০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


তা ন জা নি য়া র রূ প ক থা বানর, হাঙর ও ধোপার গাধা

-

(গত দিনের পর)

জিজ্ঞাসু চোখে তাকিয়ে বানর বলে হাঙরকে,
কী এমন কথা যে সত্য-মিথ্যার প্রশ্ন উঠছে। খুলেমেলে বলোই না বাপু তোমার সে কথা। জানার জন্য ভীষণ কৌতূহল হচ্ছে আমার।
হাঙর ফিসফিস করে বলে,
দ্যাখো আমাদের রাজ্যের যিনি সুলতান, তিনি অনেক দিন ধরে খুবই অসুস্থ। এখন তখন অবস্থা। জীবনের শেষপর্যায়ে পৌঁছে গেছেন তিনি। জানোই তো, রাজ-রাজড়াদের যে অসুখ, সেগুলোর ওষুধ পথ্যও একটু ভিন্ন ধারার, মানে আজিব কিসিমের হয়। তার যে রোগ, সেটির নাকি একটি মাত্র ওষুধই আছে সারা দুনিয়াতে।
বানর কৌতূহলভরে জিজ্ঞেস করে,
সুলতানের যে জটিল রোগ হয়েছে, সেটা না হয় বুঝলাম। কিন্তু এর মধ্যে সত্যি-মিথ্যের ব্যাপারটা আবার কী? আর কী এমন ওষুধের কথা তুমি বলছো, যা ত্রিভুবনে একটাই মাত্র আছে?
পাপা হাঙর এ কথা শুনে অদ্ভুত হাসি হাসে। শুনে বানর একটু ঘাবড়ে যায়। অবাক চোখে তাকিয়ে থাকে তার সাগরের বন্ধুর দিকে। (চলবে)


আরো সংবাদ



premium cement
ভূমধ্যসাগরে নৌকাডুবি : ঢাকায় পৌঁছেছে ৮ বাংলাদেশীর লাশ মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের মূল লক্ষ্য : কাদের স্বাধীনতা ভোগেরও একটি সীমাবদ্ধতা থাকে : প্রধান বিচারপতি রাঙ্গামাটিতে বজ্রপাতে ৩ জনের মৃত্যু, আহত ৭ ঈশ্বরদীতে তাপমাত্রা ৪১ ডিগ্রি শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ ইংল্যান্ড ও আয়ারল্যান্ড সিরিজে পাকিস্তান দলে ফিরলেন রউফ-হাসান স্বস্তি নেই চুয়াডাঙ্গায়, তাপমাত্রা ৪০ ডিগ্রির ওপরেই থাকছে গোয়ালন্দে একসাথে ৪৫টি সাপ মারার পর এলাকায় আতঙ্ক যুক্তরাষ্ট্রের ভার্সিটি ক্যাম্পাসগুলোতে গ্রেফতার, উচ্ছেদ অভিযান অব্যাহত

সকল