২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জিয়া এখন দোকানদার

-

২০১৬ সালের জুনে অবকাশে ‘বাল্যবন্ধু জিয়া এখন প্রতিবন্ধী’ শিরোনামে আমার একটা লেখা ছাপা হয়েছিল। আমি লিখেছিলাম একজন সুস্থ সবল জিয়ার শৈশব, কৈশর ও প্রতিবন্ধী হওয়ার গল্প। আরো লিখেছিলাম জিয়ার অসহায় জীবনের নানা কথা। জিয়ার দিন পাল্টানোর গল্প শোনাব আজ।
দেখতে দেখতে ছয় বছর হয়ে গেল জিয়া তার দুই হাত হারিয়েছে। জিয়া হাত হারানোর সে গল্প মনে করতেই জিয়ার শরীরে মৃদু কাঁপন ওঠে। কেমন যেন একটা করুণ সুর বেজে ওঠে জিয়ার হৃদয়ে। এই ছয় বছরে জিয়ার অভিজ্ঞতার কথা বলে শেষ করার নয়। প্রতিটি মানুষের জীবনে এমন কিছু মুহূর্ত আসা অতীব জরুরি যেন সে মানুষ চিনে নিতে পারে। জীবনের কিছু সময় আশপাশের মানুষ চেনার উত্তম সময় হয়ে দাঁড়ায়। আত্মার টান তখন উন্মোচন হয়ে আসে। এই সময়গুলো জীবনে না এলে নিজের কাছের বহু আপনজন অচেনা থেকে যায়। জিয়া বহু কষ্ট, অপমান ও ছোট হয়েছে এই ছয় বছরের জীবনে। অসহায়তা থেকে মুক্তির জন্য জিয়া হন্নে হয়ে ঘুরেছে এখান থেকে সেখানে। জিয়ার মুখে ‘মানুষ কতটা অসহায় হলে অন্যের কাছে হাত পাতে সেটা আমি বুঝেছি শানু। ভিক্ষা করতে আসা কাউকে কখনো ফিরিয়ে দিস না। এমনও সময় ছিল আমার খাওয়া থেকে শুরু করে পায়খানা, প্রস্রাব এমনকি পোশাক-আশাক পরতে চাইলেও অন্যের ওপর নির্ভর করতে হতো। কখনো একটু পানি খেতে মন চাইলেও অন্যের মুখের দিকে তাকিয়ে থাকতে হতো। সেই সময় নিজেকে পৃথিবীর শ্রেষ্ঠ অসহায় মনে হতো।’ পরে আস্তে আস্তে জিয়া নিজের নিত্যপ্রয়োজনীয় কাজগুলো করতে চেষ্টা করল এবং সময়ের সাথে সাথে পেরেও উঠল। দুই হাত নেই তাকে কী, জিয়া এখন কোনো কাজের জন্য অন্যের ওপর নির্ভরশীল নয়। এখন জিয়া দোকানদারি শুরু করেছে। নিজে টাকা জমিয়ে জিয়া বাড়ির সামনে মুদির দোকান দিয়েছে। জিয়া সেখানে মুদি মালামাল বিক্রি করে। হয়তো মনে প্রশ্ন জাগতে পারে দুই হাত নেই তাহলে দোকানের কেনাবেচা করে কিভাবে? আসলেই এটা প্রশ্ন। এই কথার পরিপ্রেক্ষিতে জিয়া বলে, শুধু হাত নয় শরীরের অনেক কিছু না থাকলেও শুধু নিজের আত্মপ্রচেষ্টা ও মনোবল থাকলে বহু কিছু করা সম্ভব। শুধু চাই মনোবল ও একনিষ্ঠ চেষ্টা। একসময় যে জিয়া নিজের লজ্জা নিবারণের জন্য বস্ত্র পরতে পারত না সেই জিয়া এখন দোকানদারি করে। বিষয়টা কিন্তু মোটেও অত সহজ নয়। জিয়ার দিনকাল কেমন চলছে জানতে চাইলে ও বলে, আমি ভালো আছি ইনশাআল্লাহ।


আরো সংবাদ



premium cement
‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি

সকল