২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রৌমারীতে ডায়রিয়া ও নিউমোনিয়ার প্রকোপ, শিশুর মৃত্যু

-

কুড়িগ্রামের রৌমারীতে ডায়রিয়া ও নিউমোনিয়ার প্রকোপ দেখা দিয়েছে। ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত শত শত মানুষ এ রোগে আক্রান্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে বেশির ভাগই শিশু। ২৫ জানুয়ারি সন্ধ্যায় রৌমারী হাসপাতালে আতিকুল নামের ৯ মাসের এক শিশুর নিউমোনিয়ায় মৃত্যু হলে রোগীদের মধ্যে ভীতি ছড়িয়ে পড়ে। এমতাবস্থায় কেউ কেউ হাসপাতাল ছেড়ে চলে যান।
সূত্র জানায়, শুধু ২৬ জানুয়ারিই এ রোগে আক্রান্ত হয়ে অন্তত ২৫ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। রৌমারী হাসপাতালে যেন তিল ধারণের জায়গা নেই। রোগীদের ঠাসাঠাসি করে চিকিৎসা দেয়া হচ্ছে মেঝে ও বারান্দায়। আউডডোর ও ইনডোরে চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন নার্স ও চিকিৎসকরা।
নাম প্রকাশ না করার শর্তে একজন নার্স জানান, গত তিন দিনে তারা নাওয়া-খাওয়া ও ঘুমোতে পারেননি। সারাক্ষণ শুধু ডিউটি আর ডিউটি। ভুক্তভোগীরা জানান, ৫০ শয্যাবিশিষ্ট রৌমারী হাসপাতালের উদ্বোধন হলেও কার্যত তা ৩১ শয্যাই রয়ে গেছে। বিশেষ করে সুইপার চারজনের স্থলে একজন থাকায় টয়লেটগুলো পুরোপুরিভাবে পরিষ্কার করা যাচ্ছে না। হাসপাতালের টয়লেটগুলো যেন দুর্গন্ধযুক্ত ব্যবহার অযোগ্য। এ ছাড়া চিকিৎসাসেবা অনেকটা মুখ থুবড়ে পড়েছে। রৌমারী হাসপাতালে দায়িত্বরত ডা: মো: মমিনুল ইসলাম হাসপাতালের পাশেই নিজস্ব ব্যবসা কেন্দ্র রৌমারী ক্লিনিক খুলে বসেছে। তার সরকারি কর্মস্থলের চেয়ে তার ব্যক্তিগত প্রতিষ্ঠানে বেশি সময় দেন।
এতে খোদ হাসপাতালেই এখন ডায়রিয়া রোগীর জন্য অনিরাপদ হয়ে পড়েছে। অন্য দিকে দু’জন আয়া ও দু’জন নৈশ প্রহরী থাকার কথা থাকলেও একজনও নেই। নার্স ১৬ জনের স্থলে রয়েছেন ১০ জন ও ডাক্তার ১৪ জনের স্থলে রয়েছেন ৯ জন। এর মধ্যে ছুটি, প্রেষণ ও মনগড়া অনুপস্থিত থাকা তো রয়েছেই। এসব যেন দেখার কেউ নেই। লাগামহীনভাবে নিয়ন্ত্রণহীনভাবে চলছে রৌমারী স্বাস্থ্য কমপ্লেক্স। এ সমস্যাগুলোর সমাধান হলে রোগীদের এ কষ্ট অনেকটা লাঘব হতো। এ রিপোর্ট লেখা পর্যন্ত রৌমারী হাসপাতালে ভর্তি হয়েছেন ১৯৮ রোগী।
রৌমারী উপজেলা স্বাস্থ্য ও পপ কর্মকর্তা ডাক্তার মোমিনুল ইসলাম জানান, ডায়রিয়া পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও ক্লিনার না থাকায় অতিরিক্ত রোগীর চাপে টয়লেটগুলো ব্যবহার অনুপযোগী হয়ে পড়ছে। সাথে কিছুটা ডাক্তার ও কর্মচারী স্বল্পতাও রয়েছে। ফলে জরুরি মুহূর্তে নানা সমস্যার সৃষ্টি হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement
ঈশ্বরদীতে মৌসুমের সর্বোচ্চ ৪২.৪ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড ‘মুক্ত সাংবাদিকতা চরম সঙ্কটে’ ‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের

সকল