১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


সর্বাধিক মঞ্চায়িত নাটক ‘কঞ্জুস’

-

আবারো মঞ্চায়িত হলো বাংলাদেশের সর্বাধিক মঞ্চায়িত নাকট ‘কঞ্জুস’। লোকনাট্য দল তাদের অনবদ্য এ নাটক গতকাল সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চায়ন করে। নাটকটি রূপান্তর তারিক আনাম খান ও নির্দেশনা দিয়েছেন কামরুন নূর চৌধুরী। ১৯৮৭ সালের ৮ মে থেকে ৩২ বছর ধরে নাটকটি মঞ্চায়ন করছে লোক নাট্যদল। নাটকটি এখনো মঞ্চ মাতিয়ে রেখেছে।
অবশ্য কঞ্জুস নাটকের ইতিহাস আরো পুরনো। ১৯৮২ সালে ভারতের ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) থেকে কয়েকজন নাট্যকর্মী পড়াশোনা শেষ করে দেশে ফেরেন। তারা প্রতিষ্ঠা করেন ‘নাট্যদল’ নামের মঞ্চনাটকের দল। সাথে আরো কয়েকজন। এর মধ্যে আছেন সৈয়দ জামিল আহমেদ, তারিক আনাম খান, ভাস্বর বন্দ্যোপাধ্যায়, গোলাম সারোয়ার, লিয়াকত আলী লাকী, কামাল উদ্দিন নীলু প্রমুখ।
তারিক আনাম খান ফরাসি নাট্যকার মলিয়েরের ‘দ্য মাইজার’ অবলম্বনে অনুবাদ করেন ‘কঞ্জুস’ নাটকটি। ১৯৮৩ সালের প্রথম দিকে নাটকটি মঞ্চে আনা হয়। শুরু থেকেই নাটকটি নিয়ে দর্শকের সাড়া পাওয়া গেছে। সেই থেকে ‘কঞ্জুস’ নাটকটির নিয়মিত প্রদর্শনী চলছে।
কামাল উদ্দিন নীলু নির্দেশিত নাটকের পুরোটাই বাংলাদেশী আমেজে। সংলাপ পুরান ঢাকার আঞ্চলিক ভাষায়। ১০টি প্রদর্শনী হওয়ার পর ১৯৮৭ সালে নাটকটি সম্প্রচারিত হয় বিটিভিতে। তার পর নাট্যদল আর নাটকটি মঞ্চস্থ করেনি। পরে নতুন আঙ্গিকে নাটকটি মঞ্চে আনে লোক নাট্যদল। নির্দেশনা দেন লিয়াকত আলী লাকী।
শুরুর পর থেকে বরাবরই প্রশংসা পেয়েছে ‘কঞ্জুস’। এগিয়ে থেকেছে প্রদর্শনীর ক্ষেত্রে। নাটকটির শততম প্রদর্শনী হয় ১৯৯৩ সালের ১২ ফেব্রুয়ারি, ৪০০তম প্রদর্শনী হয় ২০০১ সালের ২১ সেপ্টেম্বর, ২০০৬ সালের ২৯ ডিসেম্বর নাটকটির ৫০০তম প্রদর্শনী হয়।
শুধু জনপ্রিয়তা আর দর্শক নয়, দেশে ও বিদেশে অনেক পুরস্কার অর্জন করেছে ‘কঞ্জুস’। ১৯৯৩ সালে দিল্লিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক অলিম্পিকে অন্যতম সেরা প্রযোজনার পুরস্কার দেয়া হয় নাটকটিকে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় একাধিক বিভাগে পুরস্কৃত হয়েছে। ইউরোপের মোনাকোয় অনুষ্ঠিত ‘বিশ্ব থিয়েটার উৎসব ২০১৩’ তে অংশগ্রহণ করে প্রশংসিত হয়। যুক্তরাজ্যের ব্র্যাডি সেন্টারেও ‘কঞ্জুস’-এর উপস্থাপনা দর্শকনন্দিত হয়।
‘কঞ্জুস’ পুরান ঢাকার বাসিন্দাদের জীবন ও সংস্কৃতির ভিত্তিতে রূপান্তরিত, যারা উর্দু ও বাংলা ভাষার মিশ্রণে এক বিশেষ ধারায় কথা বলেন। তাদের জীবনধারার আবহ তৈরি করার জন্য এই নাটকে পুরনো দিনের জনপ্রিয় সব হিন্দি গান ব্যবহার করা হয়েছে। ‘কঞ্জুস’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আজিজুর রহমান, জিয়াউদ্দিন শিপন, রুবেল শংকর, মাসুদ সুমন, আবু বকর বকশি, ঈশিতা চাকি, খাদিজা মোস্তারি, শাহরিয়া কামাল, প্রিয়াঙ্কা বিশ্বাস, স্বদেশ রঞ্জন দাশগুপ্ত ও জুলফিকার আলী।


আরো সংবাদ



premium cement
এক বছর পর দাউদকান্দিতে ড. মোশাররফ গোপালগঞ্জ বশেমুরবিপ্রবিতে সুষ্ঠুভাবে গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন রাজধানীতে আ’লীগের শান্তি সমাবেশ আজ কুয়াকাটা সৈকতে সনাতন ধর্মাবলম্বীদের সমুদ্রস্নান সরকারি হাসপাতালে অবৈধ ক্যান্টিন ও ওষুধের দোকান বন্ধের নির্দেশ ভোটের অধিকার কেড়ে নিয়ে আ’লীগ জনগণকে নাগরিক হিসেবে বাতিল করেছে : জোনায়েদ সাকি ইবিতে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা টঙ্গী পর্যন্ত বর্ধিত হচ্ছে মেট্রোরেলের লাইন মালয়েশিয়ায় বিএমইটি কার্ডের নামে প্রতারণার ফাঁদ : সতর্ক করল দূতাবাস ফিলিস্তিনে হামলার প্রতিবাদে নারায়ণগঞ্জে খেলাফত মজলিসের বিক্ষোভ মিছিল আল মাহমুদপুত্র মীর তারিকের ইন্তেকাল

সকল