২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


সেঞ্চুরিতে বাজিমাত সাব্বিরের

সাব্বির রহমান - ছবি : সংগৃহীত

দুর্দান্ত সেঞ্চুরিতে বাজিমাত করেছেন সাব্বির রহমান। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। এই তিন ম্যাচের সিরিজে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় শীর্ষ পাঁচে বাংলাদেশের দু’জন আছেন। এরা হলেন- সাব্বির রহমান ও মোহাম্মদ মিথুন। বাকি তিনজন নিউজিল্যান্ডের। বুধবারের সেঞ্চুরির সুবাদেই সাব্বির দুই নম্বর স্থানে ওঠে এসেছেন।

৩ ম্যাচের ৩ ইনিংসে ২টি সেঞ্চুরিতে ২৬৪ রান করে এই তালিকায় শীর্ষে আছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল। নেপিয়ারে সিরিজের প্রথম ম্যাচে অপরাজিত ১১৭ রান করেন তিনি। ক্রাইস্টচার্চে দ্বিতীয় ওয়ানডে ১১৮ রান করেন গাপটিল। তবে তৃতীয় ম্যাচে ২৯ রানের বেশি করতে পারেননি গাপটিল। তারপরও সিরিজ সেরার পুরস্কার জিতেছেন গাপটিল।

তালিকার দ্বিতীয়স্থানে রয়েছেন সাব্বির। ১টি সেঞ্চুরিতে ১৫৮ রান করেন তিনি। প্রথম দুই ওয়ানডেতে ১৩ ও ৪৩ রান করেন তিনি। তবে তৃতীয় ও শেষ ওয়ানডেতে সেঞ্চুরি হাকিয়েছেন সাব্বির। ১০২ রানের নান্দনিক ইনিংস খেলেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে এটিই ছিলো সাব্বিরের প্রথম সেঞ্চুরি।

তৃতীয় ও চতুর্থস্থানে আছেন যথাক্রমে নিউজিল্যান্ডের রস টেইলর ও হেনরি নিকোলস। টেইলর ১৩৫ ও নিকোলস ১৩১ রান করেন। ২ ম্যাচে ১১৯ রান করে তালিকার পঞ্চমস্থানে রয়েছেন মোহাম্মদ মিথুন। ইনজুরির কারনে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে খেলতে পারেননি মিথুন।

খেলোয়াড় ম্যাচ রান গড়
মার্টিন গাপটিল (নিউজিল্যান্ড) ৩ ২৬৪ ১৩২.০০
সাব্বির রহমান (বাংলাদেশ) ৩ ১৫৮ ৫২.৬৬
রস টেইলর (নিউজিল্যান্ড) ৩ ১৩৫ ১৩৫.০০
হেনরি নিকোলস (নিউজিল্যান্ড) ৩ ১৩১ ৪৩.৬৬
মোহাম্মদ মিথুন (বাংলাদেশ) ২ ১১৯ ৫৯.৫০।

শীর্ষ তিন বোলারই নিউজিল্যান্ডের
আজ শেষ হওয়া বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারী তালিকায় শীর্ষ তিনজনই নিউজিল্যান্ডের। এরা হলেন- টিম সাউদি, ট্রেন্ট বোল্ট ও লুকি ফার্গুসন।

সাউদি-বোল্ট ৬টি করে উইকেট নিয়েছেন। ফার্গুসন নিয়েছেন ৫টি উইকেট। এই সিরিজে মাত্র ১টি ম্যাচ খেলেছেন সাউদি। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচেই খেলার সুযোগ পান তিনি। ৬৫ রানে ৬ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন সাউদি।

শীর্ষ পাঁচের মধ্যে বাংলাদেশের বোলার হিসেবে আছেন শুধুমাত্র কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। ৪ উইকেট নিয়ে চতুর্থস্থানে রয়েছেন ফিজ। তবে আজ ৯৩ রান দিয়ে ক্যারিয়ারের সবচেয়ে খারাপ দিনটি কাটিয়েছেন।

বাংলাদেশ-নিউজিল্যান্ড ওয়ানডে সিরিজে শীর্ষ পাঁচ বোলার :

খেলোয়াড় ম্যাচ রান উইকেট
টিম সাউদি (নিউজিল্যান্ড) ১ ৬৫ ৬
ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড) ৩ ১২৬ ৬
লুকি ফার্গুসন (নিউজিল্যান্ড) ৩ ১৩৭ ৫
মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ) ৩ ১৭১ ৪
ম্যাট হেনরি (নিউজিল্যান্ড) ২ ৭৮ ৩।


আরো সংবাদ



premium cement