০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


সৌদি আরবে বৈঠকে যোগ দেবে না তালেবান

গতবছর জুলাই মাসে কাতারে তালেবান প্রতিনিধি দলের সাথে মার্কিন প্রতিনিধি দলের বৈঠক - ফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে পরিকল্পিত শান্তি আলোচনায় যোগ দেবে না আফগানিস্তানের তালেবান বিদ্রোহীরা। চলতি মাসে এ আলোচনা সৌদি আরবে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এদিকে সৌদি আরবের বদলে আলোচনা কাতারে সরিয়ে নেয়ার ইচ্ছা ব্যক্ত করেছে তালেবান। তালেবানের এক পদস্থ কর্মকর্তা এ কথা জানিয়েছেন।

উল্লেখ্য, শান্তি আলোচনায় আফগান সরকারকে অন্তর্ভূক্ত করার চেষ্টা করছে সৌদি আরব। আর সৌদি আরবের এ প্রয়াসকে ঠেকানো জন্য বৈঠকের স্থান পরিবর্তনের ইচ্ছা ব্যক্ত করেছে তালেবান।

নাম প্রকাশে অনিচ্ছুক পদস্থ এক তালেবান কর্মকর্তা বলেন, গত মাসে আবুধাবিতে অনুষ্ঠিত শান্তি প্রক্রিয়া শেষ হয়নি। শান্তি প্রক্রিয়া অব্যাহত রাখার লক্ষ্যে রিয়াদে তালেবানের সাথে মার্কিন কর্মকর্তাদের এই বৈঠক হওয়ার কথা ছিল।

কিন্তু আফগান সরকারের প্রতিনিধিদের সাথে তালেবানের বৈঠক করার জন্য সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত (ইউএই) নেতারা জোর দিচ্ছেন বলে জানান তিনি। তালেবানের পক্ষে এখন কাবুলের প্রতিনিধিদের সাথে বৈঠক করা সম্ভব নয় উল্লেখ করে তিনি আরো বলেন, এই কারণে সৌদি আরবে অনুষ্ঠিতব্য বৈঠক বাতিল করা হলো।

সৌদি আরবের পরিবর্তে কাতারে তালেবানের রাজনৈতিক সদর দফতরে এই বৈঠক হতে পারে বলেও জানান তিনি।

এদিকে, তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ সৌদি আরবে বৈঠক বাতিলের বিষয়টি নিশ্চিত করেছেন। অবশ্য, বৈঠকের নতুন স্থান নিয়ে কিছু বলেননি তিনি। পার্সটুডে


আরো সংবাদ



premium cement