২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আরো আফগান শরণার্থীকে আশ্রয় দেয়ার জন্য কর্মসূচি সম্প্রসারণ করছে যুক্তরাষ্ট্র

আরো আফগান শরণার্থীকে আশ্রয় দেয়ার জন্য কর্মসূচি সম্প্রসারণ করছে যুক্তরাষ্ট্র -

যুক্তরাষ্ট্র সরকার সোমবার ঘোষণা করেছে যে, যুক্তরাষ্ট্রের সাথে সম্পৃক্ততার কারণে যে সব আফগান নাগরিক তালিবানদের প্রতিশোধের ঝুঁকিতে রয়েছেন, সেসব শরণার্থীদের পুনর্বাসনের যোগ্যতা সীমা বাড়ানো হচ্ছে।

পররাষ্ট্র দফতর জানায়, হাজার হাজার আফগান জনগণ ও তাদের নিকট পরিবার-পরিজন যারা যুক্তরাষ্ট্র সরকার, যুক্তরাষ্ট্র সমর্থনপুষ্ট প্রকল্প, ন্যাটো পরিচালিত সামরিক মিশন, যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম বা বেসরকারি সংস্থায় সম্পৃক্ত ছিলেন, তারা এই কর্মসূচির আওতায় পড়বেন।

পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে জানায়, এসব জনগণের সুরক্ষা নিশ্চিত করতে, যুক্তরাষ্ট্র শরণার্থী কর্মসূচিতে প্রবেশাধিকার একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া। পররাষ্ট্রমন্ত্রী এন্টোনি ব্লিঙ্কেন, সোমবার দিনের শেষে এ ব্যাপারে বিশদ ব্যাখ্যা দেবেন।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের প্রায় ২০ বছরের সামরিক উপস্থিতির পর সেনা প্রত্যাহা্র কর্মসূচির প্রেক্ষাপটে এই ব্যবস্থা নেয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রের বিশেষ অভিবাসন ভিসা কর্মসূচির আওতায় সীমিত সংখ্যক আফগান নাগরিক ইতোমধ্যেই পুনর্বাসন কর্মসূচির যোগ্যতা লাভ করেছেন।

যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো মিত্ররা, পহেলা মে আফগানিস্তান থেকে তাদের বাকি সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়। পেন্টাগন জুলাই মাসের প্রথম নাগাদ ৯০% প্রত্যাহার নিশ্চিত হওয়ার কথা জানায়। তবে চূড়ান্ত প্রক্রিয়া শেষ হবে আগস্টের ৩১ তারিখে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement