সময় দীর্ঘ দিন যাবৎ দুর্ভোগ পোহাচ্ছেন।

এই নদ পার হতে প্রত্যেকদিন গড়ে দুই সহস্রাধিক সাধারণ মানুষ আর শতাধিক শিক্ষার্থীর একমাত্র অবলম্বন হলো বর্ষাকালে একটি খেয়া নৌকা আর শুকনো মৌসুমে বাঁশের সাঁকো। পারাপারের দুর্ভোগ থেকে মুক্তির জন্য অবিলম্বে একটি সেতু নির্মাণ দুই জেলাবাসীর প্রাণের দাবী হয়ে দাড়িছে।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, প্রত্যেক দিন নরসিংদী জেলার দৌলতপুর ইউনিয়নের দৌলতপুর, কুচেরচর, কীর্তিবাসদি, নিশ্চিন্তপুর, কেরানীনগর এবং গাজীপুর জেলার সনমানীয়া ইউনিয়নের দক্ষিণগাও, মির্জানগর, সনমানিয়া, আড়ালসহ নানা এলাকার প্রায় ৫ হাজার সাধারণ মানুষ এ নদ পার হয়ে থাকেন।

এছাড়া প্রায় শতাধিত শিক্ষার্থী মির্জানগর হয়ে এ নদ পারি দিয়ে দৌলতপুর হয়ে দৌলতপুর ইউ: উচ্চ বিদ্যালয়, লাখপুর শিমুলিয়া কলেজ, হাতিরদিয়া রাজি উদ্দিন ডিগ্রী কলেজ, হরিনারায়রপুর মাদ্রাসা এবং দৌলতপুর হতে নদ পারি দিয়ে মির্জানগর হয়ে আড়াল জিএল স্কুল এন্ড কলেজ, বর্ণমালা স্কুল এন্ড কলেজের শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করে থাকে।

শুকনো মৌসুমে এসকল প্রতিষ্ঠানের ক্ষুদে শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে সাঁকো পাড়ি দিয়ে তাদের প্রতিষ্ঠানে যেতে হয় আবার বর্ষা মৌসুমে মাত্র একটি খেয়া নৌকা দিয়ে নদ পার হয়ে সময় মত শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করা সম্ভব হয়ে উঠেনা।

এছাড়া অনেক সময় নৌকা ডুবার মতো ঘটনা থেকেও রেহাই পাওয়া যায়না। ফলে এক প্রকার জীবনের ঝুঁকি নিয়েই তারা শুধু শিক্ষার জন্য এ নদ পাড়ি দিয়ে থাকেন। এছাড়া নদের এক পাশে দৌলতপুর রদখোলা বাজার এবং অন্য পাশে মির্জানগর নতুন বাজার অবস্থিত হওয়ায় কৃষকরা তাদের সবজি নিয়ে নদ পার হয়ে বাজারে যেতে সমস্যায় পড়তে হয়। অনেক সময় ব্যাবসায়ীরা তাদের দ্রব্যাদী বিক্রী করে বাজার শেষে রাতে বাড়ি ফিরেতেও সমস্যায় পড়তে হয়। নৌকা পারাপার বাবদ ৫-১০ টাকা নৌকার মাঝিকে দিতে হয় প্রতিবার ফলে এটা গ্রামের সাধারণ মানুষের জন্য একটি সমস্যাও বটে।

অন্যদিকে কাপাসিয়ার আড়ালে অবস্থিত এনপিএম এ্যাপারেলস কম্পানির শ্রমিকরা বিভিন্ন শিফটে ডিওটি করতে গিয়ে পড়তে হয় বিভিন্ন সমস্যায়। অনেক সময় বর্ষাকালে নৌকার বিড়ম্বনায় পড়ে সময় মত কাদের কাজে যোগ দিতে পারেনা। এবং রাতের শিফটে কাজ করার সময় নদ পার হতে সমস্যায় পড়তে হয়।

এ বিষয়ে সনমানিয়া ইউনিয়ন আ’লীগের সভাপতি এড.আব্দুল মালেক ভূইয়া জানান, মির্জানগর চরে উৎপাদিত শাক সবজি নদের ঐ পারে অবস্থিত দৌলতপুর রদখোলা বাজার, লাখপুর শিমুলিয়া বাজার, কোচেরচর নতুন বাজার এবং হাতিরদিয়া বাজারে বিক্রী করতে হয় । ফলে কৃষকদের উৎপাদিত এ সবজি বাজারে বহন করে নিয়ে যাওয়ার সময় সাঁকো পার হতে অনেক সমস্যায় পড়তে হয় এবং এ জন্য কৃষকদের পরিবহন খরচ হয় বেশি।

দৌলতপুর ইউপি চেয়ারম্যান হাদিউল ইসলাম বলেন, পুরাতন ব্রহ্মপুত্র নদের উপর সেতু নির্মাণ দৌলতপুর এবং সনমানিয়া ইউনিয়নবাসীর প্রাণের দাবী। যথাযথ কর্তৃপক্ষ বিষয়টি আমলে নিলে সাধারণ জনগণের দুর্ভোগ অনেকটা লাঘব হবে।

দৌলতপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আ: রশিদ জানান, পুরাতন ব্রহ্মপুত্র নদের উপর সেতু নির্মাণ অতি জরুরী হয়ে দাঁড়িয়েছে। এ নদের উপর সেতু নির্মাণ হলে স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষার্থীসহ এলাকাবাসীর দীর্ঘদিনের কষ্টের অবসান হবে।

খেয়াঘাটের মাঝি মো: শাহজাহান জানান, শুকনা মৌসুমে সাঁকো নির্মাণের জন্য আমি এলাকার লোকজনের কাছ থেকে বাঁশ সংগ্রহ করতে হয়। বর্ষায় আবার নৌকা মেরামত করতে হয়। যদিও সাঁকো এবং খেয়া পারাপারের জন্য মানুষের দেওয়া ভাড়ায় আমার সংসার চলে তবুও এলাকার স্বার্থে এ নদের উপর একটি সেতু নির্মাণ হাউক এটা আমার মন থেকে চাওয়া।


আরো সংবাদ



premium cement
আদালতে উত্তেজনাপূর্ণ দিনে মুখোমুখি ট্রাম্প ও সাবেক পর্ন তারকা হজ কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন মির্জা ফখরুল সোনাগাজীর সেই ছাত্রলীগ নেতার বিরুদ্ধে আদালতে তরুণীর ভ্রুণ হত্যা মামলা : ছাত্রলীগ নেতা গ্রেফতার সাংবাদিক নাদিম হত্যা : আসামি বাবুর জামিন প্রশ্নে হাইকোর্টের রুল সারাদেশে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির পূর্বাভাস ভোটারের ভোট নিজে দিয়ে দেয়ায় পোলিং অফিসারকে প্রত্যাহার ভোটকেন্দ্রে পুলিশকে মারধর, ছবি তোলায় সাংবাদিকের ওপর হামলা ভোটাররা উপজেলা নির্বাচন প্রত্যাখান করেছে : রিজভী বিএনপি নেতা খায়রুল কবির খোকন কারামুক্ত বিশ্বব্যাপী করোনার টিকা প্রত্যাহার অ্যাস্ট্রাজেনেকার

সকল