২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নন্দীগ্রাম কৃষি অফিসে ১২ পদ শূন্য

-

নন্দীগ্রাম উপজেলা কৃষি অফিসে ১২টি পদ শূন্য থাকায় অফিসের কার্যক্রম দারুণভাবে ব্যাহত হচ্ছে। নন্দীগ্রাম ধান উৎপাদনের দিক দিয়ে বগুড়া জেলার শীর্ষে। প্রতি বছর এ উপজেলায় পর্যাপ্ত ধান উৎপাদন হয়।
কৃষি অফিস সূত্রে জানা গেছে, নন্দীগ্রাম উপজেলায় আবাদি জমি ২২ হাজার ৬৭২ হেক্টর। এই জমিতে প্রতি বছরে আউশ, আমন, বোরো ধান আবাদ হয়ে থাকে। এ ছাড়াও আলু, সরিষা, মশুর ডালসহ বিভিন্ন জাতের শস্যের আবাদ হয়। এসব আবাদ দেখাশোনা ও পরামর্শ দেয়ার জন্য কৃষি অফিসে অনেক জনবল প্রয়োজন। সে তুলনায় উপজেলা কৃষি অফিসে জনবল অত্যন্ত কম। এ অফিসে অতিরিক্ত কৃষি অফিসার থাকার কথা একজন, কিন্তু নেই। কৃষি সম্প্রসারণ অফিসার দুইজন থাকার কথা থাকলেও একজনও নেই, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার একজন থাকার কথা কিন্তু নেই। অন্য দিকে বিভিন্ন ইউনিয়নে কৃষকদের পরামর্শ দেয়ার জন্য উপসহকারী কৃষি কর্মকর্তা থাকার কথা ১৬ জন কিন্তু আছেন ১২ জন। উচ্চমান সহকারীর দু’টি পদের বিপরীতে একটি পদে লোকবল রয়েছে, অপরটি শূন্য। অফিস সহকারী কাম মুদ্রাক্ষরিকের দু’টি পদের বিপরীতে একটি পদে লোকবল রয়েছে, অপরটি শূন্য। পিপিএমের একটি পদ শূন্য রয়েছে। অপর দিকে বিভিন্ন যন্ত্রপাতি মেরামতের জন্য মেকানিকের দরকার পড়ে কিন্তু এই মেকানিকের পদও শূন্য পড়ে রয়েছে। কৃষি সম্প্রসারণ অফিসার ছাড়া মূলত কৃষি অফিস অচল। অথচ দীর্ঘদিন হলো পদ দু’টি শূন্য পড়ে রয়েছে। ফলে কৃষি অফিসে সেবা নিতে আসা সাধারণ কৃষকেরা কাক্সিক্ষত সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।


আরো সংবাদ



premium cement
৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের

সকল