২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নিরুত্তাপ ম্যাচে উত্তাপ ছড়ালো শ্রীলঙ্কা

রানের জন্য প্রান্ত বদল করার জন্য দৌঁড়ে দুই শ্রীলঙ্কা ব্যাটসম্যান। - ছবি : সংগৃহীত

বিশ্বকাপের ৩৯তম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৩৩৯ রানের বড় লক্ষ্য দিয়েছে শ্রীলঙ্কা। বিশ্বকাপ থেকে ইতোমধ্যে ছিটকে পড়েছ দুটি দলই। তাই ম্যাচটি নিয়ে নেই কোনো বেশ উত্তেজনা। এমন নিরুত্তাপ ম্যাচে টস হেরে আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩৮ রান সংগ্রহ করে লংকানরা। দলের হয়ে অভিশকা ফার্নান্দো ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি (১০৪) রান করেন। কুশল পেরেরার ব্যাট থেকে আসে (৬৪) রান।

সোমবার ইংল্যান্ডের চেস্টার-লি স্ট্রিটের রিভারসাইড গ্রাউন্ডে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় মুখোমুখি হয় ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা। টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।

প্রথমে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরু করে শ্রীলংকা। দুই ওপেনার দিমুথ করুনারত্নে ও কুশল পেরেরা দলকে এনে দেন উড়ন্ত সূচনা।

দেখে-শুনে খেলে প্রথম ১০ ওভারে ৪৯ রান জমা করেন দলীয় স্কোর বোর্ডে। ইনিংসের ২৬তম ওভারের দ্বিতীয় বলে দলরে ৯৩ রানের মাথায় জেসন হোল্ডারের শিকার হয়ে ৩২ রান করে সাজঘরে ফেরেন ওপেনার দিমুথ করুনারত্নে। লংকান অধিনায়ককে ফিরিয়ে উইন্ডিজ অধিনায়ক দলকে এনে দেন দারুণ এক ব্রেক থ্রো। করুনারত্ন বিদায়ের ঠিক ১১ রানের ব্যবধানে আরেক ওপেনার কুশল পেরেরার উইকেটও হারায় লংকানরা। ইনিংসের শুরু থেকে একের পর এক বাউন্ডরি হাঁকিয়ে ক্যারিয়ারের২৪তম ফিফটি তুলে নেন পেরেরা । রান আউট হওয়ার আগে ৫১ বলে আটটি চারের সাহায্যে ৬৪ রান করেন পেরেরা।

ওয়ানডাউনে ব্যাট করতে নামা অভিশকা ফার্নান্দো ও চারে নামা কুশল মেন্ডিস আবার উইন্ডিজ বোলারদের সমানে বাধা হয়ে দাঁড়ান। এই জুটিতে দুজনে তোলেন ৮৫ রান। ৪২ বলে ৩৯ রান করে মেন্ডেস ফেরেন ফ্যাবিয়ান অ্যালানের বল এবং তার হাতেই দৃষ্টিনন্দন এক ক্যাচে। পাঁচ নাম্বার পজিশনে ব্যাট করতে নেমে ২০ বলে ২৬ রান করে ফিরে যান অ্যাঞ্জেলো ম্যাথুস। এক প্রান্তে দাঁড়িয়ে হাফসেঞ্চুরি করেন ফার্নান্দো।

পঞ্ম উইকেট জুটিতে লাহিরু থিরিমান্নে ও ফার্নান্দে মিলে গড়েন আরেকটি প্রয়োজনীয় জুটি। ১০০ বলে ৮ চার ও দুই ছক্কায় ক্যারিয়ারের প্রথম-বিশ্বকাপের প্রথম আসরেই মাঠে নেমে দারুণ এক সেঞ্চুরি হাঁকিয়ে শ্রীলঙ্কার আগামীর কান্ডারী হতে চলেছেন বলে জানান দিলেন অভিশকা ফার্নান্দো। সেঞুরি করে মাঠে আর বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি তিনি। ১০৪ রান করে ওভার বাউন্ডারি হাঁকাতে গিয়ে শেলডন কটরেলের বলে ফ্যাবিয়ান অ্যালানের তালুবন্দী হয়ে ফেরেন অভিশকা। তার পর ব্যাট করতে নেমে ইসুরু উদানা আউট হন ৩ রান করে।

শেষ পর্যন্ত থিরিমান্নের ৩৩ বলে ৪৫ ও ধনাঞ্জয়া ডি সিলভার অপরাজিত ৬ রানের সুবাধে ৫০ ওভারের ৬ উইকেট হারিয়ে ৩৩৮ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা।

উইন্ডিজ বোলারদের মধ্যে জেসন হোল্ডার ২টি, শেলডন কটরেল, ফ্যাবিয়ান অ্যালান ও ওশান থমাস একটি করে উইকেট শিকার করেন।


আরো সংবাদ



premium cement

সকল