২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নির্বাচনে সরাসরি লড়তে চাচ্ছেন বরিশাল বিভাগের ১৯ নারী

-

বরিশাল বিভাগের ২১টি সংসদীয় আসনের মধ্যে ১০টিতে সরাসরি নির্বাচন করে এমপি হতে চান ১৯ নারী প্রার্থী। এ লক্ষ্যে তারা দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করে মনোনয়ন বোর্ডের মুখোমুখি হয়েছেন। এর মধ্যে রাজনৈতিক দল থেকে কতজন চূড়ান্ত মনোনয়ন পান তাই এখন দেখার বিষয়। মনোনয়নপ্রত্যাশীদের বেশির ভাগ নারী তাদের স্বামী ও বাবার অবর্তমানে স্থানীয় নেতৃত্ব ধরে রাখতেই রাজনীতিতে সক্রিয় হয়েছেন। তবে ব্যতিক্রমও আছেন কয়েকজন। যারা ছাত্রজীবন থেকে তৃণমূল নেতাকর্মীদের নিয়ে কাজ করে নিজ যোগ্যতায় নেতৃত্ব পেয়েছেন।
বরিশাল জেলার ছয়টি আসনের মধ্যে চারটি থেকে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির মনোনয়নপ্রত্যাশী রয়েছেন ছয়জন নারী। এর মধ্যে তিনজনই হেভিওয়েট প্রার্থী। তারা হলেনÑ সাবেক সংস্কৃতি প্রতিমন্ত্রী বেগম সেলিমা রহমান, সাবেক এমপি বিলকিস জাহান শিরিন ও জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান বর্তমান এমপি নাসরিন জাহান রতœা আমিন।
বরিশাল-২ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নপত্র কিনেছেন রুবিনা আক্তার মিরা। আওয়ামী লীগের বর্তমান এমপি পুরুষ প্রার্থীর সাথে সমান তালে প্রচার চালাচ্ছেন তিনি।
বরিশাল-৩ আসন থেকে বিএনপির মনোনয়নপত্র কিনে জমা দিয়েছেন দলের ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমান। ২০০৮ সালের নির্বাচনে ওই আসনে বিদ্রোহী প্রার্থী থাকায় তিনি পরাজিত হন। বিএনপি ক্ষমতায় থাকাকালে সেলিমা রহমান সংস্কৃতি প্রতিমন্ত্রী ছিলেন। বাবুগঞ্জ-মুলাদীতে সেলিমা রহমানের সমর্থকেরা তার পক্ষে নিয়মিত প্রচারণা চালাচ্ছেন।
বরিশাল-৪ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রত্যাশী সাবেক এমপি মহিউদ্দিন আহমদের মেয়ে ড. শাম্মী আহমেদ। তিনি কেন্দ্রীয় আওয়ামী লীগের আন্তর্জাতিক-বিষয়ক সম্পাদক।
বরিশাল-৫ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী বর্তমান এমপি জেবুন্নেছা আফরোজ। তিনি বরিশালের সাবেক মেয়র শওকত হোসেন হিরনের স্ত্রী। গত নির্বাচনে স্বামীর আসন থেকে এমপি নির্বাচিত হন তিনি।
বরিশাল-৪ ও ৫ আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করে মনোনয়ন বোর্ডে সাক্ষাৎকার দিয়েছেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট বিলকিস জাহান শিরিন। বিএনপি ক্ষমতায় থাকাকালে সংরক্ষিত আসনের এমপি ছিলেন তিনি। শিরিনের দাবি পুরুষের চেয়ে নারীরা এলাকার উন্নয়নে কাজ করতে বেশি সমর্থ। ছাত্রজীবন থেকেই ছাত্রদলের রাজনীতিতে সক্রিয় ছিলেন বিলকিস জাহান শিরিন। বিএম কলেজ ছাত্র সংসদের জিএস ছিলেন তিনি।
বরিশাল-৫ আসন থেকে মনোনয়নপত্র জমা দিয়ে দলের মনোনয়ন বোর্ডে সাক্ষাৎকার দিয়েছেন মহানগর বিএনপির সহ-ছাত্রবিষয়ক সম্পাদক ও ছাত্রদলের কেন্দ্রীয় নেত্রী আফরোজা খানম নাসরিন। তিনি ছাত্রদলের বিভিন্নপর্যায়ে সক্রিয় রাজনীতি করেছেন।
বরিশাল-৬ আসনে জাতীয় পার্টি থেকে মনোনয়নপ্রত্যাশী বর্তমান সংসদ সদস্য বেগম নাসরিন জাহান রতœা আমিন। তিনি জাতীয় পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদারের স্ত্রী। রতœা একবার সংরক্ষিত এবং গত নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি নির্বাচিত হন। এ আসনে আওয়ামী লীগ থেকে পুরুষ প্রার্থীদের পাশাপাশি মনোনয়ন চাইছেন সাবেক এমপি মরহুম মাসুদ রেজার স্ত্রী আইরিন রেজা।
পটুয়াখালী-১ (মির্জাগঞ্জ-সদর-দুমকি) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চাইছেন নাজনীন নাহার লাইজু। তিনি সাবেক এমপি হাবিবুর রহমানের মেয়ে। এছাড়া পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সভানেত্রী কানিজ সুলতানা হেলেনও দল থেকে মনোনয়ন চাইছেন।
পটুয়াখালী-৪ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চাইছেন এমপি মাহাবুবুর রহমানের ফুফাতো ভাইয়ের স্ত্রী ফাতেমা আক্তার। এ আসন থেকে আওয়ামী লীগ থেকে মনোনয়ন চাইছেন মাহিনুর আক্তার মাহি।
ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন চাইছেন স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির চেয়ারম্যান ফাতিনাজ ফিরোজ ও কেশোয়ারা সুলতানা। ঝালকাঠি-২ আসনে বিএনপি থেকে মনোনয়ন চাইছেন সাবেক এমপি ইসরাত সুলতানা ইলেন ভুট্টো। সংস্কারপন্থী হওয়ায় দল থেকে বহিষ্কার করা হয়। সম্প্রতি ইলেনকে দলে ফিরিয়ে আনা হয়।
পিরোজপুর-১ আসন থেকে নির্বাচনে অংশ নিতে চান শেখ এ্যানি রহমান। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আপন চাচাতো ভাই হাফিজুর রহমান টোকনের স্ত্রী।
বরগুনা-২ (আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চাইছেন কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাসিমা ফেরদৌসি। তিনি বর্তমানে সংরক্ষিত আসনের এমপি। এছাড়া এমপি গোলাম সবুর টুলুর মেয়ে ফারজানা সবুর রুমকিও ওই আসন থেকে মনোনয়ন চাইছেন।
সংসদ নির্বাচনে নারীদের সক্রিয় অংশগ্রহণের বিষয়ে বরিশাল মহিলা পরিষদের সহ-সভাপতি অধ্যাপিকা শাহ সাজেদা বলেন, এ বছর নির্বাচনে অংশ নিতে নারীরা যেভাবে এগিয়ে এসেছেন গত নির্বাচনগুলোয় সেভাবে ছিল না। বিষয়টি পজেটিভ। এজন্য রাজনৈতিক দলগুলোকে পুরুষ ও নারীদের মাঝে সমতা আনতে হবে। এতে করে নারী নেতৃত্ব বিকশিত হবে এবং তারা দক্ষতা মাঠপর্যায়ে কাজ লাগাতে সক্ষম হবে।

 


আরো সংবাদ



premium cement
৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্ন ভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের

সকল