২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পাক-ভারত লড়াইয়ে দুই দলের সম্ভাব্য একাদশ

পাকিস্তান-ভারত আরেকটি ক্রিকেট যুদ্ধ আজ - ছবি : এএফপি

পাকিস্তান ভারত আরেকটি লড়াই সামনে। যদিও টুর্নামেন্টের হিসাবে অর্থাৎ কাগজে কলমে এই ম্যাচটির কোন গুরুত্ব নেই। হংকংয়ের বিদায় নিশ্চিত হয়েছে, ভারত ও পাকিস্তান উভয় দল পৌছে গেছে সুপার ফোরে। তাই গ্রুপ পর্বের এই ম্যাচ নিছক আনুষ্ঠানিকতার। শুধু একটাই পার্থক্য, আজকের ম্যাচে জয়ী দল সুপার ফোর খেলবে দুবাইতে, আর পরাজিত দলকে খেলতে হবে আবুধাবীতে। এছাড়া আর কোন পার্থক্য নেই।

কিন্তু ম্যাচটি যখন ভারত-পাকিস্তান, তখন টুর্নামেন্টের হিসাব নিকাশের চেয়েও বড় হয়ে দাড়ায় মর্যাদার লড়াই। তাই তো কোন দলই ছাড় দিতে রাজি নয় এই ম্যাচে।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিককইনফো এই ম্যাচের সম্ভাব্য একাদশ কেমন হতে পারে তার একটি তালিকা দিয়েছে। সংবাদমাধ্যমটি বলছে, ভারত আজ পুরো শক্তি নিয়েই মাঠে নামবে। হংকংয়ের বিরুদ্ধে ম্যাচে তিনজন ইনফর্ম খেলোয়াড়কে বিশ্রামে রেখেছিলো ভারত। টপ অর্ডার ব্যাটসম্যান লোকেশ রাহুল, অলরাউন্ডার হারদিক পান্ডিয়া ও পেসার জাসপ্রিত বুমরাহ।

আজ তারা তিনজন মাঠে নামবেন সেটা অনেকটাই নিশ্চিত। গুরুত্বহীন হলেও এই ম্যাচটি ভারতের কাছে ট্রাকে ফেরার লড়াই। কারণ ইংল্যান্ড সফরটা তাদের ভালো কাটেনি। এশিয়া কাপে শিরোপা জিততে হলে পাকিস্তানের বিপক্ষে একটি জয় নিয়ে দলটি চাইবে মানসিকভাবে এগিয়ে থাকতে। তেমনটা হলে রাহুলের জন্য জায়গা ছেড়ে দিতে হবে দিনেশ কার্তিককে।

হংকংয়ের ম্যাচে দুইজন লেগ স্পিনার খেলিয়েছে ভারত- যুযুবেন্দ্র চাহাল ও কুলদ্বীপ যাদব। গুরুত্বপূর্ণ ম্যাচে সাধারণত ভারতীয় দলে এমনটা দেখা যায় না, তবে যেহেতু দুবাইয়ের কন্টিশন ও পিচ স্পিনারদের পক্ষে তাই আজ এ দুজনকে দলে রাখতে পারেন রোহিত শর্মা। তাছাড়া গত ম্যাচে দারুণ বোলিং করেছেন দুজনেই।

এমনটা হলে অভিষেক ম্যাচে দারুণ বোলিং করেও হয়তো বাদ পড়তে হবে তরুণ বামহাতি পেসার খলিল আহমেদকে। অভিষেক ম্যাচে (হংকংয়ের বিপক্ষে) ৪৮ রানে তিন উইকেট নেয়াটা অবশ্যই দারুণ কিছু, কিন্তু এমন পারফরম্যান্সের পরও খলিল আহমেদকে বাদ পড়তে হতে পারে টিম কম্বিনেশন ও হাই ভোল্টেজ ম্যাচের কারণে। তার সাথে একাদশের বাইরে চলে যাবেন হংকংয়ের বিরুদ্ধে বাজে বোলিং করা শার্দুল ঠাকুরও।

পাকিস্তান দলে পরিবর্তন আসার সম্ভাবনা নেই বললেই চলে। তাদের জন্যও এটি মর্যদার লড়াই। আবার টুর্নামেন্টের শুরু থেকে পাকিস্তানকে ফেবারিট ভাবছে সবাই, সে কারণে নিজেদের যোগ্যতা প্রমাণের একটি চাপ থাকবে দলটির ওপর। তাই সরফরাজ আহমেদ সেরা দলটি নিয়েই নামতে পারেন।

একটি প্রশ্ন আসতে পারে- সেটি হলে ভারতের বিপক্ষে পেসার জুনাইদ খানের ধারাবাহিক ফর্ম। আগের ম্যাচে মোহাম্মাদ আমির, উসমান খান ও হাসান আলী তিনজনই দারুণ বোলিং করেছেন। তবে ভারতের বিপক্ষে ভালো খেলার কারণে সরফরাজ আহমেদ এই ম্যাচে যদি জুনাইদ খানকে খেলাতে চান সেটি হতে পারে। কিংবা কন্ডিশন বিবেচনায় একজন বাড়তি স্পিনারও দেখা যেতে পারে। সেক্ষেত্রে মোহাম্মাদ নওয়াজ আসবেন একাদশে। জুনাইদ কিংবা নওয়াজ যেই আসুক বাদ পড়বেন কে সেটা বড় প্রশ্ন। ক্রিকইনফো বলছে, সেক্ষেত্রে সবচেয়ে অভিজ্ঞ পেসার মোহাম্মাদ আমিরকে বিশ্রাম দেয়া হতে পারে। কারণ তার শক্তিটা সুপার ফোরের জন্য জমিয়ে রাখতে চাইতেই পারে দল।

ভারতের সম্ভাব্য একাদশ:
রোহিত শর্মা, শেখার ধাওয়ান, লোকেশ রাহুল, অম্বতি রাইডু, মহেন্দ সিং ধোনী, কেদার যাদব, হারদিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, কুলদ্বীপ যাদব, যুযুবেন্দ্র চাহাল ও জাসপ্রিত বুমরাহ।

পাকিস্তানের সম্ভাব্য একাদশ:
ফখর জামান, ইমাম উল হক, বাবর আজম, শোয়েব মালিক, সরফরাজ আহমেদ, আসিফ আলী, শাদাব খান, ফাহিম আশরাফ, আমির/জুনাইদ/নওয়াজ, হাসান আলী ও উসমান খান।


আরো সংবাদ



premium cement
দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন

সকল