০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


গাজায় ২৫ হাজার ফিলিস্তিনি নারী ও শিশু নিহত হয়েছে : মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন - ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বৃহস্পতিবার বলেছেন, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলের হাতে ২৫ হাজারের বেশি ফিলিস্তিনি নারী ও শিশু নিহত হয়েছে।

হাউস আর্মড সার্ভিসেস কমিটির 'অ্য রিভিউ অব ডিফেন্স সেক্রেটারি অস্টিনস আনঅ্যানাউন্সড অ্যাবসেন্স' শীর্ষক শুনানিতে কংগ্রেসম্যান রো খান্নার প্রশ্নের জবাবে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এই মন্তব্য করেন।

ডিসেম্বরে প্রোস্টেট ক্যান্সারের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তির পর আইনসভা এবং প্রেসিডেন্ট জো বাইডেনকে বিষয়টি জানানোতে বিলম্ব হওয়ার ওপর জোর ছিল এই শুনানিতে।

খান্না জানতে চান, '৭ অক্টোবরের পর থেকে ইসরাইল কতজন ফিলিস্তিনি নারী ও শিশুকে হত্যা করেছে বলে মনে করেন?'

এর জবাবে অস্টিন বলেন, ‌'সংখ্যাটি ২৫ হাজারের বেশি।'

খান্না তখন জাতিসঙ্ঘ মানবাধিকারবিষয়ক হাই কমিশনার ভলকার তুর্কের উদ্ধৃতি দিয়ে জানতে চান, ইসরাইলে সরবরাহ করা কোনো অস্ত্র বা গোলাবারুদ আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে কিনা। তিনি আরো জানতে চান, যুদ্ধ শুরু হওয়ার পর যুক্তরাষ্ট্র কতগুলো প্রিসিশন-গাইডেড অস্ত্র ইসরাইলে পাঠিয়েছে।

জবাবে অস্টিন বরেন, 'সংখ্যাটি আমার মুখস্ত নেই। তবে ২১ হাজার প্রিসিশন-গাইডেড অস্ত্র পাঠানো হয়ে থাকতে পারে।'

বেসামরিক নাগরিকদের রক্ষায় ইসরাইলের গৃহীত পদক্ষেপ-সংশ্লিষ্ট এক প্রশ্নের জবাবে অস্টিন বলেন, 'ফলাফল এবং ব্যাপক প্রাণহানির প্রেক্ষাপটে বলা যায় যে আরো কিছু করা দরকার ছিল।'

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী হতাহতের যে সংখ্যাটি বলেছেন, গাজায় ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত সংখ্যা তার চেয়ে অনেক বেশি।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, সার্বিক মিত্র ৩০ হাজার ছাড়িয়ে গেছে। এছাড়া আরো অন্তত সাত হাজার নিখোঁজ রয়েছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, গাজায় ইসরাইলি হামলায় নিহতদের প্রায় ৭০ ভাগ নারী ও শিশু।

আর অস্টিনের হিসাব অনুযায়ী, নিহদের ৮০ ভাগের বেশি নারী ও শিশু।

সূত্র : মিডল ইস্ট আই


আরো সংবাদ



premium cement