০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


করোনা আক্রান্তদের গুয়ান্তানামো বে পাঠাতে চেয়েছিলেন ট্রাম্প!

ডোনাল্ড ট্রাম্প - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসে সংক্রমিত মার্কিন নাগরিকদের গুয়ান্তানামো বে দ্বীপে পাঠাতে চেয়েছিলেন। মার্কিন সংবাদপত্র ওয়াশিংটন পোস্টে কর্মরত দুই সাংবাদিকের লেখা সম্প্রতি প্রকাশিত এক বইয়ে এমন তথ্যই দেয়া হয়েছে বলে সংবাদমাধ্যম আলজাজিরার সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়।

ওয়াশিংটন পোস্টের সাংবাদিক ইয়াসমিন আবু তালিব ও ডেমিয়ান পালেটার যৌথভাবে লেখা 'নাইটমেয়ার সিনারিও : ইনসাইড দ্য ট্রাম্প অ্যাডমিনিস্ট্রেসনশ রেসপন্স টু দ্য প্যানডেমিক দ্যাট চেইঞ্জড হিস্টরি' শিরোনামের এই বইতে বলা হয়, গত বছরের ফেব্রুয়ারিতে যখন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ে, তখনই ট্রাম্প এক বৈঠকে হোয়াইট হাউজের স্টাফদের কাছে করোনাভাইরাসে সংক্রমিতদের গুয়ান্তানামো বেতে পাঠানোর বিষয়ে তার ভাবনার কথা জানান।

গুয়ান্তানামো বে কিউবাতে অবস্থিত যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণাধীন একটি সামরিক ঘাঁটি ও জেলখানা। গুরুতর অপরাধে আটক অভিযুক্তদের এই জেলখানায় বন্দী রাখা হয়।

ওই বইয়ে বলা হয়, করোনা সংক্রমণ শুরু হওয়ার পর হোয়াইট হাউজের সম্মেলন কক্ষ সিচুয়েশন রুমে এক বৈঠকে ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজের স্টাফদের জিজ্ঞেস করেন, 'আমাদের কি নিজস্ব কোনো দ্বীপ নেই? গুয়ান্তানামো কেমন হয়?'

বইতে বলা হয়, ট্রাম্প ওই বৈঠকে মন্তব্য করেছিলেন, 'আমরা পণ্য আমদানি করি। ভাইরাস আমদানি আমরা করবো না।'

ট্রাম্প প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা, উপদেষ্টা ও স্বাস্থ্য কর্মকর্তাদের সাক্ষাতকার নিয়ে এই বই লেখা হয়েছে বলে খবরে জানানো হয়।

যুক্তরাষ্ট্রে গত বছরের ফেব্রুয়ারিতে প্রথম করোনা সংক্রামণ শনাক্তের পর দ্রুতই তা ছড়িয়ে পড়ে। সংক্রমণ ও মৃত্যুর দিক থেকে এখনো দেশটি বিশ্বের শীর্ষে অবস্থান করছে। জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুসারে বুধবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে তিন কোটি ৪৪ লাখ ৪৯ হাজার চার জন করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত হয়েছেন। ভাইরাস সংক্রমণে মৃত্যু হয়েছে ছয় লাখ ১৮ হাজার দুই শ' ৯৪ জনের।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
সুন্দরবনে আগুনের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে যা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকা-ময়মনসিংহ রেল যোগাযোগ ৪ ঘণ্টা বন্ধ, ভোগান্তিতে যাত্রীরা মধুখালীতে বজ্রপাতে কৃষকের মৃত্যু ইসরাইলের রাফাহ অভিযান মোকাবেলায় প্রস্তুতি সম্পর্কে যা জানালো হামাস নিজ্জর হত্যার কানাডায় গ্রেফতার ৩ ভারতীয় যুবকের পরিবার কী বলছে? গাজীপুরে পল্লী বিদ্যুতের সাবস্টেশনে দুর্ধর্ষ ডাকাতি সখীপুরে স্কুল খোলা থাকলেও নেই শিক্ষার্থী, প্রধান শিক্ষকের রুমে তালা বিজয়ের সেঞ্চুরিতে ডিপিএলে অপরাজিত চ্যাম্পিয়ন আবাহনী বিদ্যুৎস্পৃষ্টে নয়, মা গলা টিপে হত্যা করেন শিশু মাইশাকে গরমে ঢাকার হাসপাতালে রোগীর অতিরিক্ত চাপ, শিশু ওয়ার্ডে আসন সঙ্কট প্রকট এ জে মোহাম্মদ আলীর রূহের মাহফিরাত কামনায় সুপ্রিম কোর্টে দোয়া

সকল