২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সুরের মূর্ছনায় বর্ষাকে স্বাগত

বর্ষাকে স্বাগত জানিয়ে সঙ্গীত পরিবেশন করছেন শিল্পীরা : নয়া দিগন্ত -

গ্রীষ্মের তীব্র তাপদাহে প্রাণ যখন ওষ্ঠাগত তখন ঝিরঝির বারিধারায় তাকে শান্ত করে ষড়ঋতুর অন্যতম সৌন্দর্যমণ্ডিত ও প্রাণপ্রাচুর্যে ভরপুর বর্ষা। বাঙালির প্রাণের এই ঋতুকে স্বাগত জানাতে প্রতি বছরের মতো এবারো উদীচী আয়োজন করেছে বর্ষা উৎসব। এই উৎসবে পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষার আন্দোলনকে শক্তিশালী করার আহ্বান জানানো হয়।
গতকাল সকাল ৭টায় বাংলা একাডেমির নজরুল মঞ্চে শিল্পী ইবাদুল হক সৈকতের সেতারে মেঘমল্লার রাগ পরিবেশনার মধ্যদিয়ে শুরু হয় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদ আয়োজিত বর্ষা উৎসব। উৎসব চলাকালীন এক পশলা বৃষ্টি অনুষ্ঠানস্থলে নিয়ে আসে বর্ষার প্রকৃত আমেজ। এরপর একে একে পরিবেশিত হয় দলীয় নৃত্য, দলীয় ও একক সঙ্গীত ও আবৃত্তি। দলীয় সঙ্গীত পরিবেশনায় অংশগ্রহণ করে উদীচী ঢাকা মহানগর সংসদ, বহ্নিশিখা, স্বভূমি, ভাওয়াইয়া সঙ্গীত সংগঠন এবং উদীচী বাড্ডা, কাফরুল, মিরপুর, গেন্ডারিয়া, সাভার শাখা ও জগন্নাথ বিশ^বিদ্যালয় সংসদ। যন্ত্রসঙ্গীত পরিবেশন করেন উদীচী পরিচালিত শিল্পকলা বিদ্যালয় বিশ^বীণার বেহালা শিল্পীবৃন্দ। একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সেঁজুতি বড়ুয়া, বিজনচন্দ্র মিস্ত্রি, বিমানচন্দ্র বিশ^াস, নাহিয়ান দুরদানা শুচি, মায়েশা সুলতানা উর্বী, মুনমুন খান, রবিউল হাসান, মারুফ ইসলাম ও অনিকেত আচার্য। নৃত্য পরিবেশন করে অনিক বোসের পরিচালনায় স্পন্দন, স্বপ্নবীণা শিল্পকলা বিদ্যালয় ও উদীচী ঢাকা মহানগর সংসদ।
অনুষ্ঠানের মাঝামাঝি পর্যায়ে বর্ষা কথন পাঠ করেন উদীচী ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান। এ সময় বর্ষাকে নিবেদন করে শুভেচ্ছা জ্ঞাপন করেন উদীচীর কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন, সাবেক সাধারণ সম্পাদক রেজাউল করিম সিদ্দিক রানা ও উদীচী ঢাকা মহানগরের সভাপতি নিবাস দে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বর্ষা উৎসব আয়োজক কমিটির আহ্বায়ক তমিজউদ্দিন ও সদস্য সচিব কঙ্কন নাগ। অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিল্পীদের বিভিন্ন ধরনের গাছের চারা উপঢৌকন দেয়া হয়।


আরো সংবাদ



premium cement