২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
কাল থেকে রজব মাস গণনা শুরু

পবিত্র লাইলাতুল মি’রাজ ২২ মার্চ

-

আগামী ২২ মার্চ রোববার রাতে পবিত্র শবে মি’রাজ পালিত হবে। গতকাল সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র রজব মাসের চাঁদ দেখা না যাওয়ায় আজ মঙ্গলবার জামাদিউসসানি মাস ৩০ দিন পূর্ণ হবে এবং আগামীকাল বুধবার থেকে পরবর্তী মাস গণনা শুরুর সিদ্ধান্ত জানায় জাতীয় চাঁদ দেখা কমিটি।
গতকাল সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররমস্থ সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মো: আব্দুল্লাহ। সভায় তিনি সিদ্ধান্ত ঘোষণা করেন।
ইসলামিক ফাউন্ডেশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, সভায় ১৪৪১ হিজরি সনের পবিত্র রজব মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের ৬৪ জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের ৪৭টি কেন্দ্র এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায়, গতকাল ২৯ জমাদিউস সানি ১৪৪১ হিজরি, ১১ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ ফেব্রুয়ারি ২০২০ খ্রিষ্টাব্দ সোমবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র রজব মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি।
ফলে আজ ২৫ ফেব্রুয়ারি মঙ্গলবার পবিত্র জমাদিউস সানি মাস ৩০ দিন পূর্ণ হবে এবং আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে ১৪৪১ হিজরি সালের পবিত্র রজব মাস গণনা শুরু হবে।
আগামী ২৬ রজব, ২২ মার্চ রোববার রাতে সারা দেশে পবিত্র লাইলাতুল মি’রাজ পালিত হবে।
সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু: আ: হামিদ জমাদ্দার, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব ড. মো: মুশফিকুর রহমান, তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব এস এম মাহফুজুল হক, ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নূরুল ইসলাম, ওয়াক্ফ প্রশাসক (ভারপ্রাপ্ত) এস এম হুমায়ুন কবির সরকার, সিনিয়র উপ-প্রধান তথ্যকর্মকর্তা মো: শাহেনুর মিয়া, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (প্রশাসন) মুহাম্মদ নেছার উদ্দিন জুয়েল, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের চেয়ারম্যান আবু মোহাম্মদ, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের উপপরিচালক মো: আবদুর রহমান, ঢাকা জেলার সিনিয়র সহকারী কমিশনার হাসান মারুফ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতিব মাওলানা শেখ নাঈম রেজওয়ান ও লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতি মো: নেয়ামতুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement