২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

দ. আফ্রিকাকে উড়িয়ে দিলো শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা ক্রিকেট দলের উল্লাস - সংগৃহীত

প্রথম তিন ম্যাচে জয় তুলে নিয়ে শ্রীলঙ্কায় পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ আগেই পকেটে পুরোছিল দক্ষিণ আফ্রিকা। নিয়মরক্ষার শেষ দুটি ম্যাচে প্রোটিয়াদের বিধ্বস্ত করে হারানো সম্মান পুনরুদ্ধার করে লঙ্কানরা।

উত্তেজক চতুর্থ ম্যাচে জয়ের জন্য শেষ ওভার পর্যন্ত অপেক্ষা করতে হলেও, প্রেমদাসায় কার্যত একতরফাভাবে দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দেয় শ্রীলঙ্কা।

টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৯৯ রান তোলে। জয়ের জন্য ৩০০ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে পাল্টা ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকা ২৪.৪ ওভারে মাত্র ১২১ রানে অলআউট হয়ে যায়। শ্রীলঙ্কা ১৭৮ রানের বিশাল ব্যবধানে পঞ্চম তথা সিরিজের শেষ একদিনের ম্যাচে জয় তুলে নেয়।

ব্যাট হাতে শ্রীলঙ্কা ইনিংসকে সামনে থেকে নেতৃত্ব দেন দলনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ। ১১টি চার ও একটি ছক্কার সাহায্যে তিনি ৯৭ বলে দলোর হয়ে সর্বোচ্চ ৯৭ রান করে অপরাজিত থাকেন। বাকিদের মধ্যে নিরশন ডিকওয়েলা ৪৩, কুশল মেন্ডিস ৩৮, ডি’সিলভা ৩০, শানাকা ২১ ও থরঙ্গা ১৯ রানের যোগদান রাখেন।

মাল্ডার ও ফেলুকাওয়ো দুটি করে উইকেট নেন। একটি করে উইকেট দখল করেন রাবাদা, জুনিয়র দালা ও কেশব মহারাজ। রানআউট হয়েছেন ধনঞ্জয়া।

দক্ষিণ আফ্রিকার হয়ে একক লড়াই চালান স্টপ গ্যাপ অধিনায়ক কুইন্টন ডি’কক। তিনি ৫৪ রান করে আউট হন। এছাড়া দু’অঙ্কের রান বলতে মার্করাম ২০, ডুমিনি ১২ ও রাবাদা অপরাজিত ১২ রান করেন।

আকিলা ধনঞ্জয়া ২৯ রানের বিনিময়ে ৬ উইকেট দখল করেন। দুটি উইকেট নিয়েছেন কুমারা। একটি করে উইকেট লাকমল ও ডি’সিলভার।

ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ধনঞ্জয়া। সিরিজ সেরা জেপি ডুমিনি।

প্রেমদাসায় এটি ছিল একশোতম দিন-রাতের ওয়ান ডে ম্যাচ। বিশ্বের চতুর্থ ওয়ানডে কেন্দ্র হিসাবে এমন কৃতিত্ব অর্জন করে প্রেমদাসা। এর আগে সিডনিতে ১৪৯টি, শারজায় ১১২টি ও মেলবোর্নে ১০৫ টি ডে-নাইট ওয়ান ডে ম্যাচ খেলা হয়েছে।


আরো সংবাদ



premium cement
এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি

সকল