২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পারের অপেক্ষায় দৌলতদিয়ায় যানবাহনের দীর্ঘসারি

-

পদ্মায় পানি বৃদ্ধি ও তীব্র স্রোতের কারণে এক সপ্তাহ ধরে ধীরগতিতে ফেরি চলাচল করছে। এতে করে নদী পার হতে বেশি সময় লাগছে। এ ছাড়া ফেরিসঙ্কটে এর প্রভাব পড়েছে যানবাহন পারাপারে। স্রোত এবং ফেরিসঙ্কটে দৌলতদিয়ায় যানবাহনের দীর্ঘ সারি পড়েছে। পারাপারের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে বাসচালক ও যাত্রীদের।
গতকাল সোমবার বিকেল পর্যন্ত পারের অপেক্ষায় চার শতাধিক গাড়ি আটকে আছে। এতে করে দুর্ভোগের শিকার হচ্ছে হাজার হাজার সাধারণ যাত্রী ও পরিবহনসংশ্লিষ্টরা।
বিআইডব্লিউটিসির দৌলতদিয়া অফিস সূত্র জানায়, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ২০টি ফেরির মধ্যে বর্তমানে ১৪টি ফেরি যানবাহন পারাপারে নিয়োজিত রয়েছে। তীব্র স্রোত ও ৬টি ফেরি না থাকায় ঘাট এলাকায় যানবাহন আটকা পড়ছে। তা ছাড়াও এ রুটের রো রো ফেরিগুলো ২০-২২ বছরের পুরনো। ফলে ইঞ্জিনের যন্ত্রপাতি প্রায়ই বিকল হয়ে পড়ে মাঝ নদীতে। এ কারণে পদ্মা-যমুনার তীব্র ¯্রােতের টানে দৌলতদিয়া থেকে পাটুরিয়া ঘাট পর্যন্ত মাত্র ৫ কিলোমিটার পথ যেতে প্রায় এক ঘণ্টা সময় লাগছে। এতে করে ফেরির টিপ কমে উভয় ঘাটেই যানবাহন আটকে তীব্র যানজট সৃষ্টি হচ্ছে।
বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমানে ১৪টি ফেরি যানবাহন পারাপার করছে। এখন পর্যন্ত বাস, ট্রাক মিলে চার শতাধিক গাড়ী নদী পারের অপেক্ষায় রয়েছে।
অপর দিকে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ এ রুটে ১৪-১৫টি ফেরি চালু আছে দাবি করলেও মূলত ছোট ইউটিলিটি ৩টি ও রো রো ৬টি ফেরি চলাচল করায় এবং ক্রমাগত পানি বৃদ্ধির ফলে ঘাট প্রায়ই সরানোর জন্য ৩-৪ ঘণ্টা করে বন্ধ থাকায় ফেরির টিপ কমে গেছে। এসব কারণে এক সপ্তাহ ধরে এ রুটের দৌলতদিয়া ও পাটুরিয়া ঘাটে নিয়মিত যানজট চলছে। ফলে উভয় ঘাটে এসেই কোনো গাড়িই এখন ৩-৪ ঘণ্টার আগে ফেরি পার হতে পারছে না।

 


আরো সংবাদ



premium cement