২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বইমেলা : দেশে দেশে

-

শুরু হয়েছে অমর একুশে বইমেলা ২০১৯। ভাষা আন্দোলনের গৌরবের স্মৃতিকে অম্লান করে রাখতেই বইমেলার নামকরণ করা হয়েছেÑ অমর একুশে বইমেলা। পয়লা ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ বইমেলা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। বইমেলা ঘিরে সারা দেশে শুরু হয়েছে সাজ সাজ রব। বইপ্রেমীরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসছেন ঢাকায়। অমর একুশে বইমেলায়। কিনছেন প্রিয় লেখকদের বই। জমে উঠছে লেখক-পাঠকদের হৃদিতা, আড্ডা। এই বইমেলা এখন শুধু বইমেলায় নয়, যেন রূপ নিয়েছে জাতীয় উৎসবে! বইমেলা শুধু আমাদের দেশেই নয়, বিশ্বের অনেক দেশেই আয়োজন করা হয়। আসুন জেনে নেয়া যাক দেশে দেশে বইমেলার খবর।
ফ্রাঙ্কফুর্ট বুক ফেয়ারÑ জার্মানি
জার্মানির ফ্রাঙ্কফুর্টের ফ্রাঙ্কফুর্ট ট্রেড ফেয়ার গ্রাউন্ডে প্রতিবছর অক্টোবরে শুরু হয় ফ্রাঙ্কফুর্ট বুক ফেয়ার। সতেরো শতক থেকে অনুষ্ঠিত হয়ে আসছে এই বইমেলা। এটি বিশ্বের সবচেয়ে বড় বইমেলা। প্রতিবছর প্রায় দুই লাখ ছিয়াশি হাজার দর্শনার্থী আসেন এই বইমেলায়।
বেইজিং আন্তর্জাতিক বইমেলাÑ চীন
১৯৮৬ সাল থেকে শুরু হয় বেইজিং আন্তর্জাতিক বইমেলা। এশিয়া মহাদেশের মধ্যে সবচেয়ে বড় বইমেলা এটি।
লন্ডন বুক ফেয়ারÑ যুক্তরাজ্য
লন্ডন বুক ফেয়ার বর্তমান বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বইমেলা। ১৯৭১ সালে এই বইমেলা প্রথম যাত্রা শুরু করে। এখন বিশ্বের ১০০টিরও বেশি দেশ এই বইমেলায় অংশগ্রহণ করে।
আন্তর্জাতিক কলকাতা বইমেলাÑ ভারত
আন্তর্জাতিক কলকাতা বইমেলা পাঠকের দিক থেকে এখন পৃথিবীর শ্রেষ্ঠ বইমেলা।
বোলোগনা শিশু সাহিত্যের বইমেলাÑ ইতালি
ইতালির বোলোগানাতে প্রতিবছর মার্চ কিংবা এপ্রিলে অনুষ্ঠিত হয় বোলোগানা শিশু সাহিত্যের বইমেলা। ১৯৬৩ সালে যাত্রা শুরু করা এ বইমেলা শিশু সাহিত্যিক ও প্রকাশকসহ আরো অনেক পেশার মানুষের পদচারণায় মুখরিত হয়ে উঠে।
মস্কো ইন্টারন্যাশনাল বুক ফেয়ারÑ রাশিয়া
১৯৭৭ সালের পয়লা সেপ্টেম্বর মস্কো ইন্টারন্যাশনাল বুক ফেয়ার যাত্রা করে। প্রতি বছর ৩ থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে মস্কো এক্সিবিশন সেন্টারে এই বইমেলা অনুষ্ঠিত হয়।
কায়রো ইন্টারন্যাশনাল বুক ফেয়ারÑ কায়রো
আরব বিশ্বের সবচেয়ে বড় বইমেলা হলো কায়রো ইন্টারন্যাশনাল বুক ফেয়ার। এই বইমেলা প্রথম শুরু হয় ১৯৬৯ সালে। প্রতিবছর জানুয়ারি মাসের শেষ সপ্তাহে কায়রোর মাদিনাত নাসাবের কায়রো ইন্টারন্যাশনাল ফেয়ার গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়।
বুক এক্সপোÑ আমেরিকা
যুক্তরাষ্ট্র নিউ ইয়র্কে জ্যাকব কে জ্যাডিসি কনভেনশন সেন্টারে ২৭ থেকে ২৯ মে’র মধ্যে বুক এক্সপো আমেরিকা বইমেলা অনুষ্ঠিত হয়।
এ ছাড়া পৃথিবীর অনেক দেশে এখন বইমেলার আয়োজন করা হয়।
সেতাবগঞ্জ, দিনাজপুর।


আরো সংবাদ



premium cement
লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি

সকল