২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

প্রতিষ্ঠাবার্ষিকীতে জবির সাদামাটা আয়োজন

-

সাদামাটা আয়োজনের মধ্য দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। কিন্তু সাংবাদিক মারধরের ঘটনা বিশ্ববিদ্যালয় দিবসে ওঠে আসে। গতকাল রোববার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দিবসটি উদযাপন করা হয়। এ ছাড়া দিনব্যাপী অনুষ্ঠানগুলোর মধ্যে ছিল শোভাযাত্রা, বার্ষিক চারুকলা প্রদর্শনী, আলোচনা সভা, নাটক পরিবেশনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রকাশনা উৎসব। কিন্তু কেক কাটার কোনো অনুষ্ঠান ছিল না। এ ছাড়া অনুষ্ঠানের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের ‘স্লোগান’ না থাকলেও রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, মেট্রোরেলের প্রতিচ্ছবি ছিল।
জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ভাষা শহিদ রফিক ভবনের সামনে শিক্ষার্থীদের নাচানাচি অনুষ্ঠান হয়। সেখানে গায়ে ধাক্কা লাগার কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ১২ ব্যাচের শিক্ষার্থী ও একুশে টেলিভিশন অনলাইনের জবি প্রতিনিধি মো: সাগর হোসাইনকে প্রাণিবিদ্যা বিভাগের ১৪ ব্যাচের শিক্ষার্থী ও পল্টন থানা ছাত্রলীগের সহ-সম্পাদক সোহানুর রহমান সোহান, ফিন্যান্স বিভাগ ১৪ ব্যাচের শিক্ষার্থী মঈনসহ ১০-১২ মিলে মারধর করে। পরে সাগরকে উদ্ধার করে পাশের একটি বেসরকারি হাসপাতালে ও পরে ঢাকা গুরুতর অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে।
সার্বিক বিষয়ে ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, আমরা কেক কাটিনি তাই কেক কাটা হয়নি। আর বিশ্ববিদ্যালয়ের কোনো স্লোগান নেই। ‘শিক্ষা-ঈমান-শৃঙ্খলা’ কলেজ সময়কার স্লোগান। বিশ্ববিদ্যালয়ের জন্য কোনো স্লোগান তৈরি করা হয়নি। তবে নতুন করে স্লোগান তৈরি করা হবে। আর লোগোও নতুন করে বানানো হবে।
এ দিকে সকাল ৯টা ১০ মিনিটি অনুষ্ঠান শুরু করার কথা থাকলেও যথাসময়ে শুরু হয়নি। এমনকি বিশ্ববিদ্যালয়ের শোভাযাত্রাটি পূর্বঘোষিত রায়সাহেব বাজার ঘুরে আসার কথা থাকলেও ভিক্টোরিয়া পার্ক ঘুরে এসেই দায় সাড়াভাবে শেষ হয়। এ ছাড়া শোভাযাত্রাটিতে শিক্ষার্থীদের উপস্থিতি খুবই কম ছিল। এমনকি কয়েকটি বিভাগ ৫-১০ জন শিক্ষার্থী নিয়েই শোভাযাত্রায় অংশগ্রহণ করে।
শহীদ মিনার চত্বরে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা উত্তোলন ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হয়। বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের শুভ উদ্বোধন করেন ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান। শোভাযাত্রাটি শহীদ মিনার চত্বর থেকে শুরু হয়ে ভিক্টোরিয়া পার্ক প্রদক্ষিণ করে এসে দ্বিতীয় গেট দিয়ে প্রবেশ করে শেষ হয়।


আরো সংবাদ



premium cement