১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


ধুনটে মানাস নদী পারাপারে ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকো

-

বগুড়ার ধুনট উপজেলার গোসাইবাড়ী ইউনিয়নের পূর্ব গুয়াডহুরি গ্রামের মানাস নদীতে স্বেচ্ছাশ্রমে নির্মিত বাঁশের সাঁকোই কয়েকটি গ্রামের হাজারো মানুষের যাতায়াতের একমাত্র ভরসা। আর নদীতে পানি বাড়লে একমাত্র ভরসা হয়ে ওঠে নৌকা। এভাবেই জীবনের ঝুঁকি নিয়ে শিক্ষার্থীসহ এলাকাবাসীকে নদী পারাপার হতে হয়।
জানা যায়, গোসাইবাড়ী ইউনিয়নের পূর্ব গুয়াডহুরি গ্রামের পাশ দিয়ে বহমান মানাস নদী। স্থানীয় লোকজন ওই নদীর ওপর দিয়ে যাতায়াতের জন্য স্বেচ্ছাশ্রমে বাঁশের সাঁকো নির্মাণ করেছেন। প্রতিদিন ওই সাঁকোর ওপর দিয়ে ঝুঁকিপূর্ণভাবে চিকাশী, জোড়শিমুল, গোসাইবাড়ী, পূর্ব গুয়াডহুরি ও গজারিয়া গ্রামের শিক্ষার্থীসহ হাজারো মানুষ যাতায়াত করে। সাঁকোর ওপর দিয়ে লোকজন পারাপার হলেও মালামাল ও কৃষিপণ্য পরিবহনে চরম দুর্ভোগ পোহাতে হয়। এ ছাড়া অতিরিক্ত চলাচলের কারণে সাঁকোটি মাঝে মধ্যে ভেঙে গেলে বা নদীতে পানি বৃদ্ধি পেলে নৌকায় পারাপার হতে হয়। নড়বড়ে সাঁকোটির ওপর দিয়ে ছোট ছোট ছেলে মেয়েরাও ঝুঁকি নিয়ে স্কুলে যাতায়াত করছে।
গোসাইবাড়ী মর্নিং সান স্কুলের অষ্টম শ্রেণীর ছাত্র সুফল কুমার বলে, স্কুলে যেতে এই সাঁকোর ওপর দিয়েই পারাপার হতে হয়। তবে নদীতে পানি বাড়লে নৌকায় করে যেতে আরো দুর্ভোগ বেড়ে যায়।
পূর্ব গুয়াডহুরি গ্রামের শিক্ষক আতাউর রহমান বলেন, এই বাঁশের সাঁকোর ওপর দিয়ে কয়েকটি গ্রামের ছেলে মেয়েদের গোসাইবাড়ী কলেজ ও স্কুলে যাতায়াত করতে হয়। এ ছাড়া মালামাল ও কৃষিপণ্য পরিবহনে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।
ধুনট উপজেলা প্রকৌশল অফিসের কর্মকর্তা জহুরুল ইসলাম জানান, ওই নদীর ওপর ব্রিজ নির্মাণের জন্য সরকারের কাছে একটি প্রস্তাবনা পাঠানো হবে।


আরো সংবাদ



premium cement