২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

১৭ হাজার আমলা-কর্মচারীকে ছাঁটাই করা হবে : মাহাথির

১৭ হাজার আমলা-কর্মচারীকে ছাঁটাই করা হবে : মাহাথির - সংগৃহীত

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, আগের সরকারের আমলে রাজনৈতিক বিবেচনায় যারা নিয়োগ পেয়েছেন এমন ১৭ হাজার আমলা-কর্মচারীকে ছাঁটাই করা হবে। সরকারি জনশক্তিতে চুক্তিভিত্তিক কর্মচারীর সংখ্যা অতিরিক্ত হয়ে গেছে। তবে সরকারি গাড়িচালকদের মতো কর্মচারীদের ছাড় দেয়া হবে। তবে যাদের ছাঁটাই করা হবে, চাকরিচ্যুতদের একটি অংশকে যোগ্যতা অনুযায়ী অন্য কাজে নিযুক্ত করা হবে।

পুত্রজায়ায় এক সংবাদ সম্মেলনে মাহাথির বলেন, ১৯৮১ সালে আমাকে যখন প্রথম প্রধানমন্ত্রী করা হলো, প্রথম যে কাজটা আমি করেছিলাম সেটা হচ্ছে, মন্ত্রী আর সরকারের সিনিয়র কর্মকর্তাদের বেতন কর্তন। এবারও মন্ত্রিসভার মন্ত্রীদের বেতন এখন থেকে ১০ শতাংশ কমিয়ে দেয়া হবে। আমরা যে দেশের আর্থিক সমস্যাকে গুরুত্ব দিয়ে দেখছি, এ পদক্ষেপে সেটা প্রমাণিত হবে।

মালয়েশিয়ার পার্লামেন্টের ওয়েবসাইট মতে, বেতন কমানোর আগে দেশটির প্রধানমন্ত্রীর বেতন ছিল ২২ হাজার ৮২৭ রিঙ্গিত, উপপ্রধানমন্ত্রীর ১৮ হাজার ১৬৮ রিঙ্গিত, মন্ত্রীদের ১৪ হাজার ৯০৭ রিঙ্গিত ও উপমন্ত্রীদের ১০ হাজার ৮৪৮ রিঙ্গিত।

মাহাথির আরো বলেন, মালয়েশিয়া বর্তমানে ১ ট্রিলিয়ন রিঙ্গিতের বেশি বৈদেশিক ঋণের জালে আটকে রয়েছে। এ ঋণ দেশটির মোট জিডিপির ৬৫ শতাংশের সমান। পাহাড় পরিমাণ এ ঋণের জন্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক দায়ী।


আরো সংবাদ



premium cement