২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ঋণ বিতরণ নীতিমালা সহজ করার আহ্বান

জাতীয় এসএমই উন্নয়ন পরিষদের বৈঠক
-

দেশের শিল্প সম্প্রসারণে ুদ্র ও মাঝারি শিল্পে ঋণ বিতরণ নীতিমালা সহজ করার আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। ছোট উদ্যোক্তাদের জামানতের সমতার বিষয়টি বিবেচনা না করে তাদের পারফরম্যান্স বিবেচনা করে ঋণ প্রদানের জন্য ব্যাংকগুলোর প্রতি অনুরোধ জানান তিনি।
গতকাল রোববার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কে অনুষ্ঠিত জাতীয় এসএমই উন্নয়ন পরিষদের সভায় সভাপতির বক্তব্যে এ আহ্বান জানান তিনি। সভায় এসএমই নীতিমালা ২০১৯-এ গৃহীত কর্মপরিকল্পনা বাস্তবায়নে নীতিমালার অধীনে ওয়ার্কিং কমিটিগুলো চূড়ান্ত করা হয়। সভায় এসএমই শিল্পের উন্নয়নে শিল্প সচিবের সভাপতিত্বে গঠিত টাস্কফোর্স কমিটির সভায় গৃহীত ১১টি স্বল্পমেয়াদি কার্যক্রমের ওপর বিস্তারিত আলোচনা এবং এসব বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করা হয়।
শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো: সফিকুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, মাদরাসা শিা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, এফবিসিসিআইয়ের সহ-সভাপতি রেজাউল করিম রেজনু, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: আরিফুর রহমান অপু, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের অতিরিক্ত সচিব মো: আবুল মনসুর, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম হুমায়ুন কবীর, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অতিরিক্ত সচিব মো: আফজাল হোসেন, বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন, পরিকল্পনা বিভাগের অতিরিক্ত সচিব মো: মোশাররফ হোসেন, নাসিবের সভাপতি মির্জা নূরুল গনি শোভন প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন।
সভাপতির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, সারা দেশের ৭৮ লাখ ুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তা নিজেদের জন্য আত্মকর্মসংস্থান সৃষ্টির সাথে অন্যের জন্য কর্মসংস্থান সৃষ্টি করছেন। এ খাতের উদ্যোক্তারা শতভাগ সততার সাথে কাজ করছেন। তাদের জন্য ঋণসুবিধা নিশ্চিত করা হলে দেশের অর্থনীতিতে এসএমই খাত আরও শক্তিশালী ভূমিকা রাখতে পারবে উল্লেখ করে শিল্পমন্ত্রী ব্যাংকগুলোকে ুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের স্বার্থ বিবেচনার আহবান জানান।
শিল্প প্রতিমন্ত্রী বলেন, শুধু ঢাকা ও চট্টগ্রামের মতো বড় শহরে ঋণ বিতরণ কার্যক্রম সীমাবদ্ধ না রেখে সব জেলা ও উপজেলা পর্যায়ে ুদ্র ও মাঝারি শিল্পের জন্য ঋণপ্রাপ্তি নিশ্চিত করা প্রয়োজন। গ্রামকে শহরে পরিণত করতে স্থানীয় কাঁচামালভিত্তিক শিল্পের বিকাশে সেখানে অবস্থিত ুদ্র ও মাঝারি শিল্পগুলোর জন্য পর্যাপ্ত ঋণসুবিধা নিশ্চিত করতে হবে। এসএমই শিল্প প্রতিষ্ঠানগুলোর ঋণ পরিশোধের হার শতভাগ উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানকে ঋণ প্রদান করা হলে ব্যাংকগুলো বেশি লাভবান হবে।
এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো: সফিকুল ইসলাম বলেন, এসএমই নীতিমালা ২০১-এ দেশের ুদ্র ও মাঝারি শিল্পকে শক্তিশালী অবস্থানে নিয়ে যেতে অর্থপ্রাপ্তি, প্রযুক্তি ও উদ্ভাবন, বাজার, শিা ও প্রশিণ, ব্যবসা সহায়ক সেবা এবং তথ্যপ্রাপ্তির সুযোগ নিশ্চিতের ওপর স্পষ্ট নির্দেশনা প্রদান করায় এসব বিষয় বাস্তবায়নে সংশ্লিষ্টদের দায়বদ্ধতা সৃষ্টি হয়েছে।

 

 


আরো সংবাদ



premium cement