২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রাজপরিবার ত্যাগ করা জাপানি রাজকন্যার বিয়ে সম্পন্ন

বিয়ের পর সাংবাদিকদের সাথে কথা বলছেন জাপানি রাজকুমারী আয়াকো ও তার স্বামী কেই মোরিয়া - সংগৃহীত

ভালোবাসার জন্য রাজপরিবার ও এর সকল সুযোগ সুবিধা ত্যাগ করা জাপানি রাজকন্যা আয়াকো’র বিয়ে সম্পন্ন হয়েছে। তার স্বামীর নাম কেই মোরিয়া। আজ সোমবার জাপানি প্রথাগত নিয়ম ও আনুষ্ঠানিকতার মাধ্যমে তাদের বিয়ে সম্পন্ন হয়।

আয়াকোর স্বামী কেই মোরিয়া একজন সাধারণ নাগরিক। জাপানি রীতি অনুযায়ী রাজপরিবারের কোনো সদস্য রাজপরিবারের বাইরের কোনো সাধারণ নাগরিককে বিয়ে করতে পারেন না। আর করতে হলে সংশ্লিষ্ট সদস্যকে সমস্ত রাজ সম্মান ত্যাগ করতে হয়। আর এ কারণেই রাজপরিবারের প্রথা অনুযায়ী রাজকীয় সম্মান বিসর্জন দিয়ে কেই মোরিয়াকে বিয়ে করতে হয়েছে আয়াকোকে।

সম্রাট আকিহিতোর নাতনি ২৮ বছর বয়সী আয়াকোর সাথে কেই মোরিয়ার বিয়ে সোমবার সম্পন্ন হয়। ৩২ বছর বয়সী কেই মোরিয়া নিপ্পন ইউসেন নামক একটি শিপিং কোম্পানিতে চাকরি করেন।

একসাথে পড়াশোনা করার সুবাদে ২০১২ সালে তাঁদের দুজনের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। ওই সময় তাঁরা টোকিওতে ইন্টারন্যাশনাল ক্রিশ্চিয়ান ইউনিভার্সিটিতে একসাথে পড়তেন।

জাপানের রাজপরিবারের নিয়ম অনুযায়ী, সাধারণ ঘরের কাউকে বিয়ে করলে রাজপরিবারের ওই সদস্যকে রাজকীয় সম্মান বিসর্জন দিতে হয়। পাশাপাশি রাজকীয় সব ধরনের সুযোগ-সুবিধা থেকেও বঞ্চিত হন তিনি।

জানা গেছে, কেই মোরিয়ার সাথে আয়াকোকে তার পিতাই পরিচয় করিয়ে দেন। তিনি ভেবেছিলেন, যেহেতু আয়াকো সমাজকল্যাণ নিয়ে পড়ছে তাই মোরিয়ার সাথে তার পরিচয় হলে ভালো হবে। পরে দেখা যায়, এ দুজন সম্পর্কে জড়িয়ে পড়েছেন।

এদিকে, আয়াকো ও কেইয়ের পরিচয় মাত্র এক বছরের। তারা গত আগস্ট মাসের ১২ তারিখ আনুষ্ঠানিকভাবে বাগদান করেন এবং আজ সোমবার বিবাহ সম্পন্ন হয়।

বিয়ে সম্পন্ন হওয়ার পর রাজকুমারী আয়াকো সাংবাদিকদের বলেন,‘সুষ্ঠুভাবে বিবাহ সম্পন্ন হওয়ায় আমি আনন্দিত। তাছাড়া অনেক মানুষ এই অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত হওয়ায় এবং আমাদেরকে অভিবাদন জানানোর বিষয়টিও আমি খুব উপভোগ করেছি।’

জাপানের নিয়ম অনুযায়ী, বিয়ের সাথে সাথেই পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে যাবেন এই রাজকন্যা। তবে তিনি একটি বোনাস পাবেন, যার মূল্যমান এক মিলিয়ন ডলারের মতো।

উল্লেখ্য, সম্রাট আকিহিতো (৮৪) গত বছরের আগস্ট মাসে দায়িত্ব ছেড়ে দেয়ার ইচ্ছা প্রকাশ করেন। অসুস্থতার কারণে তাঁর পক্ষে এই দায়িত্ব চালিয়ে যাওয়া কঠিন হয়ে পড়ছে বলে সেসময় তিনি জানিয়েছিলেন। আকিহিতোর বিষয়টি বিবেচনায় নিয়ে দেশটিতে আইন পরিবর্তনের প্রক্রিয়া চলছে।

আরো পড়ুন: বিয়ের অনুষ্ঠান থেকে সৌদি রাজকন্যার ১০ লাখ ডলারের হার চুরি, তোলপাড়

ডেইলি মেইল, ০২ অক্টোবর ২০১৮

গত মাসে বিশ্বের সবচেয়ে রাজকীয় বিয়ের অনুষ্ঠানটি হয়ে গেছে 'সিটি অব লাভ' প্যারিসে। বলুন তো সেটি কার বিয়ে ছিল? সৌদি রাজকন্যা আমিরা আল-তাওয়েলের বিয়ে। ৯ সেপ্টেম্বর সৌদি ধনকুবের খালিফা বিন ভুট্টি আল-মুহাইরাকে বিয়ে করেছেন তিনি।

জনপ্রিয় উপস্থাপিকা অপরা উইফ্রের মতো অনেক নামকরা ব্যক্তিত্বকে এই বিয়েতে অতিথি করা হয়েছিল। কিন্তু জাকজমক এই বিয়ে কিছুটা ফ্যাকাশে হয়ে গেছে কারণ কনের বিয়ের দামী হারটি যে চুরি হয়ে গেছে!

হ্যাঁ, ১০ লাখ ডলারের হারটি সুকৌশলে নিয়ে চম্পট দিয়েছে অভিজ্ঞ চোর। কারণ চুরির কোনো প্রমাণ রেখে যায়নি সে। রাজকন্যার রিটজ স্যুইট থেকেই সেটি চুরি হয়েছে। বিয়ের তিন দিন পর হারটি চুরি হয়ে যায়।

এই চুরির তদন্ত চলছে। পুলিশের ভাষ্য মতে, কোনো কিছু ভেঙ্গে হারটি চুরি করা হয়নি। তবে রিটজ প্যারিস নামের যে স্যুইট থেকে হারটি চুরি হয়েছে, এর কর্তৃপক্ষ এখনো এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।


আরো সংবাদ



premium cement
থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা

সকল