২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নির্দোষ স্টোকস

স্টোকস
আদালতের বাইরে বেন স্টোকস - সংগৃহীত

ব্রিস্টোলের পানশালার সেই কাণ্ডে নির্দোষ প্রমাণিত হলেন ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার বেন স্টোকস। ব্রিস্টল ক্রাউন কোর্টে ৬ আগস্ট থেকে এই মামলার বিচারকার্য চলছিল। মঙ্গলবার জুরি বোর্ডের আড়াই ঘণ্টার তর্ক-বিতর্কের পর এই রায় দেয়া হয়। এই ঘটনায় স্টোকসের সাথে বিবাদে জড়ানো রায়ান আলীও নিদোর্ষ প্রমাণিত হয়েছেন।

গত বছর ২৫ সেপ্টেম্বর ভোর রাতে ব্রিস্টোলের একটি পানশালায় বাইরে মারামারির ঘটনায় স্টোকসকে গ্রেফতার করা হয়। এরপর দল থেকে সাময়িক নিষিদ্ধ হন তিনি। সেই মামলার নিস্পত্তি হলো গতকাল।

মামলার রায় যখন ঘোষণা করা হয় কান্নায় ভেঙে পড়েন স্টোকসের স্ত্রী ক্লেয়ার। একই অবস্থা হয় তার এজেন্টেরও। তবে একেবারে শান্ত ছিলেন স্টোকস। শুধু চোখ বন্ধ করে কিছুক্ষণ বসে ছিলেন। তবে তার মুখে কোনো হাসি ছিল না। পরে তিনি রায়ান আলীর সাথে হাত মেলান।

রায় ঘোষণার পর আদালতের বাইরে স্টোকসের আইনজীবী পল লোন্ট বলেন, 'জুরির রায়ে সেই রাতের ঘটনার সত্যতা প্রতিফলিত হয়েছে।'

এদিকে নির্দোষ প্রমাণিত হলেও স্টোকসের উপর থেকে এখনই সরছে না অস্বস্তির কালো মেঘ। কারণ শৃঙ্খলাভঙ্গের দায় এখনও তার ওপর রয়েছে। আদালতে বেকসুর খালাস হলেও ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের মুখোমুখি হতে হবে এই ইংলিশ অলরাউন্ডারকে। তার সাথেই ইসিবি-র আতস কাচের তলায় পরীক্ষিত হবেন অ্যালেক্স হেলসও।

তবে বেন স্টোকসের খবরে বিরাট স্বস্তিতে ব্রিটিশ শিবির। মনে করা হচ্ছে, ট্রেন্ট ব্রিজের দল ঘোষণা হয়ে গেলেও স্টোকসকে দলে নেবেন জো রুট। কারণ, প্রথম টেস্টে এই অলরাউন্ডারই ছিলেন ব্রিটিশদের জয়ের অন্যতম কাণ্ডারি।

 

আরো পড়ুন : সাকিবকে রেখে এশিয়া কাপের প্রাথমিক দল

চোখে এশিয়া কাপ হলেও নির্বাচকদের মাথায় আছে আগামী বিশ্বকাপ। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা জানিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ সফর থেকেই ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে অনুষ্ঠিত আগামী ২০১৯ বিশ্বকাপের প্রস্তুতি শুরু হয়ে গেছে। বাস্তবেও তার প্রমাণ মিলেছে এশিয়া কাপের প্রাথমিক স্কোয়াডে। ৩১ সদস্যের বিশাল এক তালিকা ঘোষণা দিয়েছে নির্বাচকেরা। সম্ভবত ১৫ সদস্যের দল চূড়ান্ত হবে আগামী মাসে অনুষ্ঠিত এশিয়া কাপের জন্য। কিন্তু ওই স্কোয়াডের প্রাথমিক তালিকায় রেখেছেন তারা ওই বিশাল বহরকে। এর মধ্যে তিনজন রয়েছেন নতুন মুখ। এরা হলেন- সৈয়দ খালেদ আহমেদ, ফজলে রাব্বি মাহমুদ ও শরীফুল ইসলাম।

ইনজুরির জন্য বিবেচনায় রাখা হয়নি আরো দুই ক্রিকেটারকে। তারা হলেন নাসির হোসেন ও তাসকিন আহমেদ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ টি-২০ ম্যাচে হাতে ইনজুরড হওয়া নাজমুল অপুকে রাখা হয়েছে স্কোয়াডে। একই সঙ্গে ইনজুরির তালিকায় আছেন সাকিব আল হাসানও। সাকিব বর্তমানে হজ পালনের জন্য সৌদি আরবে রয়েছেন। সেখান থেকে ফিরলে তার অবস্থা জানা যাবে। তবে সাকিব কী করবেন সেটা তার ওপরই নির্ভর করছে। বিসিবি জানিয়েছে, সাকিব যেটা করবেন সেটাতেই সাপোর্ট দেবে। কিন্তু এর আগে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরে আসার পরই বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনের সঙ্গে আলোচনা হয়েছে। বিসিবি প্রধান আশা করছেন সাকিবের অস্ত্রোপচারটা যেন এশিয়া কাপের পরেই করেন। এখনো বিসিবির সে আশা। তবে একেবারে এ সিদ্ধান্তটা সাকিবের ওপর চাপাতে চায় না। স্কোয়াডে তাকে রাখা হলেও তার জন্য উন্মুক্ত। ইচ্ছা করলে তিনি অস্ত্রোপচারের জন্য এশিয়া কাপ বাদ দিতেও পারবেন।

এশিয়া কাপের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করা হলেও মাঠে নামবেন ক্রিকেটারেরা কোরবানির ঈদের পর ২৭ আগস্ট। তত দিনে হেড কোচ স্টিভ রোডসও ফিরবেন।

স্কোয়াডে থাকা ক্রিকেটারেরা হলেন- মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল খান, ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, মুশফিকুর রহীম মাহমুদুল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, সাব্বির রহমান রুম্মন, সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, লিটন কুমার দাস, আবু হায়দার রনি, নাজমুল ইসলাম অপু, মেহেদি হাসান মিরাজ, মুমিনুল হক, নুরুল হাসান সোহান, রুবেল হোসেন, আরিফুল হক, আবু জায়েদ চৌধুরী রাহি, নাজমুল হোসাইন শান্ত, শরীফুল ইসলাম, নাইম হাসান, কামরুল ইসলাম রাব্বি, সৈয়দ খালেদ আহমেদ, জাকির হাসান, সানজামুল ইসলাম, মোহাম্মদ মিথুন ও ফজলে রাব্বি মাহমুদ।


আরো সংবাদ



premium cement

সকল