১২ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১, ৫ মহররম ১৪৪৬
`

ব্লিংকেন ১৮ জুন চীন সফরে যাচ্ছেন

ব্লিংকেন ১৮ জুন চীন সফরে যাচ্ছেন - ছবি : সংগৃহীত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিংকেন ১৮ জুন চীন সফরে যাচ্ছেন। মার্কিন কর্মকর্তারা শুক্রবার এ খবর জানিয়েছেন।

ফেব্রুয়ারি মাসেই তার চীন যাওয়ার কথা ছিল। কিন্তু সন্দেহজনক নজরদারি বেলুন নিয়ে সৃষ্ট সঙ্কটের কারণে ওই সময়ে সফর বাতিল করা হয়েছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা জানান, ১৮ জুন ব্লিংকেনের বেইজিং পৌঁছানোর কথা রয়েছে। তার পূর্বসুরি মাইক পম্পেও ২০১৮ সালের অক্টোবরে চীন সফর করেছিলেন। এর পর প্রথমবারের মতো শীর্ষ পর্যায়ের কোনো মার্কিন কর্মকর্তা চীনে যাচ্ছেন।

এদিকে মার্কিন পররাষ্ট্র দফতর আনুষ্ঠানিকভাবে ব্লিংকেনের সফরের কথা ঘোষণা করেনি। তবে বিস্তারিত না জানিয়ে দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি সম্প্রতি বলেছেন, যুক্তরাষ্ট্র শিগগিরই সিনিয়র কর্মকর্তাদের সফর সম্পর্কিত ঘোষণা দেবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনা প্রেসিডেন্ট শি জিন পিং নভেম্বরে বালিতে যে বৈঠক করেন সেখানে ব্লিংকেনকে বেইজিংয়ে পাঠানোসহ দু’দেশের মধ্যকার তীব্র উত্তেজনা বন্ধের চেষ্টার বিষয়ে উভয়ে সম্মত হয়েছিলেন।

উল্লেখ্য, ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র দাবি করে, তাদের আকাশে তারা চীনা নজরদারি বেলনু শনাক্ত এবং পরে এটিকে ভূপাতিত করেছে।

এ সময়ে আকস্মিকভাবে ব্লিংকেন তার চীন সফর বাতিল করেছিলেন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ঢাবিতে কোটা সংস্কার আন্দোলনকারীদের মিছিল শুরু রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে ইতিবাচক মিয়ানমার : পররাষ্ট্রমন্ত্রী সুনামগঞ্জে বন্যার পানি এই বাড়ে এই কমে, পানিবন্দী লাখো মানুষ লর্ডস টেস্টের দ্বিতীয় দিন এন্ডারসন-স্টোকসের দুর্দান্ত রেকর্ড নোয়াখালীতে ছোট ভাইয়ের লাশ আনতে গিয়ে বড় ভাইয়ের মৃত্যু কোটা বিরোধী আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে কারা? কোটা সংস্কার আন্দোলনের নামে ষড়যন্ত্রে লিপ্ত স্বাধীনতাবিরোধীদের প্রেতাত্মারা : আইনমন্ত্রী গাজা শহরে ইসরাইলি অভিযানের পর ৬০টি লাশ উদ্ধার বাবর আর নয়, নতুন অধিনায়ক চান আফ্রিদি সৈয়দপুরে কোটা বাতিলের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন বেনজীরের স্ত্রী ও মেয়ের ঘের থেকে মাছ চুরি, গ্রেফতার ৩

সকল