২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নিউ ইয়র্কে প্রবীণদের নিঃসঙ্গতাবিষয়ক ওয়ার্কশপ

নিউ ইয়র্কে প্রবীণদের নিঃসঙ্গতাবিষয়ক ওয়ার্কশপ - ছবি : সংগৃহীত

নিউ ইয়র্কে ব্যয়বহুল জীবন যাত্রার টালমাটাল সামলাতে যখন পরিবারের তুলনামূলক কম বয়স্করা জীবীকা নির্বাহে ব্যস্ত। ঠিক তখনই পরিবারে প্রবীণ বাবা মারা দিনের পর দিন নিঃসঙ্গ হয়ে পড়ছেন । প্রবাসে ভাবপ্রকাশে ভাষাগত চ্যালেঞ্জ মানুষের সুঃখ-দুঃখ প্রকাশেও অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। এমনি বাস্তবতায় অনেক প্রবীণ দিনের পর দিন মানসিক রোগী হয়ে পড়ছেন। হারাচ্ছেন মেজাজের ভারসাম্য। এমনি বাস্তবতায় প্রবীণদের পাশে দাঁড়াতে নূরুন ফাউন্ডেশন ও জ্যামাইকার ইকনা মারকাজ হাতে নিয়েছে ব্যাতিক্রমধর্মী কর্মসূচী।

এরই অংশ হিসেবে রোববার জ্যামাইকায় আয়োজন করা হয় প্রবীণ নিঃসঙ্গতা ও তার প্রভার এবং করণীয় শীর্ষক কর্মশালা । এতে নারী পুরুষ ৫০ জন প্রবীণ অংশ নেন। কর্মশালার উদ্বোধনী বক্তব্যে নূরুণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বিশিষ্ট সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ড. কতুব ঠাকুর বলেন, প্রবীণরা আমাদের বোঝা নয় সম্পদ, এ সম্পদকে কিভাবে আমরা কাজে লাগাতে পারে সেদিকে মনোনিবেশ করতে হবে। সমাজে তারা তাদেও অবসর সময়ে কিভাবে অবদান রাখতে পারেন সেই সুযোগ সৃষ্টি করতে হবে।

এসময় তিনি নূরুণ ফাউন্ডেশনের ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরতে গিয়ে বলেন, নূরুণ ফাউন্ডেশন প্রবীনদের পাশাপাশি তরুণদের নেতৃত্ব সৃষ্টিতে কাজ করছে।

উদ্বোধনী পর্বে বক্তব্য রাখতে গিয়ে ইকনার সাবেক সেক্রেটারি তারেকুর রহমান বলেন, ইকনা সবসময় চেষ্টা করে যাচ্ছে সমাজের সবশ্রেণীর মানুষকে উদ্ধুদ্ধ করতে । তাদের বিপদ আপদে পাশে থাকতে। সমাজে একজন প্রবীণও যেন মনে না করেন তারা বড় একা সেটা আমরা নিশ্চিত করতে চাই। ইকনা প্রবীনদের আনন্দ বিনোদনের একটি প্লাটফরম হতে চায়।

উদ্বোধনী সেশন শেষে এক ঘন্টাব্যাপী একটি অংশগ্রহণমূলক ওয়ার্কসপ পরিচালনা করেন নিউ ইয়র্ক সিটির চাপলাইন ও ডিপার্টমেন্ট অব এডুকেশনের শিক্ষক আবেদা খানম। এসময় তিনি নিঃসঙ্গতা এড়ানো বিভিন্ন কৌশল নিয়ে কর্মশালা পরিচালনা করেন।

কর্মশালা শেষে নূরুন ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রত্যেক অংশগ্রহণকারীদের মাঝে ফাস্ট এইড কীট উপহার দেয়া হয়। নূরুণ ফাউন্ডেশন থেকে জানানো হয় প্রতি তিন মাস অন্তর অন্তর প্রবীণদের নিয়ে কর্মশালা আয়োজন করবে সংস্থাটি। আর এতে সহযোগিতা করবে উত্তর আমেরিকার অন্যতম বৃহৎ সংস্থা ইকনা।
সূত্র : বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল