২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সৈয়দপুরে ইটভাটায় বাড়ছে শিশুশ্রমিক

ইটভাটায় কাজ করছে দুই শিশু : নয়া দিগন্ত -

নীলফামারীর সৈয়দপুর উপজেলার ইটভাটাগুলোতে শিশুশ্রমিকের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। ঝুঁকিপূর্ণ এ কাজে স্বল্প পারিশ্রমিকে শিশু-কিশোরদের সম্পৃক্ত করে এক দিকে যেমন মজুরি বৈষম্যের সৃষ্টি করছে। অন্য দিকে শিশুশ্রম আইনকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে চলেছেন ভাটা মালিকরা।
সরেজমিন দেখা যায়, উপজেলার কামারপুকুর ইউনিয়নের আইসঢাল এলাকায় অবস্থিত ফাইভ স্টার ব্রিকস ফিল্ডে কাজ করছে স্কুল পড়–য়া বেশ কয়েকজন শিশু। তারা কাঁচা ইটের পাইয়ে থাকা ইটগুলো রোদে শুকানোর কাজ করা। প্রতিটি পাইয়ে প্রায় দুই হাজার থেকে দুই হাজার ২০০ কাঁচা ইট থাকে। এ পরিমাণ ইট উল্টিয়ে দিয়ে শুকানোর জন্য প্রতিটি শিশুকে দেয়া হয় মাত্র ২০ টাকা। অথচ এ কাজ করানোর জন্য একজন বয়স্ক শ্রমিক নিয়োগ করা হলো তাকে দিতে হতো ন্যূনতম ৪০০ থেকে ৫০০ টাকা। শিশুশ্রমিকের মাধ্যমে মজুরি সাশ্রয় করার পাশাপাশি দেশের শিশুশ্রমবিষয়ক আইনকে প্রতিনিয়ত বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলেছে এখানকার ইটভাটার মালিকরা।
একই রকম দৃশ্য দেখা যায় বোতলাগাড়ী ইউনিয়নের উত্তর সোনাখুলিতে সম্পূর্ণরূপে কৃষি জমিতে গড়ে ওঠা এমএমবি ইটভাটায়। এখানে নিয়মিত কাজ করে এমন দু’জন শিশুশ্রমিকের একজন হলো সোনাখুলি মুন্সিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণীর ছাত্র মো: শাহিন (৭)। সে ওই এলাকার শহিদুল ইসলামের ছেলে। অপর জন উপজেলা কাশিরাম ইউনিয়নের পশ্চিম বেলপুকুর হলদিয়া পাড়ার মমিনুল ইসলামের ছেলে নাজমুল (৮)। সেও একই স্কুলের ছাত্র ও শাহিনের সহপাঠী।
এরকম অসংখ্য শিশু উপজেলার প্রায় ৪২টি ইটভাটায় সচরাচর কাজ করছে। অনেক শিশুকে দেখা গেছে ইটভাটার মূল প্লাটফর্মের উপরিভাগে কাজ করছে। তা ছাড়া অনেকে চুল্লিতে কয়লা বা কাঠ দেয়ার কাজও করছে; যা খুবই ঝুঁকিপূর্ণ। অনৈক সময় তারা মাটির গাদা তৈরির জন্য মাটিভর্তি ট্রলি ঠেলে নিয়ে যাওয়ার কাজ করতেও বাধ্য হয়।
এ ব্যাপারে এম এম ব্রিকসের স্বত্বাধিকারী মো: আতিকুল ইসলাম বলেন, শিশুরা কাজ করছে তাতে কী হয়েছে। তারা কি খুব কষ্টদায়ক কোনো কাজে নিয়োজিত। গরিব মানুষ এখানে কাজ করার বিনিময়ে যতটুকু আয় করছে তাতে তাদের পরিবারের ব্যয়নির্বাহের ক্ষেত্রে সহযোগিতাই তো হচ্ছে। আর এ বিষয়টি তো সাংবাদিকদের দেখার কথা নয়। এগুলো যারা দেখবে তাদেরকে গিয়ে বলেন।
ফাইভ স্টার ব্রিকস ফিল্ডের মালিকদের একজন মো: জয়নাল আবেদীন জানান, শিশুরা স্কুল ছুটির সময় ইটভাটায় কাজ করে। এতে তো কোনো সমস্যা হওয়ার কথা নয়। তা ছাড়া শিশুরা তো এখানকার নিয়মিত শ্রমিক নয়। তাই এ ব্যাপারে কারো নাক গলানোর কোনো প্রয়োজন নেই।
একটি সূত্র মতে, ইটভাটা মালিকদের সাথে কল কারখানা ও শিল্প প্রতিষ্ঠান পরিদর্শক, মহিলা ও শিশুবিষয়ক কর্মকর্তা, সমাজসেবা কর্মকর্তা, শ্রমবিষয়ক কর্মকর্তা, প্রাথমিক শিক্ষা কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সব প্রশাসন ও বিভাগের কর্মকর্তাদের সাথে মোটা অঙ্কের বিনিময়ে আঁতাত রয়েছে। এ কারণে ইটভাটা মালিকরা শিশুশ্রমসহ সব ক্ষেত্রে আইনের কোনো তোয়াক্কাই করেন না। পরিবেশ দূষণ, কৃষি জমির মাটি ইচ্ছামতো কেটে নেয়া, কৃষি জমিতে ইটভাটা গড়ে তুলে আশপাশের জমির আবাদ ধ্বংস করে চললেও কোনো কর্তৃপক্ষই তাদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয় না। আর তাই এ ব্যাপারে যারা আইনসম্মত কোনো কথা বলতে যায় তাদের সাথে ইটভাটা মালিকরা চরম ঔদ্ধত্যপূর্ণ আচরণ করেন। তারা ধরা কে সরা জ্ঞান করে প্রশাসনের সাথে সাথে সংবাদকর্মীদেরও বিন্দুমাত্র তোয়াক্কা করেন না।
এ ব্যাপারে সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নাসিম আহমেদ জানান, এ-সংক্রান্ত আইন রয়েছে তবে তা এখনো গ্যাজেটভুক্ত না হওয়ায় সে অনুযায়ী আইন প্রয়োগ করা সম্ভব নয়। কিন্তু তার পরও যদি আমরা ইটভাটার বিরুদ্ধে আইন অমান্যের কোনো অভিযোগ পাই তা হলে ব্যবস্থা গ্রহণ করব। বিশেষ করে শিশুশ্রম বিষয়ে।
রংপুর বিভাগীয় কলকারখানা পরিদর্শন দফতরের উপমহাপরিদর্শক সোমা রায় জানান, নির্দিষ্ট করে ইটভাটার নাম বলেন। যেখানে শিশুশ্রমিকরা কাজ করছে। তা হলে আমরা ব্যবস্থা নেবো। তার কাছে অর্থের বিনিময়ে তদারকি না করার অভিযোগ করা হলে তিনি বলেন, এ কথা সঠিক নয়। আমরা চেষ্টা করে যাচ্ছি শিশুশ্রম প্রতিরোধ করার জন্য।

 


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ

সকল