২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শ্রীলঙ্কার হামলা সম্পর্কে যা বললেন আইএসপ্রধান বাগদাদি

আইএসের ভিডিওতে এই দুই রূপে দেখা গেছে বাগদাদিকে - ছবি : সংগৃহীত

সশস্ত্র সংগঠন আইএসআইএসের প্রধান আবু বকর আল বাগদাদির নতুন ভিডিও প্রকাশ্যে এলো। ২১ মার্চ শ্রীলঙ্কায় ভয়াবহ আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে সংগঠনটি। এবার সংগঠনটির প্রধান এ বিষয়ে তার মত প্রকাশ করেন।
গত সোমবার আইএসের পক্ষ থেকে ভিডিওটি ইন্টারনেটে আপলোড করা হয়। তাতে বাগদাদি দুটি বিষয় নিয়ে কথা বলেন।

এর মধ্যে শ্রীলঙ্কার হামলার প্রসঙ্গও রয়েছে। পাশাপাশি আছে সিরিয়ার বাগহাউজের যুদ্ধের কথাও। সিরিয়ার এই অঞ্চলটি দখল করার জন্য যুদ্ধ করেছিল আইএস। কিন্তু শেষ পর্যন্ত তা সফল হয়নি। সে প্রসঙ্গে বাগদাদি বলেন, স্রষ্টা আমাদের লড়াইয়ের নির্দেশ দিয়েছিলেন, জেতার নয়। গত সপ্তাহে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে ধারাবাহিক বিস্ফোরণ হয়। সেই ঘটনায় ২৫৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন প্রায় ৫০০ জন।

বাগদাদি বলেন, ‘তাদের ভাইদের’ মৃত্যুর বদলা নিতেই শ্রীলঙ্কায় হামলা করা হয়েছে। ভিডিওতে বাগদাদির সঙ্গে আরো তিনজনকে দেখা যাচ্ছে। কিন্তু তাদের প্রত্যেকের চেহারাই অস্পষ্ট করে দেয়া হয়েছে। তিনি বলেন, আইএস পশ্চিমী দুনিয়ায় যে সমস্ত আঘাত হেনেছে তা সবই ‘বৃহত্তর যুদ্ধের’ অংশ।

বাগদাদিকে ভিডিওতে খুব আস্তে আস্তে কথা বলতে দেখা যাচ্ছে। কিছুটা কথা বলার পর তাকে থামতে দেখা গেছে। ভিডিওর ওই ব্যক্তিই যে বাগদাদি তা নিশ্চিত করেছে আইএসের গতিবিধির ওপর নজর রাখা গোয়েন্দা সংস্থা এসআইটিই।

বাগদাদির এই ভিডিও ঘিরে রহস্য দানা বেঁধেছে। বাগদাদি মৃত্যুর খবর এসে পৌঁছেছে অনেকবার। বস্তুত ২০১৪ সালের পর তাকে আর প্রকাশ্যে দেখাও যায়নি। গত আগস্ট মাসে তার কণ্ঠস্বর প্রকাশ্যে আসে। এর ঠিক ৮ মাস আগে ইরাক জানিয়েছিল সে দেশ থেকে আইএসকে মুক্ত করা গিয়েছে। এবার নতুন ভিডিও প্রকাশ করে উপস্থিতি জানান দিতে চাইল আইএস।

দিন কয়েক আগে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় পর পর বিস্ফোরণ হয়। তিনটি গির্জা এবং তিনটি হোটেলসহ মোট আটটি স্থানে বিস্ফোরণ হয়েছিল। কেঁপে উঠেছিল আরো কয়েকটি জায়গা। ঘটনায় এ যাবৎ আড়াইশো জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৫০০ জন।


আরো সংবাদ



premium cement