২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশ শিপিং করপোরেশন সরকারের একটি লাভজনক প্রতিষ্ঠান : নৌপরিবহন প্রতিমন্ত্রী

-

নৌপরিবহন প্রতিমন্ত্রী মো: খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বাংলাদেশ শিপিং করপোরেশন সরকারের একটি লাভজনক প্রতিষ্ঠান। ১৯৭২ সালে প্রতিষ্ঠাকালে শিপিং করপোরেশনের জাহাজ ছিল মাত্র দু’টি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আজ (২৮ নভেম্বর) আরো চারটি জাহাজের উদ্বোধন করবেন।
গত রোববার চট্টগ্রাম বোট ক্লাবে বাংলাদেশ শিপিং করপোরেশন আয়োজিত ৪২তম বার্ষিক সাধারণ সভায় সভাপতির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।
বার্ষিক সাধারণ সভায় বাংলাদেশ শিপিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক কমোডর সাব্বির মাহমুদ প্রধান অতিথি ছিলেন। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আ হ ম আহসান, বাংলাদেশ শিপিং করপোরেশনের অংশীজনগণ ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বঙ্গবন্ধু কন্যা ক্ষমতায় থাকলে বাংলাদেশ শিপিং করপোরেশন পথ হারাবে না উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, শিপিং করপোরেশনের জাহাজ ক্রয়ের জন্য সরকার এক হাজার ৮০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। এ অর্থ দিয়ে শিপিং করপোরেশন চারটি জাহাজ ক্রয় করেছে। আগামী অর্থবছরে আরো ছয়টি জাহাজ ক্রয়ের জন্য অর্থ বরাদ্দ দেয়ার পরিকল্পনা সরকারের রয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, গত ২০১৮-২০১৯ অর্থবছরে বিএসসির পরিচালনা আয় ছিল ১৮৫.০৯ কোটি টাকা এবং অন্যান্য খাত থেকে আয় হয়েছে ৩৭.৮৯ কোটি টাকা। সর্বমোট আয় হয়েছে ২২২.৯৮ কোটি টাকা। প্রতিষ্ঠানের পরিচালনা ব্যয় ছিল ১২৯.১৫ কোটি টাকা ও প্রশাসনিক রক্ষণাবেক্ষণ খাতে ব্যয় হয়েছে ৪৫.৯৩ কোটি টাকা, মোট ব্যয় হয়েছে ১৭৫.০৮ কোটি টাকা। আর্থিক বিশ্লেষণে আলোচ্য অর্থবছরে কর সমন্বয়ের পর সংস্থার নিট মুনাফা হয়েছে ৫৫.২৩ কোটি টাকা।


আরো সংবাদ



premium cement
চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু

সকল