২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

১৮৮ জন যাত্রীসহ ইন্দোনেশিয়ায় বিমান বিধ্বস্ত

লায়ন এয়ারওয়েজ। - ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরেই সাগরে লায়ন এয়ারের একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়েছে। বিমানটিতে ১৮৮ জন যাত্রী ছিল বলে জানিয়েছে বিমান কর্তৃপক্ষ।

স্থানীয় সময় আজ সোমবার সকাল সাড়ে ৬টায় জাকার্তা থেকে ব্যাংককের উদ্দেশে যাত্রা শুরু করে বিমানটি। এর ঠিক ১৩ মিনিটের মাথায় বোয়িংটি সুমাত্রা দ্বীপের কাছে বিধ্বস্ত হয় বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সি।

এজেন্সির মুখপাত্র ইউসুফ লতিফ বার্তা সংস্থা রয়টার্সকে এক খুদে বার্তায় বলেন, ‘এটা নিশ্চিত যে বিমানটি বিধ্বস্ত হয়েছে।’ বিমানটি ব্যাংককের বেলিতাং দ্বীপের প্রধান শহর প্যাঙ্কাল পিনানে যাচ্ছিল।

তবে এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হননি লায়ন এয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা এডওয়ার্ড সিরাত। তিনি রয়টার্সকে বলেন, ‘এখনই এ বিষয়ে আমরা কোনো মন্তব্য করতে চাচ্ছি না। বিমানটি সমস্ত তথ্য ও উপাত্ত সংগ্রহ করা হচ্ছে।’

 

আরো দেখুন : পাকিস্তানে ইসরাইলি বিমান!
ডন ও এক্সপ্রেস ট্রিবিউন

ইসরায়েলের একটি বেসরকারি বাণিজ্যিক জেট বিমান তেল আবিব থেকে আম্মান হয়ে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে নেমে আবার ইসরায়েলে ফিরে গেছে বলে দাবি করেছেন ইসরায়েলি এক সাংবাদিক। অবশ্য দেশটির পররাষ্ট্রমন্ত্রী এবং তথ্যমন্ত্রী ইসরায়েলের বিমান অবতরণের খবরকে ভিত্তিহীন বলে অভিহিত করেছেন।

ইসরায়েলি সংবাদপত্র হারেৎজ এর ইংরেজি সংস্করণের সম্পাদক আমি শাফের এই দাবি করার পর গতকাল শনিবার তা জোরালোভাবে অস্বীকার করেছে পাকিস্তান সরকার।


কিন্তু সরকারি এই ব্যাখ্যায় সন্তুষ্ট নয় পাকিস্তানের বিরোধীদলগুলো, এ বিষয়ে ‘সন্তোষজনক ব্যাখ্যা’ দাবি করেছে তারা। পাকিস্তানি গণমাধ্যম দ্য ডন ও এক্সপ্রেস ট্রিবিউনের সূত্রে এই খবর জানা গেছে।

এক টুইটে আমি শাফের দাবি করেন, তেল আবিব থেকে ইসলামাবাদে যাওয়া ওই জেটটি পাকিস্তানের রাজধানীতে প্রায় ১০ ঘন্টা অবস্থান করে। ইসলামাবাদে আসার পথে জেটটি কিছুক্ষণের জন্য জর্ডানের রাজধানী আম্মানে অবতরণ করে বলেও জানান তিনি।

ওই টুইটে শাফের প্রশ্ন রাখেন যে,‘চলতি সপ্তাহে তেল আবিব থেকে কারা পাকিস্তানে গিয়েছিল?’

এতে আরো বলা হয়, পিছনের লেজে এম-ইউএলটিআই লেখা বিমানটি ২৪ অক্টোবর স্থানীয় সময় ভোর ৫টা ৪০ মিনিটে ইসলামাবাদে অবতরণ করে। প্রায় ১০ ঘন্টা পর বিমানটি ইসলামাবাদ থেকে দক্ষিণ-পশ্চিম দিকে একই পথে আম্মান হয়ে তেল আবিবে ফিরে আসে।

এদিকে ইসরাইলি বিমানের ইসলামাবাদে অবতরণের কথা পাকিস্তানের প্রেসিডেন্ট ড. আরিফ আলভি আজ রোববার অস্বীকার করেছেন। এসময় প্রেসিডেন্ট আরিফ আলভি বলেন, পাকিস্তান কখনোই ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপন করবে না। রোববার রেডিও পাকিস্তানের এক প্রতিবেদনে বলা হয়।

ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে ইসরাইলের বিমান অবতরণের খবরকে মিথ্যা ও ভিত্তিহীন বলে অভিহিত করেন প্রেসিডেন্ট আলভি। তুরস্কে তিনদিনের রাষ্ট্রীয় সফরে যাওয়ার আগে বিমানবন্দরে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

এদিকে পাকিস্তানের তথ্র ও সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ হোসাইন বলেন,‘পাকিস্তান কখনোই মোদি বা ইসরাইলের সাথে গোপনে যোগাযোগ করে না।’

গত ২০ বছরের মধ্যে প্রথম ইসরায়েলি প্রধানমন্ত্রী হিসেবে বেনিয়ামিন নেতানিয়াহু ওমান সফর করার একদিন আগে রহস্যময় এই ট্রিপের ঘটনাটি ঘটে বলে জানিয়েছে ডন। ওমানে নেতানিয়াহুর সফরের বিষয়টিও গোপন রাখা হয়েছিল। পরে নেতানিয়াহু একটি বৈঠকের ও আম্মানে তাকে অভ্যর্থনা জানানোর ভিডিও টুইট করার পর তার ওমান সফরের কথা প্রকাশ পায়। নেতানিয়াহুর এ সফরের পর ওমান মধ্যপ্রাচ্যে ইসরায়েলকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার কথা বলেছে।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইউসুফ বিন আবদুল্লাহ বাহরাইনে এক নিরাপত্তা সম্মেলনে বলেন, বর্তমানে এই অঞ্চলে ইসরায়েল যে একটি স্বাধীন রাষ্ট্র, সেটা আমরা বুঝতে পারছি।

এদিকে ইসরায়েলি কোনো বিমান পাকিস্তানের কোনো বিমানবন্দরে নামেনি বলে দাবি করেছে পাকিস্তানের বেসামরিক বিমান চলাচল সংস্থা।

তবে পাকিস্তান মুসলিম লীগ- নওয়াজের (পিএমএল-এন) নেতা আহসান ইকবাল বলেছেন, তথ্যমন্ত্রীর প্রতিক্রিয়া দেখেই মনে হচ্ছে যে, সরকার কোনও কিছু গোপন করতে চাচ্ছে।

উল্লেখ্য, রাষ্ট্র হিসেবে ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি পাকিস্তান। তাদের মধ্যে কূটনৈতিক সম্পর্কও নেই। জরুরি অবতরণ ছাড়া পাকিস্তানের কোনো বিমানবন্দরে ইসরায়েলি বিমানের নামার কথা নয় বলে জানিয়েছে ডন।


আরো সংবাদ



premium cement
কলকাতার রাস্তায় চাকরি হারানো শিক্ষকরা শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম

সকল