১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


কে কী-----------কেন কিভাবে

হিদিরলিক বুরুজ

-

আজ তোমরা জানবে তুরস্কের হিদিরলিক বুরুজ সম্পর্কে । অনেকের মতে এটি বিশ্বসম্পদ। এর বয়স প্রায় ১৮ শ’ বছর। লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্
তুরস্ক ইতিহাস, ঐতিহ্য আর সভ্যতার সমন্বয়ের দেশ। দেশটির হিদিরলিক বুরুজ বিখ্যাত। তুর্কিরা একে বলে হিদিরলিক কুলেসি। এটি এদেশের একটি প্রাচীন কীর্তি; অনেকের মতে, এটি বিশ্বসম্পদ। এর বয়স প্রায় ১৮ শ’ বছর। ধারণা করা হয়, হেলেনিস্টিক যুগে ২০০ সালের দিকে এটি নির্মাণ করা হয়। একসময় বুরুজটিকে প্রতিরক্ষা দুর্গ বা বাতিঘর হিসেবে ব্যবহার করা হতো।
হিদিরলিক বুরুজ আন্তালিয়া শহরের বিশেষ স্থাপনা; দূর থেকে এটি দেখা যায় এবং এর মাধ্যমে একটি এলাকাকে চেনা যায়। এ বুরুজের কাছেই কারারিওগলু উদ্যান।
১৪ মিটার উচ্চতার স্থাপনাটির ভিত্তি আয়তাকার এবং এর ওপরের দিক বৃত্তাকার। মনে হয়, বুরুজটি আয়তাকার হিসেবে স্থাপন করার পরিকল্পনা করা হয়েছিল। পরে ভিত্তিটি আয়তাকার থেকে যায় এবং ওপরের দিক বৃত্তাকার করা হয়। বুরুজের পূর্ব দিকে সদর দরজা, একটু এগিয়ে গেলে একটি কুঠুরি এবং এখান থেকে সরু সিঁড়ি ওপরের দিকে উঠে গেছে। সেলজুক ও ওসমানীয় তুর্কি যুগে বুরুজটি সংস্কারের প্রমাণ রয়েছে।
আন্তালিয়া উপসাগরের ধারে বিস্তৃত অবাধ দৃশ্যপটের পটভূমিকায় বর্তমানে বুরুজের চারপাশে অনেক পানশালা ও রেস্তোরাঁ গড়ে উঠেছে।
সত্যিকার অর্থেই হিদিরলিক বুরুজ একটি বিশ্বসম্পদ। এখানে অনেক পর্যটক আসে।
তথ্যসূত্র : ওয়েবসাইট

 


আরো সংবাদ



premium cement
পরকীয়া প্রেমিক যুগলের গলায় জুতার মালা : চেয়ারম্যান বরখাস্ত সমাবেশে যোগ দিতে নয়াপল্টনে জড়ো হচ্ছেন বিএনপি নেতাকর্মীরা রংপুরে রেয়াত পদ্ধতি চালুসহ ৪ দফা দাবিতে মানববন্ধন নতুন কোচের সন্ধানে বিসিসিআই, তাহলে কি দ্রাবিড়ের বিদায়! থাইল্যান্ডে এ বছর হিটস্ট্রোকে ৬১ জন প্রাণ হারিয়েছে : সরকার নির্বাচন শেষ হলে আরো সত্য ঘটনা সামনে আসবে, ধর্ষণের অভিযোগ প্রসঙ্গে শাহজাহান রাণীনগরে সাজাপ্রাপ্ত আসামিসহ গ্রেফতার ৪ যান্ত্রিক ত্রুটি নিয়ে চট্টগ্রামে জরুরি অবতরণ, প্রাণে বাঁচলেন ৭ ক্রুসহ ১৯১ যাত্রী ভূরুঙ্গামারীতে ভটভটিতে উঠতে গিয়ে শিশু নিহত প্রতিটি মানুষকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে : প্রধানমন্ত্রী দুমকীতে হত্যা মামলার আসামি বাবা-ছেলে গ্রেফতার

সকল