২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কলম্বিয়ায় ভূমিকম্পে ২ জনের মৃত্যু

ভূমিকম্প
ভূমিকম্প - নয়া দিগন্ত

কলম্বিয়ার দক্ষিণাঞ্চলে গালেরাস ভলকানোতে দুটি মাঝারি ধরনের ভূমিকম্পে দু’জন মারা গেছেন। মঙ্গলবারের এই প্রাকৃতিক দুর্যোগে বেশ কয়েকটি বাড়িঘর ও রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ একথা জানিয়েছে। খবর বার্তা সংস্থা সিনহুয়া’র।

নারিনো প্রদেশের রাজধানী পাস্ত নগরীর কাছে পরপর দুটি ভূমিকম্প হয়। স্থানীয় কর্তৃপক্ষ সর্বোচ্চ সতর্কতা জারি করেছে।

নারিনোর গভর্নর কামিলো রোমেরো টুইটারে বলেন, ‘জরুরি পরিস্থিতি মোকাবেলায় আমরা সব ব্যবস্থা গ্রহণ করেছি।’

একটি বাড়িতে পাথর চাপা পড়ে দু’জন মারা গেছেন। পাথরের চাপায় বাড়িটি ধ্বংস হয়ে যায়।

কলম্বিয়ার ভূতাত্ত্বিক সংস্থা জানায়, প্রথম ভূমিকম্পটি স্থানীয় সময় ভোট ৪টা ৩৫ মিনিটে ঘটে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৪.৫।
এর উৎপত্তিস্থল ছিল মাত্র ৩০ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের ফলে আশপাশের এলাকাগুলোতে শক্তিশালী কাঁপুনি অনুভূত হয়েছে।

এক মিনিট পর ৪.৩ মাত্রার দ্বিতীয় ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল ৩০ কিলোমিটার গভীরে। এরপর বেশ কয়েকটি ভূমিকম্প পরবর্তী কম্পন হয়েছে।

স্থানীয় স্কুলগুলো বন্ধ করে দেয়া হয়েছে।

গালেরাস কলম্বিয়ার সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি। ২০১০ সালের জানুয়ারি এই আগ্নেয়গিরি অগ্ন্যুৎপাতে প্রায় আট হাজার লোককে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছিল।

দেখুন:

আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল