০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


রশিদের লজ্জার রেকর্ড : নেপথ্যে রহস্য ফাঁস!

রশিদের লজ্জার রেকর্ড : নেপথ্যে রহস্য ফাঁস! - ছবি : সংগৃহীত

ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের ইতিহাসে এক ম্যাচে সব থেকে বেশি রান দেয়ার রেকর্ড গড়লেন আইসিসি র‌্যাঙ্কিং-এ বিশ্বের সেরা স্পিনার রশিদ খান। নয় ওভারে ১১০ রান দিয়ে বিশ্বকাপে সবচেয়ে মার খাওয়া বোলার হিসেবে নিউজিল্যান্ডের মার্টিন স্নেডেনের (১২ ওভারে ১০৫ রানে ২ উইকেট) রেকর্ড ভাঙলেন তিনি।

রশিদের নয় ওভারে ১১টি ছয় মারেন ইংল্যান্ডের ব্যাটসম্যানরা, যার মধ্যে ৭টি মারেন অধিনায়ক মর্গ্যান একাই। এরপর প্রশ্ন ওঠে, আইপিএলের অন্যতম সেরা বোলার তথা আইসিসির সেরা স্পিনার বিশ্বকাপে সফল হতে পারছেন না কেন?

এর পেছনে অনেকগুলো কারণের অনুসন্ধান দিচ্ছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। যার মধ্যে অন্যতম প্রধান কারণ হিসেবে তারা বলছেন, বিশ্বের বিভিন্ন প্রান্তের ক্রিকেট লিগে রশিদের খেলার কথা। এর ফলে ব্যাটসম্যানরা তার লুকোনো অস্ত্রগুলোর সঙ্গে পরিচিত হয়ে পড়েছেন বলে মনে করছেন তারা। কারো মতে, ইংল্যান্ডের বাইশ গজ ভারতের মতো স্পিন সহায়ক না হওয়ায় এই বিপর্যয়।

আন্তর্জাতিক ক্রিকেটে তার অনভিজ্ঞতা ফুটে উঠছে বিশ্বকাপে। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডের মতো অ্যাসোসিয়েট দেশের বিরুদ্ধে খেলে প্রথম সারির ব্যাটসম্যানদের নাগাল পাওয়া বোধহয় বেশ কঠিন হয়ে পড়ছে রশিদের পক্ষে। শেষ ১০ ম্যাচে তার সংগ্রহ মাত্র ১২টি উইকেট। যার মধ্যে বেশির ভাগ উইকেটই আয়ারল্যান্ডের মতো দ্বিতীয় সারির দলের বিরুদ্ধে। এর ফলে মর্গ্যান, ওয়ার্নার, ডি’ককদের মতো অভিজ্ঞ ব্যাটসম্যানরা সহজেই তার বিরুদ্ধে সাফল্য পাচ্ছেন। তা ছাড়া টি টোয়েন্টি লিগে চার ওভার হাত ঘোরানো আর বিশ্বকাপে ১০ ওভার করার মধ্যে বিস্তর পার্থক্য। যেমন টি টোয়েন্টি ফরম্যাটেই সুনীল নারাইনকে বিপজ্জনক দেখায়। টেস্ট বা ওয়ানডে ফরম্যাটে ক্যারিবিয়ান ‘মিস্ট্রি স্পিনার’ মোটেও ভয়াবহ নন। রশিদও কি তেমনই?

অবশ্য নিন্দুকদের ভুল প্রমাণ করার জন্য রশিদ পাবেন আরো কয়েকটি ম্যাচ। শনিবার ভারতের বিরুদ্ধে নামবে আফগানিস্তান। রশিদ তার আন্তর্জাতিক ক্রিকেটের স্বল্প অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ‘টিম ইন্ডিয়া’র বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে পারেন কিনা, সেটাই দেখার ব্যাপার।

 


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল