০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


শেষটা ভালো হলো না মুমিনুলদের

সিরিজ ২-২ সমতায় শেষ হয়েছে - সংগৃহীত

শেষ হাসিটা হাসতে পারলো না মুমিনুলরা। পাঁচ ম্যাচ সিরিজের শেষ আনঅফিসিয়াল ওয়ানডেতে বাংলাদেশ ‘এ’ দলকে ৮ উইকেটে হারিয়েছে আয়ারল্যান্ড। এই জয়ে সিরিজ ২-২ সমতায় শেষ হয়েছে। বৃষ্টির কারণে একটি ম্যাচ হয়নি।

আয়ারল্যান্ডের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব মাঠে শুক্রবার টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন মুমিনুল হক। শুরুতেই ফিরে যান দুই ওপেনার জাকির হাসান ও মিজানুর রহমান। এরপর নাজমুল হোসেনকে নিয়ে ৩৭ রানের জুটি গড়েন অধিনায়ক মুমিনুল।

এরপর পঞ্চম উইকেটে ৭৬ রান যোগ করেন মোহাম্মদ মিঠুন ও ফজলে রাব্বী। মিঠুন ৭৩ বলে ৭৩ ও রাব্বী ৬৩ বলে সর্বোচ্চ ৭৪ রান করে সাজঘরে ফেরেন।

৪২ রানে ৫ উইকেট শিকার করেন আয়ারল্যান্ড 'এ' দলের পেসার পিটার চেজ।

লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ৪ রান করেই আউট হন আইরিশ ওপেনার জেমস শ্যানন। তবে অ্যান্ড্রু বলবার্নি আর অ্যান্ডি ম্যাকব্রাইনের দারুণ ব্যাটিংয়ে সহজেই লক্ষ্যে পৌঁছেছে আইরিশরা। অ্যান্ড্রু বলবার্নি অপরাজিত ছিলেন ১৬০ রানে। আর ম্যাকব্রাইন ৮৯ রান করে সাজঘরে ফেরেন।

 

আরো পড়ুন : ডেডলাইন ১৩ আগস্ট

দুই বছর আগেই অনুমোদন মিলেছে ঘরোয়া ক্রিকেটের প্রত্যাবর্তনে। সুযোগও লুফে নিয়েছেন মোহাম্মদ আশরাফুল। ২০১৭-১৮ মওসুমে ফার্স্টক্লাস ক্রিকেটে তার ব্যাটিং নৈপুণ্য নিয়মিতই শিরোনামে জায়গা করে নেয়। বাংলাদেশের ঘরোয়া ফরম্যাটে ঐতিহাসিক ব্যাটিং পারফরম্যান্সে বিরল কৃতিত্ব সত্ত্বেও মুক্ত বাতাসে বুক ভরে নিঃশ্বাস নেয়ার ফুরসত বঞ্চিত আশরাফুল। তার অপেক্ষা ২০১৮ সালের ১৩ আগস্টের! অবশেষে মুক্তির একেবারে দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন টাইগার ক্রিকেটে ইতিহাসের অন্যতম নিন্দিত-নন্দিত ব্যাটসম্যান আশরাফুল।

আসছে সোমবার শীর্ষপর্যায়ের ক্রিকেটে আশরাফুলের ৫ বছরের নিষেধাজ্ঞার মেয়াদ পূর্ণ হচ্ছে। বহু প্রতীক্ষিত দিনটির জন্যই সর্বশেষ ৫টি বছর অপেক্ষায় কেটেছে বাংলাদেশ প্রিমিয়ার টি-২০ লিগের (বিপিএল) ২০১৩ সালের আসরে ফিক্সিংয়ে অংশ নেয়ার স্বীকারোক্তি দেয়া টাইগার ব্যাটসম্যানের। নিষেধাজ্ঞার মেয়াদ ফুরিয়ে আসায় আবারো বাংলাদেশের জার্সিতে প্রতিনিধিত্ব করার জন্য মুখিয়ে রয়েছেন আশরাফুল। সম্প্রতি ইএসপিএন ক্রিকইনফোর সাথে কথপোকথনে অংশ নিয়ে তিনি বলেন, ‘১৩ আগস্ট, ২০১৮ সাল আমার জীবনের সবচেয়ে প্রতীক্ষিত দিন। ৫ বছরেরও বেশি সময় ধরে অপেক্ষায় রয়েছি ফিক্সিংয়ের স্বীকারোক্তি দেয়ার দিনটির পর থেকে। যদিও শেষ দুই বছর ঘরোয়া ক্রিকেটে খেলেছি। তবে জাতীয় দলের জার্সিতে খেলার জন্য বিবেচিত হওয়ার ক্ষেত্রে ১৩ আগস্ট সর্বশেষ ডেডলাইন। আসছে সোমবার পূর্ণ হবে ৫ বছর নিষেধাজ্ঞার শাস্তির মেয়াদ। আমি মুক্ত জাতীয় দলের খেলার জন্য। আবারো বাংলাদেশের জার্সিতে প্রতিনিধিত্বের স্বপ্নপূরণ অবশ্যই ক্যারিয়ারের শ্রেষ্ঠ অর্জন হিসেবে দেখব।’

