১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


বাগমারায় বালানগর-পাঁচপীর সড়ক চলাচলের অযোগ্য অর্ধশত গ্রামবাসী দুর্ভোগে

-

রাজশাহীর বাগমারার বাসুপাড়া ও গণিপুর ইউনিয়নের অর্ধশত গ্রামবাসী উপজেলা সদর ও জেলা সদরের সাথে যোগাযোগের একমাত্র মাধ্যম বালানগর আলিয়া মাদরাসা মোড় থেকে পাঁচপীর মোড় পর্যন্ত ১০ কিমি. সড়ক আজো পাকা হয়নি। একটু বৃষ্টি হলেই হাঁটু পর্যন্ত কাদা জমে রাস্তাটি চলাচলের অযোগ্য হয়ে যায়। এতে এলাকাবাসীকে দুর্ভোগ পোহাতে হয়।
এলাকাবাসী সূত্রে জানা যায়, বাগমারার বাসুপাড়া ও গণিপুর ইউনিয়নের আনিচঘাট, চাপড়া, আক্কেলপুর, দক্ষিণ দৌলতপুর, গণিপুর, পোড়াকয়া, মাউনপুর, চকমহব্বতপুর, গোপালপুর, বালানগর, শেখপাড়া, লাউপাড়া, চাঁন্দেরআড়া ও হাসনিপুরসহ অর্ধশত গ্রামের প্রায় অর্ধলাখ মানুষের চলাচলের একমাত্র মাধ্যম বালানগর আলিয়া মাদরাসা মোড় থেকে পাঁচপীর মোড় পর্যন্ত সড়ক। এই সড়ক ছাড়া ওই দুই ইউনিয়নবাসীর চলাচলের আর অন্য কোনো রাস্তা নেই। এই সড়কের দুই পাশে রয়েছে একটি মাদরাসা, চারটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, দু’টি হাইস্কুল এবং একটি কাগিরি হাইস্কুল।
গণিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিজাম উদ্দিন, দক্ষিণ দৌলতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোজাহার আলী ও প্রভাষক আবু হুদা জানান, জনগুরুত্বপূর্ণ এ সড়কটি আজো পাকা না হওয়ায় এবং দীর্ঘ দিন ধরে সংস্কারের অভাবে দুই ধার ভেঙে গিয়ে বিভিন্ন স্থান প্রায় বিলীন হয়ে গেছে এবং বিভিন্ন স্থানে অসংখ্য ছোট-বড় গর্ত সৃষ্টি হয়েছে। একটু বৃষ্টি হলে এসব গর্তে পানি জমে জলাবদ্ধতা ও কর্দমাক্ততার সৃষ্টি হয়। আর এসব গর্তে এলাকার স্কুলকলেজগামী শিক্ষার্থীরা প্রায়ই পড়ে যাওয়ায় তাদের বই-পুস্তক নষ্ট হয়ে যায়।
স্থানীয় আওয়ামী লীগ নেতা আয়ূব আলী, সোহরাব হোসেন ও রেজাউল করিম বলেন, এ সড়ক দিয়ে এক সময় নিয়মিত যাত্রীবাহী ছোট যানবাহন চলাচল করত। কিন্তু সংস্কারের অভাবে সড়কটির দুই ধার ভেঙে যাওয়ায় এবং বিভিন্ন স্থানে গর্ত সৃষ্টি হওয়ায় বর্তমানে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। গণিপুর গ্রামের কৃষক ইনতাজ আলী ও দুলাল হোসেন বলেন, রাজশাহী জেলার মধ্যে সবচেয়ে বেশি পান উৎপাদনে সমৃদ্ধ এলাকা গণিপুর ইউনিয়ন। এই ইউনিয়নের ৯০ ভাগ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পান চাষের ওপর নির্ভরশীল। কিন্তু যোগাযোগ সমস্যার কারণে কৃষকেরা অক্লান্ত পরিশ্রম করে যে পান উৎপাদন করেন তার ন্যায্য দাম পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন।
গণিপুর ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট মনিরুজ্জামান রঞ্জু ও বাসুপাড়া ইউপির চেয়ারম্যান আব্দুল জব্বার বলেন, আমাদের ইউনিয়নবাসীর প্রধান সমস্যা বালানগর আলিয়া মাদরাসা মোড় থেকে পাঁচপীর মোড় পর্যন্ত ১০ কিমি. কাঁচাসড়ক। সড়কটি পাকা করার জন্য বরাদ্দ চেয়ে সংশ্লিষ্ট দফতরে একাধিকবার আবেদন করা হয়েছে কিন্তু কোনো কাজ হয়নি।
বাগমারা উপজেলা চেয়ারম্যান জাকিরুল ইসলাম সান্টু বলেন, রাস্তাটি পাকা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্থানীয় সরকার বিভাগের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে।
বাগমারা উপজেলা প্রকৌশলী সানোয়ার হোসেন বলেন, রাস্তাটি পাকাকরণের জন্য এর নকশা (ডিজাইন) প্রস্তুত করে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন করা হবে। বরাদ্দ পাওয়া গেলেই কাজ শুরু হবে।


আরো সংবাদ



premium cement