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের শর্টার ভার্সনে প্রত্যাবর্তনের সুযোগ লুফে নিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তনের জোর দাবি প্রতিষ্ঠিত করেছেন আশরাফুল। সর্বশেষ ২ বছরের হোম ক্রিকেটের আলোচিত পারফরমার হিসেবে তার পূর্ণ উত্থান সবার নজর কেড়েছে। বিরল এক ইতিহাসও গড়েছেন ২০১৭-১৮ মওসুমের ঢাকা প্রিমিয়ার লিগে ৫টি সেঞ্চুরির আলোচিত ব্যাটিং নৈপুণ্য উপহার দিয়ে। বিশ্বের ঘরোয়া ফরম্যাটের এ ক্যাটাগরির টুর্নামেন্টের এক মওসুমে ৫টি শতকের কৃতিত্ব আশরাফুলের আগে কেবল একজন ব্যাটসম্যানেরই রয়েছে। তিনি হলেন দক্ষিণ আফ্রিকার অ্যালভারো পিটারসন। ২০১৫-১৬ মওসুমের মনুমেন্টাল কাপে প্রোটিয়া ব্যাটসম্যান ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে ৫টি শতকের ঐতিহাসিক সাফল্যের দেখা পান।

ঘরোয়া ক্রিকেটে সীমিত ওভারে এ ক্যাটাগরির ২৩ ম্যাচে আশরাফুলের ব্যাটিং গড় ৪৭ দশমিক ৬৩। তবে লঙ্গার ফরম্যাটে তিনি খুব একটা সুবিধা করতে পারেননি। ১৩ খেলায় ২১ দশমিক ৮৫ গড়ে রান করেছেন। যদিও ফার্স্টক্লাস ফর্মের নৈপুণ্যের উন্নতির ব্যাপারে দৃঢ় আশবাদী আশরাফুল। তিনি বলেন, ‘ঘরোয়া ক্রিকেটে প্রত্যাবর্তনের প্রথম বছর ভালো কাটেনি; কিন্তু সর্বশেষ মওসুমে আমি ভালো করেছি। আসছে নতুন আসরে ভালো করার ব্যাপারে দৃঢ় আশাবাদী। পারফরম্যান্স বিচারেই আমি জাতীয় দলে প্রত্যাবর্তনের প্রত্যাশায় রয়েছি। ইতোমধ্যে ১ মাস লম্বা ট্রেনিং শেষ হয়েছে। আসছে জাতীয় লিগের জন্য সর্বোচ্চ প্রস্তুতি নিশ্চিত করার প্রশ্নে ১৫ আগস্টের পর আরেকটি অনুশীলন সেশন শুরু করব।’

২০১৩ সালের বিপিএলে স্পট ফিক্সিংয়ে অংশগ্রহণের স্বীকারোক্তি প্রদানে আশরাফুল প্রাথমিকভাবে নিষিদ্ধ হন আজীবনের জন্য। পরের বছরের শুরুতে শুনানি শেষে জুন মাসে তাকে আট বছরের জন্য নিষিদ্ধের শাস্তি দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। একই বছরের জুলাইতে আপিল করেন আশরাফুল। ২০১৪ সালের সেপ্টম্বরের শুনানি শেষে রায়ে তার শাস্তির মেয়াদ কমে দাঁড়ায় ৫ বছর। ২০১৬ সালের ১৩ আগস্ট ঘরোয়া ক্রিকেটে অংশগ্রহণের অনুমতি পান টাইগার অলরাউন্ডার।


আরো সংবাদ



premium cement
সিরিজে এগিয়ে যাবার লক্ষ্যে আজ মাঠে নামছে বাংলাদেশ গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭

সকল